আমার মামাতো বড় ভাই মালেয়শিয়া তে গেছে গত কয়েক দিন হবে ৩০ দিন হয় নাই। সে নতুন।

আমার ছোট মামাও মালেয়শিয়া তে থাকে কিন্ত মামাতো ভাই এর থেকে কিছুটা দূরে।


আমি আর ভাই ১ বছর এর  ছোট বড়।


এখন আমার প্রশ্ন হচ্ছেঃ

আমি তাকে কি ভাবে সৎ পরামর্শ দিতে পারি।

কি ভাবে তাকে সব সময় ভালো কাজ গুলা করার কথা

বলতে পারি।



  1. যেহেতু বর্তমান সময় টা খারাপ তার পর ও দেশের বাহিরে আছে সেহেতু ভুল করে ফেলতে পারে।
  2. আবার এমন ও হতে পারে সঙ্গে যারা থাকে তাদের প্রলোভনপ্রাপ্ত হয়ে নেশা করতে শুরু করে বা কোন বাজে মেয়ের প্ররোচনা তে পড়তে পারে।
ভাইয়ের নিজের মা নাই।মারা গেছেন অনেক দিন আগে।যে কারণে সবাই ভয় পাচ্ছে।
এই অবস্থাতে আমি ভাইকে কিভাবে বুঝাইতে পারি।যাতে কোন বাজে কাজ করে না বসে।



শেয়ার করুন বন্ধুর সাথে
Call

আপনি বলতে পারেন দেখ ভাই তোমার মা নেই তাই বলে কেউ যেনো বলতে পারেনা যে তুমি মা না থাকার জন্য খারাপ পথে গেছো।মায়ের বাবার মুখটা উজ্জল রেখো।আর কিছু কথা বলতে পারেন বোঝানোর জন্য।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

বিদেশে গিয়ে একা ছেলেরা থাকতে গেলে নেশা না হোক বিয়ার, সিগারেট, ওয়াইন এসব খাওয়া নিত্যনৈমিত্তিক হয়েই যাবে। কারণ ছেলে একা থাকবে না, রুম শেয়ার করে থাকবে। তখন সঙ্গ থেকেই ধীরে ধীরে খারাপ হয়েই যাবে। এতে যতই বোঝানো হোক কিছু করার নেই।  সবচেয়ে ভালো হবে যদি আপনার ভাই আপনার মামার কাছে গিয়ে থাকতে শুরু করে। দুজনে একসাথে থাকলে খারাপ অভ্যাস গড়ে ওঠার সম্ভাবনা কমেই যাবে। যদিও কিছু সম্ভাবনা থেকেই যায়। কারণ বিদেশে খাবারের সাথেই সিগারেট না হলেও বিয়ার বা ওয়াইন রেগুলারলি খাওয়া হয়। আমাদের দেশে কোক, সেভেন আপের মতই ঐ দেশে বিয়ার, ওয়াইন। তাই এদুটি পান থেকে থামাতে হলে তাকে নিজেক সচেতন হতে হবে।  আপনি আপনার ভাইকে স্বাভাবিকভাবে বোঝাতে পারেন যেন বিয়ার, ওয়াইন পান না করে। খোলামেলা ভাবেই বলুন যে এসব বিদেশের মাটিতে এভেইলেবল, তাই সে যেন এসবে না জড়ায়। কোনো ফ্রেন্ড জোর করলেও যেন নিজেকে সংযত করে। বন্ধুদের পার্টিতে সবাই পান করলেও নিজেকে আলাদা করে রাখতে বলুন। আপনার ভাই ভালো হলে শুনতে পারেন। না হলে কিছুই করার নেই।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ