শেয়ার করুন বন্ধুর সাথে
Call

বাংলাদেশের খাদ্য তাদের কাছে কদর আছে যারা বাংলাদেশি বা যারা বাংলাদেশি খাবায় খায় বা খেয়েছে তাদের কাছেই কদর আছে। তাই এটা সঠিক করে বলা সম্ভব নয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
amirupu

Call

বিদেশের মাটিতে বাংগালিদের কাছে আমার মনে হয় যথেষ্ট কদর! কারণ এখানকার বাংগালি রেস্টুরেন্ট গুলাতে দেখা যায় সবসময় ভিড় থাকেই।শুধু যে বাংগালি খায় তা না বিদেশি মানে  আমেরিকান ইন্ডিয়ানরাও খায়। আর আমিও খাই।তবে দাম তুলনামূলক ভাবে বেশি।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

উন্নত রাষ্ট্র যেমন আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া এসবের মাটি অতটা উর্বর নয় যতটা দক্ষিণ এশিয়ার। শাকসবজি, ফসলের জন্য তাদের দক্ষিণ এশিয়াতেই নির্ভর করতে হয়।  বাংলাদেশের মানুষ প্রকৃতপক্ষে যথেষ্ট কর্মঠ এবং কৃষিকে গুরুত্ব না দেওয়ায় আমাদের মাটি সবচেয়ে উর্বর হওয়া সত্ত্বেও আমাদের খাদ্য আমদানি করতে হয় কিছুটা। কিন্তু আমদের রপ্তানিও বর্তমানে কম নয়।  বাংলাদেশ থেকে খাদ্য বলতে মূলত মাংস, শাকসবজি এবং সামুদ্রিক মাছ রপ্তানি হয়। এর মধ্যে আমেরিকার যেকোনো চেইনশপে আপনি বাংলাদেশের শাকসবজি পাবেন। আবার বিদেশের বাঙালি রেস্টুরেন্টের পাশাপাশি সাধারণ রেস্টুরেন্টেও বাংলাদেশি খাদ্য উপাদান ব্যবহৃত হয়।  এছাড়া বিস্কুট, চানাচুর, চিপস, জুস, মুড়ি, কোল্ড ড্রিংক্স ইত্যাদি প্রক্রিয়াজাত খাদ্যেও আমাদের রপ্তানির পরিমাণ যথেষ্ট পরিমাণে রয়েছে।  সোজা কথা বললে বাংলাদেশের খাদ্য পণ্য বিদেশে বেশ ভালো অবস্থানে আছে। কদর তো আছেই, কারণ বাংলাদেশে উৎপন্ন শাকসবজি অন্যান্য দেশের গুলোর চেয়ে বেশি সজীব এবং সতেজ। তাই যেকোনো কাজে বিদেশে বাংলাদেশের শাকসবজিই খোঁজা হয়। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ