Call

প্রতিদিন নির্দিষ্ট সময়ে ব্যায়াম করবেন । যেমন গাছের ডালে ঝুলে বুক ডাল থেকে উপরে তোলা ইত্যাদি ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আসলে মানুষ সাধারণত ২৫ বছর পর্যন্ত লম্বা হয়ে থাকে কিছু কিছু মানুষের উচ্চতা বৃদ্ধি পাওয়া ১৬ থেকে ১৮ বছর বয়সেই থেমে যায়। এটা বিভিন্ন কারনে হতে পারে। যেমনঃ অপর্যাপ্ত ঘুম, সঠিক সময়ে না খাওয়া, সকালের খাবার বাদ দেওয়া, ধুম পান করা, এলকোহল, খাবার মেনুতে পুষ্টিকর খাবার না থাকা, খেলাধুলা একদমই না করা (সবসময় বাসায় বসে থাকা), ওয়ে-ফাই এর ক্ষতিকারক রশ্মি। 

তবে আপনার এখনও অনেক সময় আছে। কিছু নিয়ম মেনে চললে আরো অনেক লম্বা হতে পারবেন। 
১. দৈনিক ৮ ঘণ্টা ঘুম। তবে সকাল সকাল ঘুমাতে হবে। যেমন রাত ১০ তার পর জাগা যাবেনা।
২. খাবার তালিকায় বেশি বেশি রঙ্গিন শাকসবজি রাখুন। ব্রেকফাস্ট বাদ দেওয়া যাবেনা। ব্রেকফাস্ট এবং ডিনার এ ১ টি করে অথবা ২ টি করে ডিম, দিনে ২-৩ গ্লাস দুধ, প্রতি খাবারে ১-২ টি করে কলা খেতে হবে। তাছারা গরুর মাংস, ডাল, সয়াবিন, সমুদ্রের মাছ, মাছের তেল খেতে হবে। দিনে কমপক্ষে ১০০ গ্রাম ফল খেলে ভাল হয়। 
৩. ঘুম ও খাবারের পাশাপাশি ব্যায়ামেরও বিকল্প নেই। আপনি দিনে ৩০ মিনিট সাইকেল চালাতে পারেন, ৩০ মিনিট সাতার কাটবেন বা ৩০ মিনিট রিং এ ঝুলতেও পারেন অথবা ৩০ মিনিট ধরি লাফাতে পারেন। তাছারা কিছু স্ট্রেচিং ব্যায়াম আছে সেগুলো করতে পারেন। তবে অবশ্যই খাওয়ার পর পরই করবেননা।
এভাবে চললে ৬ সপ্তাহের মাথায় আপনার উচ্চতা বাড়তে শুরু করবে। 
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

একটা উদাহরণ দিয়ে বিষয়টা পরিষ্কার করছি। আপনি দেখবেন যেকোন বাহিনীতে ১৭/১৮বষর বয়সে লোক নিয়গ দেয় তারপর তাদের ৬মাস/ ১বছর নিয়ম মাফিক চলা-ফের, খাওয়া-দাওয়া, বেয়াম ইত্যাদির কারণে অনেকে ২/৪ ইন্চি পপর্যন্ত লম্বা হয়ে থাকে। আশা করি বুঝতে পেরেছেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ