শেয়ার করুন বন্ধুর সাথে
Call

অনেক বেশি মানসিক চাপ যাচ্ছে? কিছুতেই মনটাকে শান্ত করতে পারছেন না। যতোই চেষ্টা করছেন ততোই মনে হচ্ছে মানসিক চাপ আপনার উপরে চেপে বসছে দিনের পর দিন। সমস্যা কিন্তু তেমন কিছুই নয়। সমস্যা আপনার মধ্যে। ভাবছেন কি ধরণের সমস্যা? আপনার যতোই মনে হোক কাজের চাপ, পরিবারের চিন্তা ও অন্যান্য নানা কারণে আপনার মানসিক চাপ বাড়ছে, আপনার ভুল মনে হচ্ছে। আপনার মানসিক চাপ বাড়ার মূল কারণ আপনি নিজেই। আপনার নিজের কিছু ভুল কাজ প্রতিনিয়ত আপনার মানসিক চাপ বাড়িয়েই যাচ্ছে। জানতে চান কি কাজ? চলুন জেনে নেয়া যাক।

১) আপনি নিজের চাইতে অন্যকে বেশি প্রাধান্য দিচ্ছেন

আপনার মানসিক চাপ বাড়ার অন্যতম মূল কারণ হচ্ছে আপনি চাচ্ছেন নিজেকে আরেকজনের চোখে পারফেক্ট সাজাতে। আপনি নিজের ক্ষমতা, নিজের সামর্থ না দেখেই অন্যের চোখে একেবারে পারফেক্ট হতে চাইছেন যা না হতে পারার কারণেই আপনার এই মানসিক চাপ।

২) ছোটোখাটো বিষয় ছাড় না দেয়া

সবাইকেই অনেক বেশি বিরক্তিকর মনে হওয়া এই সমস্যার মূল কারণ। আপনি কাউকেই এবং কোনো কিছুকেই ছোটোখাটো ব্যাপারে ছাড় দিচ্ছেন না। এতে করে প্রতিটি ছোটোখাটো ব্যাপারই আপনার চোখে বড় হয়ে দেখা দিচ্ছে এবং বাড়াচ্ছে মানসিক চাপ।

৩) অন্য আরেকজনের চিন্তা নিজের মাথায় নিয়ে

এই সমস্যাটি প্রায় সকলের মধ্যেই রয়েছে। ২০১৪ সালে জার্মানের একটি গবেষণায় প্রমাণ হয় এই বিষয়টি। অন্য একজনের সাথে খারাপ কিছু ঘটতে দেখলেই তা নিয়ে আমরা এতো বেশি চিন্ত করতে থাকি যা আমাদের দুশ্চিন্তার কারণ হয়, আমরা ভাবতে শুরু করে দিই, ‘আমাদের সাথেও কি এমন হতে পারে’। এই দুশ্চিন্তাই বাড়াতে থাকে মানসিক চাপ।

৪) সামাজিক যোগাযোগের মাধ্যম

শুধুমাত্র যোগাযোগ এবং দূরে একজন আরেকজনের যোগাযোগ রাখার এই বিশেষ মাধ্যমগুলোকে আমরা বানিয়ে নিয়েছি মানসিক চাপ উৎপাদনের কারখানা। অন্যের জীবনে কি হচ্ছে, কেন আমাদের জীবনে তা হচ্ছে না এইসকল বিষয় নিয়ে চিন্তা করেই আমরা বাড়িয়ে দিই আমাদের মানসিক চাপের যন্ত্রণা।

৫) আপনার অতিরিক্ত আশা করার স্বভাব

মানুষ জীবনের জন্য পরিকল্পনা করে এটাই স্বাভাবিক। কিন্তু পরিকল্পনায় বাস্তবতা থাকাটা অনেক বেশি জরুরী। অতিরিক্ত অবাস্তব পরিকল্পনা এবং তা পূরণের অতিরিক্ত আশা মানুষকে মানসিক চাপের মুখে ফেলে। কারণ অবাস্তব বিষয়গুলো পূরণ হয় না, আর এই অপূর্ণতাই জন্ম দেয় মানসিক চাপের।

৬) একসাথে অনেক কাজ করা

একসাথে অনেকগুলো কাজ করা অর্থাৎ মাল্টিটাস্কিং বিষয়টিকে প্রতিভা হিসেবে ধরা হলেও এটি মানসিক চাপের অন্যতম প্রধান কারণ। কারণ সকলে এই প্রতিভা সঠিকভাবে প্রয়োগ করতে পারেন না। গণ্ডগোল বেঁধে যায় কাজে আর এর থেকেই উৎপত্তি ঘটে মানসিক চাপের।

সূত্রঃ huffingtonpost

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ