সাইবার অপরাধ মানে কোন অপরাধ গুলো?
শেয়ার করুন বন্ধুর সাথে
rjrahman

Call

"সাইবার অপরাধ" বলতে ইন্টারনেট ব্যবহার করে যে অপরাধ করা হয়, তাকেই বোঝানো হয়েছে |সাধারন অর্থে সাইবার অপরাধ হলো যেকোন ধরনের অনৈতিক কাজ, যার মাধ্যম বা টার্গেট উভয়ই হলো কম্পিউটার। সাইবার অপরাধ গুলো হলোঃ ১। ইন্টারনেটের মাধ্যমে কম্পিউটার, নেটওয়ার্ক অবকাঠামোকে সরাসরি আক্রমণ। ২। ইন্টারনেটের মাধ্যমে ব্যক্তি ও জাতীয় নিরাপত্তা ব্যতয় ঘটানো। এ দুই অংশে সাইবার অপরাধও ঘটতে পারে-১। ভাইরাস আক্রমণ। ০২। ব্যক্তি,প্রতিষ্ঠান বা রাষ্ট্রীয় ওয়েবসাইট হ্যাকিং। ৩। মেলওয়্যার স্পামিং বা জাঙ্ক মেইল; এটি সম্পূর্ণই মেইল ভিত্তিক। ভুয়া আইডি/ই-মেইল অ্যাড্রেস ব্যবহার করে নাম-ঠিকানা, ক্রেডিট কার্ড নাম্বার এমনকি ফোন নাম্বার নিয়ে মিষ্টি কথায় ভোলাতে চেষ্টা করবে অপরাধী চক্র। ফাঁদে পা দিলেই বিপদ!স্প্যাম ফোল্ডারে এমন মেইল প্রায়ই আসে। ৪। সাইবার হয়রানি- ইমেইল বা ব্লগ বা ওয়েবসাইট ব্যবহার করে হুমকি দেয়া, ব্যক্তির নামে মিথ্যাচার/অপপ্রচার, নারী অবমাননা, যৌন হয়রানি। ৫। ফিশিং- লগইন/অ্যাকসেস তথ্যচুরি, বিশেষত ই-কমার্স, ই- ব্যাংকিং সাইটগুলো ফিশারিদের লক্ষ্যবস্তু হয়ে থাকে। ৬। অর্থ আত্মসাৎ-ইন্টারনেট থেকে তথ্যচুরি করে ব্যাংকের এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে অর্থ স্থানান্তর একটি উদাহরন। ৭। সাইবার মাদক ব্যবসায়-আইনশৃঙ্ খলা রক্ষা বাহিনীকে ফাঁকি দিতে ইদানিং ইন্টারনেট ব্যবহার করে মাদক ব্যবসার প্রবনতা বেড়েছে। ৮। পাইরেসি- সদ্য প্রকাশিত গান ও সিনেমার এমপিথ্রি বা মুভি ফাইল ইন্টারনেটে শেয়ার হয়ে যাচ্ছে । ৯। ইন্টেলেকচুয়াল প্রপার্টি- ব্লগ ও ওয়েবসাইট থেকে কোন লেখা ও ফটোগ্রাফি সহজেই কপি-পেস্ট করে নিজের নামে চালিয়ে দেয়ার প্রবনতা বেড়েছে সাইবার কমিউনিটিতে । ১০। পর্ণগ্রাফি- শিশু পর্ণগ্রাফি ইন্টারনেটে ভয়ঙ্করভাবে বেড়েছে। ১১। ব্যক্তিগত তথ্য-পরিচয়- ছবি চুরি ও ইন্টারনেটর অপব্যবহার বেড়েছে। ১২। হ্যাকিং- বাংলাদেশেও ওয়েবসাইট হ্যাকিং ব্যাপক ভাবে বেড়েছে। ১৩। ক্র্যাকিং- ক্র্যাকিং হলো গুরুত্বপূর্ণ তথ্য কিংবা ক্রেডিট কার্ড নাম্বার চুরি করে গোপনে অনলাইন ব্যাংক থেকে ডলার চুরি করা ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

সাইবার ক্রাইম

সাইবার ক্রাইম" বলতে ইন্টারনেট ব্যবহার করে যে অপরাধ করা হয়, তাকেই বোঝানো হয়েছে | উন্নত বিশ্বে সাইবার অপরাধকে অপরাধের তালিকায় শীর্ষে স্থান দেয়া হয়েছে | তৈরি করা হয়েছে সাইবার অপরাধীদের জন্য নতুন নতুন আইন | বর্তমান বিশ্বে বহুল আলোচিত কয়েকটি সাইবার ক্রাইম হলো - ১.সাইবার পর্ণোগ্রাফী ২. হ্যাকিং ৩. স্প্যাম ৪. বোমাবাজি ৫. এ্যাকশান গেম ইত্যাদি | 


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

সাইবার অপরাধ বা কম্পিউটার অপরাধ এমন একটি অপরাধ যা কম্পিউটার এবং কম্পিউটার নেটওয়ার্কের সাথে সম্পর্কিত। হ্যাকিং, কপিরাইট লঙগন, শিশু পর্নোগ্রাফি অপরাধ। কম্পিউটার বা কম্পিউটার সিস্টেম ইত্যাদির ক্ষতি,অনিষ্ট সাধন যেমন: ই-মেইল পাঠানো, ভাইরাস ছড়ানো, সিস্টেম অনধিকার প্রবেশ বা সিস্টেমের ক্ষতি করা ইত্যাদি অপরাধ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ