তাহাকে সৃষ্টি না করলে এই বিশ্বজগৎ এর কিছুই সৃষ্টি হত না। এ ধারনা কি সঠিক?
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

হ্যা সঠিক। কেননা পবিত্র কুরানে এ বিষয়ে জানিয়ে দেওয়া হয়েছে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

'যদি আপনি না হতেন তবে আমি এ বিশ্বজগতকে সৃষ্টি করতাম না।' এটি একটি জাল হাদীস। এ হাদীসকে কেন্দ্র করেই সমাজে প্রশ্নোক্ত কথাটি চাউর হয়েছে। এ কথার কোনো বাস্তবতা নেই। এ ধারণা সত্য নয়। সুতরাং এ জাতীয় ধারণা থেকে বিরত থাকা চাই।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

 অাপনাকে সৃষ্টি না করলে অামি কিছুই সৃষ্টি করতাম না। এ কথাটি লোকমুখে হাদিসে কুদসি হিসেবে পরিচিত। তবে হাদিস বিশেষজ্ঞরা একমত যে, এটি একটি মিথ্যা রিওয়ায়েত ও মানুষের বানানো কথা। রাসুল (সাল্লাল্লাহু অালাইহি ওয়া সাল্লাম) এর হাদিসের সাথে এর কোনো সম্পর্ক নেই। ইমাম সাগানী, অাল্লামা পাটনী, মোল্লা অালী ক্বারী হানাফি, শাইখ অাজলূনী, ইমাম শাওকানী, শাহ অাব্দুল অাযিয মুহাদ্দিসে দেহলভী (রহ.) প্রমুখ মুহাদ্দিস হাদিসটিকে জাল বলেছেন। (রিসালাতুল মাউদ্বুঅাতঃ৯, তাযকিরাতুল মাউদ্বুঅাতঃ৮৬, অাল মাসনূঃ১৫০, কাশফুল খাফাঃ ২/১৬৪, অাল লুউলুউল মারসূঃ৬৬, অাল ফাওয়ায়েদুল মাজমূঅাঃ২/৪১০, অাল বূসীরী মাদিহুর রাসুলিল অাযম সাল্লাল্লাহু অালাইহি ওয়া সাল্লামঃ৭৫, ফাতওয়া অাযীযিয়াঃ২/১২৯, ফাতওয়া মাহমুদিয়া ১/৭৭)। কারও কারও মতামত যে, হাদিসটি জাল হলেও এর বিষয়বস্তু ঠিক। 

অথচ অাল্লাহ দুনিয়া কেনন সৃষ্টি করলেন তা ওহী ছাড়া জানার উপায় নেই। ওহী শুধু কুরঅান ও হাদিসেই সীমাবদ্ধ। কাজেই যতক্ষণ পর্যন্ত না কুরঅান ও গ্রহণযোগ্য হাদিস দ্বারা প্রমাণ হবে যে, তার (সাল্লাল্লাহু অালাইহি ওয়া সাল্লাম) খাতিরেই সবকিছু সৃষ্টি করা হয়েছে, ততক্ষণ পর্যন্ত এই অাক্বিদা রাখার কোনো সুযোগ নেই। অথচ এটি জানা কথা যে,  উল্লেখিত বিষয়টি কোন অায়াত বা গ্রহণযোগ্য হাদিস দ্বারা প্রমাণিত নয়। (যাইলুল মাকাসিদিল হাসানা) 

(মাওলানা অাব্দুল মালেক সাহেবের তত্ত্বাবধান ও নির্দেশনায় মাওলানা মুতীউর রহমানের লেখা 'প্রচলিত জাল হাদিস 'কিতাবের অালোকে) 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ