মৃত্যুর আগ পর্যন্ত যতটুকু ব্যথ্যা পাবেন ততটুকুই সহ্য করতে পারবেন।একজন মা সন্তান প্রসব করতে কতটুকু ব্যথ্যা সহ্য করে তা ভাষায় বলে বোঝানো যাবে না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Yakub Ali

Call

একজন মানুষ 42/45 ইউনিট ব্যথা সহ্য

করতে পারে, এই ব্যথায় আত্মহত্যা করার

ইচ্ছা করে এবং অজ্ঞান হয়ে যেতে পারে।

 কিন্তু মা তার সন্তান জন্ম দিতে

57 ইউনিট ব্যথা সহ্য করতে হয়।



ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Unknown

Call

ব্যথা পরিমাপ করা সম্ভব নয়। বিভিন্ন মানুষ বিভিন্ন ভাবে ব্যথা অনুভব করে। এমনকি আপনি যদি একটি নির্দিষ্ট মাত্রায় দুজন আলাদা ব্যক্তিকে আঘাত করেন তবুও তাদের অনুভূত ব্যথা সমান হবেনা।

আপনি কতটুকু ব্যথা সহ্য বা অনুভব করতে পারবেন তা নির্ভর করে আপনার নার্ভাস সিস্টেম ও শারীরিক সামর্থ্যের উপর। ব্যথা সহ্যের সীমা ছাড়িয়ে গেলে মানুষ জ্ঞান হারায় কিংবা মৃত্যুবরণ করে।


সন্তান জন্মদান অবশ্যই বেদনাদায়ক, কিন্তু অনেকে বিষয়টি একটু বেশিই বাড়িয়ে বলেন। উদাহরণস্বরূপ কিডনিতে পাথর বা অদক্ষ ডেন্টিস্টের হাতে রুট ক্যানেল করানোর ব্যাথা সন্তান প্রসবে অনুভূত ব্যাথাও ছাড়িয়ে যেতে পারে। মাসিক শুধুমাত্র ডিম্বপাতের উদ্দেশ্যে হয়না, পাশাপাশি এর মাধ্যমে প্রত্যেক মহিলাকে সন্তান জন্মদানের জন্য প্রাথমিকভাবে প্রস্তুত করা হয়। প্রসব করার বেসিক অনুভূতি মাসিকের মতই, তবে আরও ইনটেন্স বা তীব্র। প্রসবকালে মায়ের স্বাস্থ্য এবং মানসিক অবস্থা থেকে শুরু করে তাকে কোন অবস্থায় শোয়ানো হয়েছে তার উপরও ব্যাথার তীব্রতা নির্ভর করে।

সন্তান জন্মদান মায়ের প্রধান কষ্ট নয়, গর্ভধারণের শেষ কটি মাসই তার মূল কষ্ট। এ কয়েকমাস একটানা তার খাওয়াদাওয়া, হাটা-চলা, ঘুম কোনো কিছুই স্বাভাবিক থাকেনা। তবুও সন্তানের কথা ভেবে সব নিরবে সহ্য করে যান।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ