আমি এইবছর এস.এস.সি দিয়ে GPA 5 পেয়েছি। আমার লক্ষ্য ইঞ্জিনিয়ার হওয়া। কিন্তু শীঘ্রই আমাকে পরিবারের হাল ধরতে হবে।  তাই এখন আমি বুঝতে পারছিনা আমি কোন পথ দিয়ে পড়াশোনা করব। আমার জন্য কলেজে ভর্তি হওয়া ভালো হবে  নাকি পলিটেকনিকেল এ পড়াশোনা করলে ভালো হবে? এবং আমি জানতে চাই কোন পথে কতটুকু গেলে মোটামুটি একটি চাকুরি যোগাড় করতে পারব?আর পড়লে কোন বিভাগ বা বিষয় নিয়ে পড়ব?কেউ আমাকে বিজ্ঞ পরামর্শ দিয়ে সাহায্য করুন প্লিজ?
শেয়ার করুন বন্ধুর সাথে
Unknown

Call

আমাদের বর্তমান সমাজে একটা ধারণা বিদ্যমান যে ডিপ্লোমা বা পলিটেকনিকে পড়লে দ্রুত কর্মজীবনে প্রবেশ করা যায়। 

ধারণাটি আংশিক সত্য হলেও বেশিরভাগ ক্ষেত্রে প্রেক্ষাপট সম্পূর্ণ ভিন্ন দেখা যায়। ডিপ্লোমা এখন প্রায় Out of order, পলিটেকনিক ঠিকঠাক থাকলেও সেখানে পড়াশোনা করে দ্রুত চাকরী আশা করা বোকামি হবে।

পলিটেকনিক শেষ করতে এবং চাকরী পর্যন্ত পৌঁছাতে সব মিলিয়ে প্রায় ৫ থেকে ৬ বছর লাগবে, আবার কলেজ এবং উচ্চশিক্ষা শেষে চাকরী পেতে ৭ বছরের বেশি সময় ব্যয় হবে। (সত্যিকার অর্থে ভালো চাকরী পেতে এর চেয়েও বেশি সময় লাগে)

আপনাকে খুব শীঘ্রই পরিবারের হাল ধরতে হবে -এ বিষয় বিবেচনায় নিলে দেখা যায় যে উভয় শিক্ষাব্যবস্থাই আপনার প্রতিকূলে অবস্থান করছে। তার উপর ইঞ্জিনিয়ারিং পড়তে যথেষ্ট অধ্যাবসায় আর পরিস্থিতিভেদে অনেক খরচেরও প্রয়োজন হয়। এ লাইনের ছাত্ররা সাধারণত পার্ট-টাইম জবও করতে পারেনা।

আপনার কন্ডিশন কতটা সিরিয়াস তার উপর নির্ভর করে আপনাকেই সিদ্ধান্ত নিতে হবে। স্বপ্ন থাকা ভালো, কিন্তু সবসময় স্বপ্ন সত্যি করার চেষ্টা করা বোকামি। কিছু স্বপ্ন বিসর্জন দিলে আপনাআপনি নতুন স্বপ্ন জন্ম নিবে। সব সময় পরিস্থিতিকে মেনে নিয়ে তার অনুকূলে কাজ করুন, নিশ্চিত সফল হবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ