আমরা জানি যে তাজ্জুদের নামাজ পড়া হল ঘুম থেকে উঠে নামাজ পড়া। কিন্তু কেউ যদি সারা রাত জেগে থাকে এবং তাজ্জুদের নামাজ পরে তাহলে কি তার নামাজ হবে।তার সঠিক ব্যাখ্যা  এবং দলিল চাই
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

তাহাজ্জুদ নামাজ পড়ার শর্ত হলো গভীর রাতে অযুর সাথে পড়তে হবে।সবার অগোটরে যাতে কেউ না জানে।অন্ধকারে পড়তে হয়।আপনি যদি সারারাত জেগেও নামাজ পড়েন তাহলেও হবে।এমন কোথাও পাওয়া যায়নি যে সারারাত জেগে তাহাজ্জুদ নামাজ পড়লে নামাজ হবে না।সুতরাং নামাজ হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

রাতের বেলায় ঘুম হতে জেগে তাহাজ্জুদ সালাত আদায় করা প্রসঙ্গে মহান আল্লাহর বাণীঃ রাত্রির কিছু অংশে তাহাজ্জুদ কায়েম কর, এটা তোমার জন্য এক অতিরিক্ত কর্তব্য। আশা করা যায়, তোমার প্রতিপালক তোমাকে প্রতিষ্ঠিত করবেন প্রশংসিত স্থানে। (সূরা বানী ইসরাইল ৭৯ আয়াত)  তিনি আরও বলেছেন, অর্থাৎ তারা শয্যা ত্যাগ করে আকাঙ্ক্ষা ও আশংকার সাথে তাদের প্রতিপালককে ডাকে এবং আমি তাদেরকে যে রুযী প্রদান করেছি, তা হতে তারা দান করে। (সূরা সেজদা ১৬ আয়াত)  তিনি আরও বলেছেন,   অর্থাৎ তারা রাত্রির সামান্য অংশই নিদ্রায় অতিবাহিত করত। (সূরা যারিয়াত ১৭ আয়াত) আয়েশা রাদিয়াল্লাহু আনহা হতে বর্ণিত, তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রাত্রির একাংশে নামাযে এত দীর্ঘক্ষণ কিয়াম করতেন যে, তাঁর পা ফুলে ফাটার উপক্রম হয়ে পড়ত। একদা আমি তাঁকে বললাম, হে আল্লাহর রাসূল! আপনি এত কষ্ট সহ্য করছেন কেন? অথচ আপনার তো পূর্ব ও পরের গুনাহসমূহকে ক্ষমা করে দেওয়া হয়েছে। তিনি বললেন, “আমি কি শুকরগুযার বান্দা হব না?” রিয়াযুস স্বা-লিহীন, হাদিস নম্বরঃ ১১৬৭ (বুখারী ও মুসলিম) রাতের বেলায় ঘুম হতে জেগে তাহাজ্জুদ সালাত আদায় করা আল্লাহর একটি পরিক্ষামুলক হুকুম মাত্র। কেউ যদি সারা রাত জেগে থাকে এবং তাজ্জুদের নামাজ পড়ে তাহলে-ও তার নামাজ হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ