ধরুন,আমি যদি দোয়ায় বলি,হে আল্লাহ তুমি আমাকে এমন মেধা দাও যার মাধ্যমে আমি যাতে কলেজ না পড়ে ভার্সিটিতে ভর্তি হতে পারি!!এটাও কি সম্ভব?আল্লাহ চাইলে তো অসম্ভব বলে কিছুই নেই।
শেয়ার করুন বন্ধুর সাথে
Call
আল্লাহ্ চাইলে সবকিছু করতে পারেন । তাইবলে তিনি আপনাকে অমরত্ব দিবেননা । আল্লাহর কাছে চাইবেন আপনার সাধ্য, আপনার যোগ্যতা মাফিক এবং সীমার মধ্যে । এবং এর যেন বাস্তবতা থাকে ।
মাধ্যমিকে থাকা অবস্থায় আল্লাহর কাছে চাইলে তিনি আপনাকে ভার্সিটিতে পড়ার মত প্রচুর জ্ঞান দিতে পারেন। তাই বলে তিনি আপনাকে মাধ্যমিক থেকে ভার্সিটিতে ভর্তি করে দিবেন না । আপনাকে কলেজ পর্যায় অতিক্রম করে ভার্সিটিতে যেতে হবে । আপনি কলেজ পর্যায়ে ভাল সফলতা এবং ভার্সিটিতে চান্স পাওয়ার জন্য দোয়া করতে পারেন এটা ইসলাম সমর্থন করে । কিন্তু যা সম্ভব নয় তার জন্য দোয়া চাইলে কীভাবে কবুল হবে? আপনি এমন দোয়া চাচ্ছেন যেখানে সামাজিকতার ব্যাপার আছে। বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় এসএসসি পড়ার পর আপনাকে অবশ্যই এইসএসসি পড়তে হবে । তারপরে ভার্সিটি পর্যায়ে যেতে হবে । আপনার প্রচুর মেধা থাকলেও কলেজ না পড়লে ভার্সিটিতে উত্তীর্ণ হওয়ার সুযোগ নেই । তাই আপনার এমন দোয়া করার কোনও মানে হয়না।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call
একটি উদাহরণ দিয়ে বলি। একজন সচ্চরিত্র লোক তার বোন বা মাকে কি ধর্ষণ করতে পারবে না? অবশ্যই পারবে। কিন্তু সে কি এটি করবে? করতে পারা এক জিনিস করবে না সেটি আরেক জিনিস।
এই মুহুর্তে রেফারেন্স দিতে পারছি না। তবে হাদিস শরীফে দোআতে বাড়াবাড়ি মানে যা অবাস্তব তা বলতে নিষেধ করা হয়েছে। রেফারেন্সটা খুঁজে পেলে ইডিট করে দিবো।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ