আজকাল শুনি নাকি রাসুল(সঃ) এর সুন্নত ও অত্যন্ত উপকারী একটি ফল খেজুরে কিছু অসাধু ব্যবসায়ী খেজুর ভালো রাখার জন্য ফরমালিন ব্যবহার করছে৷ যা স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। কিন্তু আমি কিভাবে বুঝব খেজুরে ফরমালিন আছে? আর কিভাবে ফরমালিন মুক্ত করে এই খেজুর খাবো?? 


শেয়ার করুন বন্ধুর সাথে
Jamiar

Call

আসলে বুঝা বা জানা মুসকিল যে কোন খেজুরে ফর্মালিন আছে বা নাই।তবে   আপনি খেয়ে বুঝতে পারবেন ভালো ও অর্জিনাল খেজুরের স্বাধ ও মজাদার ঘ্রাণ থাকবে তাছাড়া এটার স্বাধ হবে ভালো এবং এর রং থাকবে লাল ও সৌন্দর্য  যা অন্যান্য বাহিরের খেজুরের থেকে আলাদা মিষ্টি ও সুস্বাদু। এছাড়াও বাহিরের খোলা খেজুর অবশ্যই কিনবেন না এসবে দাম কম হলেও খুবেই মিষ্টি হয় কিন্তু এর রং ভালো হয় না কালো কালো ভাব হয় বা কালো দেখতে ও কোন ঘ্রাণ পাবেন না এসবে। দেখতে খারাপ কিন্তু মিষ্টিতে ভরা এসব ফল নিবেন না।

যাইহোক যেকোন ফল হোক না কেন আপেল, আঙ্গুর, খেজুর এসব যদি খোলা বাজার থেকে আনেন বা যদি সন্ধেহ হয় যে ফর্মালিন মিশানো আছে হয়তো তাহলে লবনাক্ত পানিতে ৩০ মিনিট ভিজিয়ে রেখে তার পর খাবেন তাহলে অনেক অংশেই ফর্মালিন মুক্ত করা সম্ভব হবে।এছাড়াও ভিনেগার দিয়েও ফর্মালিন মুক্ত করা যায়।

আশা করি বুঝতে পারছেন।

ধন্যবাদ। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
FoyEz00

Call

ভাই খালি চোখে আপনি বুঝবেন না যে খেজুরে ফরমালিন আছে কি নেই... তবে আপনি একটা পরিক্ষার মাধ্যমে নিশ্চিত হতে পারবেন... যেই খেজুর কিনবেন তার উপর মাছি বা মৌমাছি বসছে কিনা...। কারন, ফরমালিন যুক্ত খাবারে মাছি বসে না...

কোন ফলমূল খাবার আগে সেটি হালকা গরম এবং লবন মিশ্রিত পানিতে ১০ মিনিট ভিজিয়ে রাখুন। এতে করে ফরমালিনের পরিমাণ প্রায় ৯৮% ভাগ দূর হবে (পরিক্ষিত)।

খাবার বা ফলমূল থেকে ফরমালিন দূর করার সব থেকে কার্যকরী উপাদান হল ভিনেগার। প্রথমে এক লিটার পানিতে এক কাপ ভিনেগার মিশিয়ে নিন। মিশ্রিত পানিতে শাকসবজি, ফলমুল কিংবা মাছ ১৫ মিনিট রেখে দিন। এরপর সাধারণ পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। ব্যাস! এই পদ্ধতিতে খাদ্য দ্রব্য থেকে প্রায় ৯৮% ফরমালিন দূর করা সম্ভব।
 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ