যদি পহেলা বৈশাখ পালন করা মুসলমানদের নিষিদ্ধ এমন হয়ে থাকে । তাহলে এই উৎসব কিভাবে ইসলামের বিধি-বিধান মেনেই পালন করা যেতে পারে?


শেয়ার করুন বন্ধুর সাথে

 হ্যা এটি পুরিপরি নিষিদ্ধ । এটি পালন করা যাবে না ।

ইমাম হাফস কবীর রহমতুল্লাহি বলেন:
ক) “নওরোজ বা বছরের প্রথম দিন উপলক্ষে যদি কেউ একটা ডিমও দান
করে, তবে তার ৫০ বৎসরের আমল থাকলে তা বরবাদ হয়ে যাবে"
খ) “যে ব্যক্তি নওরোজের দিন এমন কিছু খরিদ করল যা সে পূর্বে খরিদ
করত না, এর মাধ্যমে সে যদি ঐ দিনকে সম্মান করতে চায়
তাহলে সে কাফের হয়ে যাবে।”

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

“রাসূলুল্লাহ(সা.) যখন [মদীনায়] আসলেন, তখন তাদের দুটো উৎসবের দিন ছিল। তিনি(সা.) বললেন, ‘এ দুটো দিনের তাৎপর্য কি?’ তারা বলল, ‘জাহিলিয়াতের যুগে আমরা এ দুটো দিনে উৎসব করতাম।’ রাসূলুল্লাহ(সা.) বললেন, ‘আল্লাহ তোমাদেরকে এদের পরিবর্তে উত্তম কিছু দিয়েছেন: ইয়াওমুদ্দুহা ও ইয়াওমুল ফিতর ।’ ” [সূনান আবু দাউদ] ------ এ হাদীস থেকে দেখা যাচ্ছে যে, ইসলাম আগমনের পর ইসলাম বহির্ভূত সকল উৎসবকে বাতিল করে দেয়া হয়েছে এবং নতুনভাবে উৎসবের জন্য দুটো দিনকে নির্ধারণ করা হয়েছে। সেই সাথে অমুসলিমদের অনুসরণে যাবতীয় উৎসব পালনের পথকে বন্ধ করা হয়েছে। >> আশা করি বুঝাতে পেরেছি আপনাকে____।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

পহেলা বৈশাখ পালনের নামে বেপর্দা, বেহায়াপনা, বেলেল্লাপনা, মাতলামি করা সম্পূর্ণরূপে হারাম। ইসলামের দৃষ্টিতে নওরোজ বা যে কোন ধরনের নববর্ষ পালন করা হারাম ও বিদ্য়াত। পহেলা বৈশাখ পালনের ইতিহাস ইসলামের সাথে সম্পৃক্ত নয়। এটা পালন মুসলমানদের কাজ নয়। ইতিহাসের তথ্য অনুযায়ী পহেলা বৈশাখ পালনের সংস্কৃতি হিন্দুদের থেকে এসেছে। তবে বাংলা সন বা পহেলা বৈশাখ বাঙালি দ্বারা প্রবর্তিত নয়। বাদশাহ আকবর ফসলী সন হিসেবে এর প্রবর্তন করে। আর বাদশাহ আকবর ছিল মঙ্গলীয় এবং ফারসী ভাষী। তাহলে এটা কি করে বাঙালি সংস্কৃতি হতে পারে? কাজেই বাঙালিদের জন্য যেরূপ এটা অনুসরণীয় নয়, তদ্রুপ এটা মুসলমানদের জন্য অনুসরণ করাও হারাম। সাধারণভাবে প্রাচীন পারস্যের পরাক্রমশালী সম্রাট জমশীদ খ্রিস্টপূর্ব ৮০০ সালে এই নওরোজের প্রবর্তন করেছিল এবং এ ধারাবাহিকতা এখনো পারস্য তথা ইরানে নওরোজ ঐতিহ্যগত নববর্ষের জাতীয় উৎসব পালিত হয়। ইরান থেকেই এটা একটি সাধারণ সংস্কৃতির ধারা বেয়ে মধ্যপ্রাচ্যের বিভিন্ন মুসলিম দেশ এবং ভারত উপমহাদেশে প্রবেশ করে। বাংলা পহেলা বৈশাখ বা নববর্ষ উপলক্ষে শহরে ও গ্রামে যে ভোজ, মেলা উৎসব হয় তাও ইরানের নওরোজ হতে পরোক্ষভাবে এদেশে এসেছে। মোগল পূর্ববর্তী আমলে এদেশে নওরোজ বা নববর্ষ পালনের রীতি প্রচলিত ছিল না। বাংলা নববর্ষ হিন্দুদের খাছ ধর্মীয় উৎসবের দিন। এর আগের দিন তাদের চৈত্র সংক্রান্তি। আর পহেলা বৈশাখ হলো ঘট পূজার দিন। নওরোজ বা নববর্ষ উপলক্ষে যদি কেউ একটা ডিমও দান করে তার ৫০ বৎসরের আমল থাকলে তা বরবাদ হয়ে যাবে। অর্থাৎ নওরোজ বা নববর্ষ পালনের কারণে তার জিন্দেগির সমস্ত আমল বরবাদ হয়ে যাবে। আজকে অনেক মুসলমান বাংলা নববর্ষসহ বিভিন্ন নববর্ষ পালন করছে। আর এতে করে তারা বিজাতী ও বিধর্মীদের সাথেই মিল রাখছে। তাদেরই অনুসরণ অনুকরণ করছে। নিশ্চয়ই সমস্ত প্রাণীর মাঝে আল্লাহ পাক, উনার নিকট কাফিরেরাই নিকৃষ্ট, যারা ঈমান আনেনি (সূরা আনফাল-৫৫)। আর নববর্ষ পালনের দ্বারা ওই কাফিরদেরই অনুসরণ-অনুকরণ করা হয়। হাদীছ শরীফ-এ ইরশাদ হয়েছে, “হযরত আব্দুল্লাহ ইবনে উমর রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু হতে বর্ণিত। তিনি বলেন, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন, যে ব্যক্তি যে সম্প্রদায়ের সাথে মিল রাখে, সে তাদের দলভুক্ত এবং তাদের হাশর-নশর তাদের সাথেই হবে।” (সুনানে আহমদ, সুনানে আবূ দাউদ) বর্তমান যামানার উলামায়ে ‘ছূ’রা এবং ইসলামের নাম ভাঙ্গিয়ে ব্যবসাকারী রাজাকারদের মুখপত্র দৈনিকগুলো বাংলা নববর্ষকে আল্লাহ পাক, উনার নিয়ামত বলে তা পালন করার পক্ষে প্রচারণা চালাচ্ছে; অথচ এটা সম্পূর্ণ কুফরী কাজ। উলামায়ে ‘ছূ’ তথা ধর্মব্যবসায়ীরা সাধারণ মানুষকে বিভ্রান্ত করছে। তারাই বেশরা- বিদয়াতের দিকে আহ্বান করছে। আল্লাহ পাক ইরশাদ করেন, “তোমরা পরস্পর পরস্পরকে নেক কাজ ও পরহেযগারীর মধ্যে সাহায্য কর; পাপ ও শত্রুতার মধ্যে সাহায্য কর না। (এ বিষয়ে) তোমরা আল্লাহ পাককে ভয় কর। নিশ্চয়ই আল্লাহ পাক কঠিন শাস্তিদাতা।” (সূরা মায়িদা-২) যতক্ষণ পর্যন্ত উলামায়ে ‘ছূ’ তথা ধর্মব্যবসায়ীদের নিশ্চিহ্ন ও নির্মূল করা না যাবে, ততক্ষণ পর্যন্ত মুসলমানদের আমল নিরাপদ নয়। ধর্মব্যবসায়ীরা সৃষ্টির নিকৃষ্ট। এদের নির্মূল করলেই মুসলমান সত্যিকার ইসলামী চেতনা ও আক্বীদা ফিরে পাওয়া যাবে। মুসলমানদের আমল ইছলাহ হবে। ফলে পহেলা জানুয়ারী ও পহেলা বৈশাখের মত হারাম আমল ও তার আবহ থেকে তারা নাজাত পাবে। কাজেই মুসলমানদের অবশ্যই পহেলা বৈশাখের ইতিহাস সম্পর্কে জেনে এর থেকে সাবধান থাকতে হবে। বন্ধু মহল, আত্মীয়-স্বজন যারা জানেনা তাদেরকে জানাতে হবে, সতর্ক করতে হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ