আমার বয়স ১৮.৫, আমি লক্ষ করছি যে, আমার খুব সাধারন বা অল্প একটু তেই  পুষালিংঙ্গ দিয়ে সাদা অটালো ( গন্ধহীন) ধাতু আসে। যা খুব বিরক্তি কর,& এর কারনে নামাজ পড়তে সমস্যা হয়। কি ভাবে এর থেকে মুক্তি পাবো ?
শেয়ার করুন বন্ধুর সাথে
ShankarRoy

Call

আপনি একজন অভিজ্ঞ হোমিও ডাক্তার দেখান অথবা এসিড ফোস ২০০ নাহলে এগনাস কাষ্ট Q খেতে পারেন আশা করি উপকার পাবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

কথা শুনে মনে হচ্ছে আপনার Keygel Muscle যে কোন কারণেই হোক দূর্বল হয়ে পড়েছে। এটার বিভিন্ন কারণ থাকতে পারে। বাজে অভ্যাসের কারণেও হতে পারে। আমি সেই আলোচনায় যাব না। আমার পরামর্শ হল আপনি Keygel Exercise করুন কয়েক সপ্তাহ। আশা করি ঠিক হয়ে যাবে। 

Keygel Muscle কি? 

এটি Pelvic Floor নামেও পরিচিত। যায়গাটা হল অন্ডকোষ যেখানে গিয়ে মিলেছে এবং পায়ুপথ এই দুটোর মধ্যবর্তী অংশ। এটি Identify করার আরো ভালো উপায় হচ্ছে আপনি যখন প্রস্রাব করবেন তখন মাঝপথে আটকে ফেলার চেষ্টা করবেন। এই কাজটি করতে গিয়ে আপনাকে Keygel Muscle এর সাহায্য নিতে হবে। তখনই বুঝবেন ঠিক কোন অংশটা Keygel Muscle বা Pelvic Floor. 

অথবা নামাজ রত অবস্থায় আপনি যদি বায়ু আটকানোর চেষ্টা করেন তখন ও সেটা Keygel Muscle এর সাহায্য নিয়েই করতে হয়। 

তো এই Keygel Muslce যখন দূর্বল হয়ে পড়ে তখন সামান্য উত্তেজনায় এমন সমস্যা দেখা দিতে পারে যেটি আপনি প্রশ্নে বললেন। 

কিভাবে Keygel Exercise করবেন? 

ঐ যে তখন বললাম প্রস্রাব করার সময় যেভাবে আটকে রাখতে চেষ্টা করেন বা গ্যাস আটকানোর চেষ্টা করেন সেভাবেই Exercise করতে হবে। তবে কাজটা করবেন এমনি এমনি। একটা চেয়ারে বসুন। তারপর এমনি এমনি Keygel Muscel টান টান করার চেষ্টা করতে থাকুন। প্রথম দিকে কাজটা করতে একটু কষ্ট হবে। এক এক বারে ৫ সেকেন্ড করে টান টান করুন। এভাবে 5/6 বার চেষ্টা করুন। একটা সময় দেখবেন অনেক সহজ হয়ে গেছে ব্যাপারটা। 

তখন আপনি বসা, দাড়ানো, শোয়া বিভিন্ন সময়ে এটা করতে পারবেন। 

এভাবে 2/3 সপ্তাহ বা সর্বোচ্চ এক মাস যদি আপনি নিয়মিত এটা করেন (দিনের বিভিন্ন সময়ে, যখন মন চায় তখনই করতে পারেন) তাহলে আশা করি আপনার Keygel Muscle ধীরে ধীরে শক্তিশালী হয়ে যাবে। আর এই বিব্রতকর সমস্যা হতে মুক্তি পাবেন। সেই সাথে বাজে কোন অভ্যাস থাকলে সেগুলো থেকে দূরে থাকার অনুরোধ রইল। 

YouTube বা Web এ যদি আপনি Keygel Exercise অথবা Pelvic Floor লিখে সার্চ দেন তাহলে অসংখ্য ভিডিও বা আর্টিকেল পাবেন। সেগুলোর সাহায্যও নিতে পারেন। ধন্যবাদ।


(এরপরও যদি সমস্যা দূর না হয় তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। কারণ এরকম অবস্থা হলে নামাজের ব্যাপক সমস্যা হবে।)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ