Call

আপনার যদি দাড়িয়ে নামাজ পরতে অসুবিধা হয় তাহলে বসে নামাজ পরতে পারবেন|আর যদি বসেও নামাজ পরতে পারছেন না তাহলে আপনি শুয়ে ইসারায় নামাজ পরতে পারবেন|এবাবেও নামাজ পরার কথা ইসলামে আছে |মনে হয় বুঝতে পেরেছেন|র

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আমাদের সমাজে বিশেষ করে একটু বয়স্ক মহিলারা কোমর ব্যথায় বেশি ভোগেন। এছাড়া কম বেশি অনেকেই কমর ব্যাথ্যায় ভোগে থাকেন। তবে মারাত্বক এই কোমর ব্যথার সমস্যা আপনি বাড়িতে বসেই চিরতরে দূর করতে পারেন। কোমর ব্যথা দূর করার জন্য আপনাকে যা যা করতে হবে সেটা নিচে উল্লেখ করা হলো। তবে তার আগে কোমর ব্যথা ঠিক কেন হয় তা আপনাকে জানতে হবে।

মূলত কয়েকটি কারণে কোমর ব্যথা হয়। যেমন:

১। ওজন উচ্চতা অনুযায়ী বেশি হলে।

২। ভারী বস্তু তোলার কাজ করলে।

৩। কোমরে চোট পেলে।

৪। অনেকক্ষণ দাঁড়িয়ে বা বসে কাজ করলে।

৫। পা পিছে কোথাও পড়ে গেলে।

৬। নিয়মিত গাড়ি চালালে।

৭। সাধারণত

কুঁজো হয়ে হাঁটলে বা বসলে।

৮। গর্ভধারণ সময়ে।

৯। হঠাৎ কোনো কারণে হাড়, মাংসপেশি, স্নায়ু—এই তিনটি উপাদানের সামঞ্জস্য নষ্ট হলে।

এই কোমর ব্যথা খুব সহজে দূর করা সম্ভব। আদার মাধ্যমেই দূর করে দিতে পারবেন এই সমস্যা। তবে উপরে উল্লেখিত কারণগুলো পারলে একটু ত্যাগ করা বা একটু কম করার চেষ্ট করবেন। এখন আসুন জেনে নিই এই সমস্যা সমাধানে কার্যকরী আদা পানি বানানোর প্রক্রিয়াটি।

যা যা লাগবে:

১। আদা

২। পরিষ্কার পাতলা কাপড়

৩। গরম পানি

কিভাবে তৈরি করবেন:

প্রথমে আদা কুচি করে ফেলুন। এরপর আদা কুচিগুলো পাতলা কাপড়ে রাখুন। কাপড়টির মুখ সুতা বা রশি দিয়ে বন্ধ করে দিন। একটা পুটলি বানিয়ে ফেলুন। এবার চুলায় পানি গরম করতে দিন। এই পানির মধ্যে আদার পটলিটা চিপে রস পানিতে দিন। রস ভাল করে চিপে ফেলার পর আদার পুটলিটা পানির মধ্যে দিয়ে দিন। এবার একটি কাপড় গরম আদা পানিতে চুবিয়ে নিন। এবার কাপড়টি থেকে ভাল করে পানি চিপড়িয়ে ফেলুন। এই আদা পানিতে চুবানো কাপড়টি ব্যথার জায়গায় রাখুন। লক্ষ্য রাখবেন কাপড়টা যেন খুব বেশি মোটা না হয়। সারা রাত কাপড়টি ব্যথার জায়গায় রেখে দিন। সারা রাত সম্ভব না হলে কয়েক ঘণ্টা এটি ব্যথার জায়গায় রেখে দিন। দেখবেন কোমর ব্যথা গায়েব হয়ে গেছে। এটি আপনাকে দীর্ঘমেয়াদি আরাম দেবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

দেখুন, আপনার বর্ণনানুযায়ি আপনে বসে ও নামায পড়তে পারছেন না আবার দাড়িয়েও পড়তে পারছেন না, আপনার কোমর ব্যাথার কারণে। এখন এই সমস্যার সমাধান কিছুটা আপনাকে করতে হবে। নিম্নে যান...... →লক্ষ্য করুণ, দাঁড়িয়ে নামায পড়া ফরয আর অপরদিকে, আপনি কোমর ব্যাথার কারণে, দাঁড়িয়ে ও নামায পড়তে পারছেন না আবার বসেও পারছেন না। তো, এখন আপনি পরিক্ষা করে দেখুন যে, কোনটি আপনি করতে পারবেন???। ★চেষ্টা করবেন, দাঁড়িয়ে নামায পড়তে।কেননা, দাঁড়িয়ে নামায পড়া ফরয। যদি চেষ্টা করে, না পারেন, তাহলে বসে নামায পরুন। ( কোনোভাবে, নামায সংক্ষেপ করতে পারবেন না)। ★ একাধারে না পারলে, বিরতি দিয়ে নামায পরুন। ★ এছাড়া ও, না পারলে শুয়ে নামায পরতে পারবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ