শেয়ার করুন বন্ধুর সাথে
Call

অনেক ব্যক্তিই আছেন যারা সুখ আর শান্তির পিছনে আজীবন ছুটে বেড়ান, কিন্তু প্রকৃত সুখ বা শান্তির খোঁজ আর পান না। প্রকৃত সুখ আর শান্তি একান্তই মনের ব্যাপার, জাগতিক ব্যাপার নয়। তবে আমরা প্রতিনিয়ত এমন কিছু কাজ করে থাকি যা আমাদের জীবনের এই মূল্যবান শান্তিকে হটিয়ে ডেকে আনে অশান্তি। আসুন জেনে নিই এমনই কিছু কাজ সম্পর্কে।

সমালোচনার বিশ্বাস :

সমাজে সমালোচনা হবে এটা স্বাভাবিক। কিন্তু তার সবটাই যে আমাদের বিশ্বাস করতে হবে এমন কোনো কথা নেই। এমন অনেক সমালোচনা আছে যা আমাদের জীবনের জন্য ক্ষতিকর। এসব সমালোচনা জীবনে এড়িয়ে চলাই বুদ্ধিমানের কাজ। সব সমালোচনার বিশ্বাস মানেই জীবনের মূল্যবান শান্তির জন্য হুমকি। তাই এই কাজটি না করাই শ্রেয়।

নিজেকে অন্যের সাথে তুলনা করা :

পৃথিবীর সবাই একই রকম অবস্থান আর ভাগ্য নিয়ে জন্মায় না এটা আমাদের মেনে নিতেই হবে। নিজের অবস্থানে আপনি শ্রেষ্ট এটাই সবসময় ভাবা উচিৎ। অন্যের সাথে কখনই নিজেকে তুলনা করা উচিৎ না। এই কাজটি করলে জীবনে শান্তির ছোঁয়া পাওয়া একান্ত ভার হয়ে যাবে।

নিজের চেহারা নিয়ে খুঁতখুঁতে হওয়া :

আপনি যেমন ধরনের চেহারারই অধিকারী হোন না কেন এর প্রতি সবসময় সম্মান প্রদর্শন করা উচিৎ। কখনই নিজের চেহারাটি নিয়ে খুঁতখুঁতে স্বভাবের যেমন ধরুন ‘আমি এমন হলাম না কেন, এমন হলাম কেন’ এই ধরনের কমেন্ট করা উচিৎ না। কেননা আপনি হতে পারে আরও অনেক বেশি কুৎসিত হতে পারতেন। তাই এমন ধরনের স্বভাবে আপনি কোনোদিনই সুখী হবেন না।

অন্যের দেখাদেখি কাজ করা :

অন্যের দেখাদেখি কাজ করার অভ্যাসটি অনেকেরই রয়েছে। কিন্তু এটি একবারেই ঠিক না। ধরুন একজন একটি ব্র্যান্ড নিউ গাড়ি কিনেছেন। তার দেখাদেখি আপনিও তাই করার চেষ্টা করছেন কিন্তু আপনার হয়ত সেই সামর্থ্য নেই। এমতাবস্থায় আপনার মাঝে এক ধরনের হতাশা কাজ করবে যার ফলে অাপনার জীবনের শান্তিটি হবে হুমকির সম্মুখীন।

নিজস্ব অনুভূতির মূল্যায়ন না করা :

নিজের অনুভূতির মূল্যায়ন না করা একটি বড় ধরনের ভুল কাজ। অনুভূতিগুলোর মূল্যায়ন করলে একজন মানুষ মানসিকভাবে সুস্থ থাকেন, শান্তিতে থাকেন। এসব অনুভূতির মূল্যায়ন না করা আপনার জীবনের শান্তির জন্য হুমকির কারণ হতে পারে।

সবসময় সাফল্য কামনা করা :

সবসময় সাফল্য কামনা করা এক ধরনের রোগ বলা যেতে পারে। কেননা কর্মে পরিশ্রম করলে সফলতা আসবেই। তাই বলে সবসময় সাফল্য সাফল্য বলে জপতে থাকাটা একেবারেই উচিৎ না। এতে একজন মানসিকভাবে অসুস্থ্ হয়ে যেতে পারেন।

পারফেকশনিস্ট হওয়ার চেষ্টা :

নিখুঁত কাজ করার ক্ষমতা সবারই থাকে না। আবার সবসময়ই সম্ভব হয়ে ওঠে না এই নিখুঁত ভাবখানা ধরে রাখা। তাই পারফেকশনিস্ট হওয়ার চেষ্টায় সবসময় ব্যস্ত থাকলে আপনার জীবনের শান্তির অংশটি পড়ে যেতে পারে হুমকির সম্মুখীন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
AlNahiyan

Call

মানুষের মনে অশান্তির প্রধান কারণ মহান আল্লাহর বিধি-নিষেধ অমান্য করে শয়তানের অনুসরণ করা.কারণ মহান আল্লাহর ইবাদাত করলে ও তাঁর দেয়া পথে জীবনধারণ করলে মনে যে প্রশান্তি আসে, এর চেয়ে বড় প্রশান্তি আর কিছুতে হতে পারেনা.কারণ এই প্রশান্তি হলো আল্লাহর রহমতের প্রশান্তি

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ