শেয়ার করুন বন্ধুর সাথে
Call

কখনো কাউকে দেখে মনে হয়েছে যে- "ইস! কি প্রতিভাবান মানুষ!" সত্যি বলতে কি, প্রতিটি মানুষের মাঝেই থাকে কিছু না কিছু প্রতিভা। তবে এই ব্যাপারটিকে কেউ প্রকাশ করতে পারেন, আবার কেউ পারেন না। আবার অনেকে নিজের ভুলেই ধ্বংস করে ফেলেন নিজের সুপ্ত প্রতিভাকে আর সারা জীবন আফসোস করে কাটিয়ে দেন। জেনে নিন সেই মারাত্মক ভুলগুলো, যেসব নিজের অজান্তেই নষ্ট করে দিচ্ছে আপনার সম্ভাবনা।

১. সৃজনশীল ক্ষমতার মূল্যায়ন না করার অভ্যাস :

সৃজনশীল ক্ষমতা হল এমন একটি ক্ষমতা যার সাথে নিজস্ব চিন্তার সংযোজন থাকে। যেমন ধরুন একজন মানুষ খুব সুন্দর কিছু কারুপণ্য তৈরি করতে পারে। এর সাথে নিজের কিছু চিন্তা বা আইডিয়া যুক্ত করে কারুপণ্যটির নান্দনিক মাত্রা আরও বাড়িয়ে দিতে পারে। কিন্তু তার এই সুক্ষ্ম ক্ষমতার মূল্যায়নটি যদি সে নিজেই না করে তাহলে তার এই প্রতিভাটি বিলীন হতে বাধ্য। এজন্য নিজস্ব প্রতিভাকে প্রথমত চিনতে শিখতে হয় এবং তার যথার্থ মূল্যায়ন করতে হয়। কারো যদি গানের ভালো গলা থাকে, কিন্তু সে যদি চর্চা না করে তবে কি গায়ক হতে পারবে?

২. নিজেকে অভিজ্ঞ/পারফেক্ট বলে মনে করা :

একজন ব্যক্তির কোন বিষয়ে কখনোই নিজেকে নিখুঁত বা পারদর্শী বলে মনে করা উচিৎ না। মনে করা উচিৎ না যে সে ছাড়া সেই বিষয়টি আর কেউ ভালো পারে না। এতে করে শেখার বিষয়টি এড়িয়ে যান তিনি আর তাঁর ভেতরকার দাম্ভিকতা প্রতিভাকে ধ্বংস করে ফেলে।

৩. ভয় :

ভয় বিষয়টি কারো প্রতিভাকে খুব দ্রুত নিঃশেষ করে দিতে পারে। মনের ভেতরের ভয় প্রতিভার সঠিক বিকাশের পথে অন্তরায়। আপনি যদি সবসময় ভয় পেয়ে ভাবতে থাকেন যে আপনি হয়ত পারবেন না, তাহলে তা আপনার ক্ষমতাকে নড়বড়ে করে তুলবে। প্রতিভাকে বাঁচিয়ে রাখতে হলে অবশ্যই এই ভয়কে জয় করতে হবে।

৪. আত্ম-সচেতনতার অভাব :

একটি কাজের সফলতা অনেকাংশে নির্ভর করে আত্ম-সচেতনতার উপরে। কাজের ব্যাপারে নিজের বিশ্বাসের জায়গাটি যত বেশি প্রগাঢ়, সফলতা তত বেশি নিকটতম। তাই প্রতিভার বিকাশে অনেক বেশি আত্ম-সচেতন হওয়া প্রয়োজন। তা না হলে প্রতিভাটি নষ্ট বা ব্যর্থ হয়ে যাবে।

৫. আসক্তি :

যেকোনো কিছুর প্রতি আসক্তি সফলতার পরিপন্থী। ধরুন একজন মানুষ অনেক বেশি মেধাবী এবং সৃজনশীল। কিন্তু সে মাদকাসক্ত। এতে করে তার প্রচুর প্রতিভা থাকা সত্ত্বেও তার বিকাশ ঘটাতে পারবে না। কারণ সে মানসিকভাবেই সুস্থ থাকবে না। তাই যেকোনো কিছুর প্রতি আসক্তি একজনের প্রতিভার ধ্বংস ডেকে আনতে পারে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ