আমি দাখিল পাশ করেছি।আমার বাবার পক্ষে লেখাপড়ার খরচ চালানো কষ্টকর।এখন আমি কিভাবে লেখাপড়া চালিয়ে যেতে পারি অথবা কি করতে পারি।আপনাদের মহামূল্যভান পরামর্শ চাচ্ছি।
শেয়ার করুন বন্ধুর সাথে

আপনি পড়াশোনার পাশাপাশি টিউশনি করতে পারেন অথবা কোন পার্ট টাইম জব করে নিজের পড়াশোনার খরচ চালিয়ে নিতে পারেন।।সরকারি কোন প্রতিষ্ঠান এ ভর্তি হন অথবা এমন কোন প্রতিষ্ঠান এ ভর্তি হবেন যার খরচ খুব কম।।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Manik Raj

Call

আসলে এভাবে পড়াশুনা চালিয়ে চাওয়াটা যেকোনো ছাত্রের পক্ষেই কষ্টসাধ্য ব্যাপার। অর্থাৎ নিজের পড়াশুনার যাবতীয় খরচ নিজেই বহণ করে পড়াশুনা করাটা।তবে যখন নিজের উপরে এসে যাবে দায়িত্ব তখন তো দায়িত্ব নিতেই হবে পড়তে হলে।তো আপনাকেও কষ্ট হলেও পরিশ্রম করে পড়াশুনা করতে হবে।নিজের গায়ে দায়িত্ব আসলে তখন মোকাবিলা করেই চলতে হবে সামনের পথগুলো। এখানে আপনি টিউশনি অথবা পার্ট টাইম কোন ধরণের জব করতে পারেন। যদি লজিং থাকতে পারেন কোথাও এবং কোন ছাত্র পড়াতে পারেন তাহলে কাজটা আপনার জন্য আরো সহজ হয়ে যাবে।যদি পরিশ্রমের কাজ তারপরেও আপনাকে যে করতেই হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ভাই আপনি পড়ালেখার পাশাপাশি যে কোন একটা  মার্কেটিং এর কাজ করতে পারেন। এমন মর্কেটিং এর কাজ করবেন যারা আপনাকে সুযোগ দিবে লেখাপড়া করার।তাছাড়া আপনি যদি মানবিক বিভাগে কেলেজে ভর্তি হন তাহলে আপনি শুধুমাত্র  ইংলিশটা সমস্য করবে। পরীক্ষার আগে ইংলিশ প্রাইভেট পড়লে পাশ করা সম্ভব। কলেজে তো আপনাকে প্রতিদিন যেতে হবে না। রাতে যেহেতু কাজ থাকবেনা তাই রাতে পড়ালেখা করবেন। ইনশাআল্লাহ আপনি চেষ্টা করলে আর মনোবল শক্ত থাকলে পারবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ