user-avatar

talukdernbt

◯ talukdernbt

১৯৭৪ সালে

এসিড বৃষ্টির ফলে মাটি ও পানির পিএইচ মান অনেক হ্রাস পায়। যার ফলে মাটি ও পানি বসবাসের অনুপযোগী হয়ে পড়ে। এর ফলে মাটিস্থ ও জলজ অণুজীব ও প্রচুর প্রাণী  মৃত্যুবরণ করে। এ কারণেই বলা হয়, এসিড বৃষ্টি বহু জীব বিলুপ্তির কারণ। 

এর যথাযথ ব্যাখ্যা আমার জানা নেই। তবে গাঢ় হাইড্রোক্লোরিক এসিডের বোতলে গাঢ় হাইড্রোক্লোরিক এসিডই থাকার কথা। এক্ষেত্রে সম্ভবত HCl উদ্বায়ী গ্যাসের মতো আচরণ করে বলে এর বোতল খুললেই তরল HCl বাষ্পীভূত হয়ে কুয়াশার মত গ্যাসের আস্তর সৃষ্টি করে। 

 

আপনি  এত দিন পর এ কথা বলছেন! আপনার উচিত ছিল প্রথম /দ্বিতীয় পর্যায়ে কলেজ পাওয়ার পর সিলেকশন না করা এবং দ্বিতীয়/তৃতীয় পর্যায়ে পুনরায় আবেদন করা । এখন কলেজে আপনার কাছে কোটার কাগজ চাইবে। দেখুন কিছু করতে পারেন কিনা। 

চাকরির ধরন?

talukdernbt
Sep 12, 03:27 PM

 চুক্তিবদ্ধ চাকরি একটি নির্দিষ্ট সময়ের জন্য প্রযোজ্য। অর্থাৎ, চুক্তির মেয়াদ শেষ হলে চাকরিও শেষ হয়ে যায়। কিন্তু স্থায়ী চাকরির মেয়াদ অনেক বছর হয়। সরকারি চাকরিজীবীদের ক্ষেত্রে ৫৯ বছর বয়স পর্যন্ত স্থায়ী চাকরির মেয়াদ থাকে। আবার, অবসরপ্রাপ্ত অনেক চাকরিজীবীই চুক্তিভিত্তিক নিয়োগ পান। 

Open university is a brilliant opportunity for those who are outside the mainstream educational system. Mainstream educational system is costly and time-consuming. Besides, there are age and grade requirements to access higher levels of education. Open university plays a significant role in reducing the impacts of such discrimination. The working-class or blue-collar jobholders want to pursue higher education but they can not afford the time and labor mainstream education asks for.   So it's the only ideal place left for those people to attain education. Therefore, in the context of Bangladesh, Wikipedia plays a vital role in eradicating barriers for standard education.  

সমরেশ মজুমদার, শীর্ষেন্দু মুখোপাধ্যায় (বাঙালি লেখকদের মধ্যে)। ইংরেজি সাহিত্যিকদের মধ্যে অমিতাভ ঘোষ, অরুন্ধতী রায়, চেতন ভগত। 

Bangabandhu satellite has been one of the greatest achievements of our nation in the 21st century. It was manufactured by Thales Alenia Space company and launched on May 12, 2018 . Bangladesh is the 57th country to launch the satellite. It was launched from Kennedy Space Centre in Florida, United States. It's duration is 15 years and power is six kilowatt. Bangladesh Telecommunications Regulatory Commission(BTRC) is implementing the project. It will increase satellite connectivity and play an important role in reducing costs.  It is a symbol of our country's strides in digital communication.  We aim to be a digitalised country and capitalise on that due to the lack of resources and space. We can also use it to earn foreign currency. Therefore it will also strengthen our economy. It is going to have a huge impact on our country's progress and improving the living standards of its citizens. 

নানার মৃত্যুর পর তার অপ্রাপ্তবয়স্ক সন্তান ২১ বছর বয়স পর্যন্ত মাসিক পেনশন পাবেন । এখন আপনার বাবা বা চাচা বা অন্য কারো মাসিক পেনশন পাবার সুযোগ নেই। এখন চাকরিরত অবস্থায় মৃত্যুবরণ করলে ৫,০০,০০০ টাকা পাওয়ার সুযোগ ছিল, কিন্তু উক্ত আইন প্রণয়নের অনেক আগেই আপনার নানা মৃত্যুবরণ করেছেন। এককালীন পেনশন পাবার সুযোগ হয়তো আছে,কিন্তু স্বাধীনতার পরের  বেতন স্কেল অনুযায়ী সেই পেনশনের পরিমাণ হবে যৎসামান্য। সাকুল্যে কয়েক হাজার টাকা । এজন্য ছোটাছুটি করলে আপনার নেট লস হবার সম্ভাবনাই বেশি। কারণ, আপনার নানা যে যুগে চাকরি করতেন,সে সময় পেনশন তোলা যেত কয়েক হাজার টাকা । মানুষ প্রতি মাসে ১০০-১৫০ টাকায় সংসার চালাত। এখন আপনিই দেখুন কী করবেন।

উইকিপিডিয়ায় Create Account ক্লিক করে ইউজারনেম ও পাসওয়ার্ড দিলেই অ্যাকাউন্ট সৃষ্টি হয়। এক্ষেত্রে জটিলতা কোথায় ঠিক বুঝতে পারলাম না। 

ব্যাংকার, হিসাবরক্ষক, চার্টার্ড অ্যাকাউন্টেট, ম্যানেজমেন্ট ট্রেইনি, শিক্ষকতা, উদ্যোক্তাসহ অনেক পেশায় যেতে পারবেন। তাই উক্তিটি যথার্থ নয়। 

ফুসফুস নিঃশ্বাস-প্রশ্বাসে সাহায্য করে। শক্তি উৎপাদনের জন্য প্রয়োজনীয় অক্সিজেন এটি প্রশ্বাসের মাধ্যমে গ্রহণ ও বিষাক্ত কার্বন ডাই অক্সাইড নিঃশ্বাসের মাধ্যমে ত্যাগে ফুসফুস সাহায্য করে।


আবার, বৃক্ক নাইট্রোজেনঘটিত বর্জ্য পদার্থ আমাদের দেহ থেকে নিষ্কাশন করতে সাহায্য করে। 



ক্যালসিয়াম হাইড্রোক্সাইড চুনকামের কাজে ব্যবহার করা হয়। আবার, এসিডিটি হলে পেটের বেদনা উপশমের লক্ষ্যে সেবনকৃত  এন্টাসিড ওষুধ প্রস্তুতির লক্ষ্যে ম্যাগনেসিয়াম হাইড্রোক্সাইড ব্যবহার করা হয়।  



সালফিউরিক এসিড বিভিন্ন কাজে ব্যবহার করা হয়ে থাকে। গাড়িসহ বিভিন্ন যানবাহনের ব্যাটারিতে সালফিউরিক এসিডের ব্যবহার রয়েছে। সার প্রস্তুতিতেও এর ব্যবহার পরিলক্ষিত হয়। প্লাস্টিক তৈরি, সাবান ও ডিটারজেন্ট উৎপাদন,ডাই, ইস্পাতশিল্প, ধাতব লবণ উৎপাদনসহ শিল্পসংক্রান্ত বিভিন্ন কাজে হাইড্রোক্লোরিক এসিডের ব্যবহার রয়েছে। তাই যে দেশ যত শিল্পোন্নত, সেখানে হাইড্রোক্লোরিক এসিডের ব্যবহার বেশি। তাই, প্রশ্নোক্ত বক্তব্যটি যথার্থ প্রতীয়মান হয়। 



বস্তুর অভিকর্ষজ ত্বরণ নির্ভর করে বস্তুটি কোথায় অবস্থিত তার উপর। বস্তুটি যদি মেরু অঞ্চলে অবস্থান করে,তাহলে এর অভিকর্ষজ ত্বরণ হবে ৯.৮৩/সে^২। আবার,বিষুবীয় অঞ্চলে অভিকর্ষজ ত্বরণ হয় ৯.৭৮/সে^২। আবার,পৃথিবীর কেন্দ্রে অভিকর্ষজ ত্বরণ শূন্য। 

ধরি,  খ কেজি ডালের ক্রয়মূল্য ক টাকা।

২৫% বৃদ্ধিতে খ কেজি ডালের মূল্য হবে = ক + ক এর ২৫%=ক এর ১২৫%

পরিবর্তিত মূল্যের ক্ষেত্রে,

ক এর ১২৫% বা ১২৫ক/১০০ টাকায় পাওয়া যায় খ কেজি ডাল

সুতরাং, ১ টাকায় পাওয়া যায় ১০০খ/১২৫ক কেজি ডাল

সুতরাং, ক টাকায় পাওয়া যায় ১০০কখ/১২৫ক কেজি ডাল=১০০/১২৫খ কেজি ডাল

সুতরাং, ডালের ব্যবহার কমাতে হবে খ-(১০০/১২৫খ) কেজি=২৫/১২৫খ কেজি=১/৫খ কেজি

সুতরাং,শতকরা কমাতে হবে=(১/৫খ*১০০)/খ%=২০%

অতএব,ডালের ব্যবহার ২০% কমালে ডাল বাবদ খরচ বাড়বে না। 



তিতুমীর কে?

talukdernbt
Sep 12, 02:05 PM

তিতুমীরের প্রকৃত নাম মীর নিসার আলী। তাঁর জন্ম ১৭৮২ খ্রিস্টাব্দে ও মৃত্যু ১৮৩১ খ্রিস্টাব্দে। তিনি  ওহাবি আন্দোলনের প্রবক্তা আবদুল ওহাবের সংস্পর্শে এসেছিলেন এবং উক্ত আন্দোলন দ্বারা গভীরভাবে প্রভাবিত হয়ে তিনি ব্রিটিশবিরোধী আন্দোলনের সূচনা করেন। এরই অংশ হিসাবে পশ্চিমবঙ্গের চব্বিশ পরগনার নারিকেলবাড়িয়া জেলায় বাঁশের কেল্লা নির্মাণ করেন, যা ব্রিটিশরা ধ্বংস করে দেয়। 

অনেক জায়গাতেই ফোর্থ সাবজেক্টের নম্বর ধরা হয় না। আবার কঠিন বিষয়টিকে আবশ্যক হিসেবে নিয়ে নিলে ঐটায় খারাপ করলে আপনার জীবনে নেতিবাচক প্রভাব পড়বে। তাই কঠিন জিনিসকে ফোর্থ সাবজেক্ট নিন। যেমন- আমি জীববিজ্ঞানে দুর্বল হওয়ায় সেটাই চতুর্থ বিষয় নিয়েছি। 


না, আপনার চয়েস দেওয়ার সময় বিষয়টি মাথায় রাখা উচিত ছিল। তবে নিশ্চায়ন না করলে আপনি দ্বিতীয়বার ক্রম ঠিকমত সাজিয়ে আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে আপনার প্রথম আবেদন বাতিল হয়ে যাবে। 

আপনি কী বুঝাতে চাচ্ছেন?  এন শেলের প্রধান কোয়ান্টাম সংখ্যা ৪, তাই এর সর্বোচ্চ ইলেকট্রন ধারণ ক্ষমতা = ২*(৪)^২= ৩২।  

Mg এর পারমাণবিক ভর= ২৪

Cl এর মোট পা ভর= (৩৫.৫*২)=৭১,  ,পানির মোট আণবিক ভর= (১৮*৭)=১২৬

সুতরাং, MgCl2.7H20 এর আণবিক ভর= ২৪+৭১+১২৬=২২১

পানির মোট আণবিক ভর=১২৬

সুতরাং এর পরিমাণ= (১২৬*১০০)/২২১%

=৫৭%


পারক্লোরিক এসিডে হাইড্রোজেন এর জারণসংখ্যা +১, ক্লোরিনের জারণসংখ্যা X, অক্সিজেনের জারণসংখ্যা -২ হলে,

১+x+  (-২)*৪=০

বা,x=+৭

৩১ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর ২য় পর্যায়ের আবেদন করা যাবে। 

আপনি  প্রথম পর্যায়ে আবেদন করেছেন কিনা, অনুগ্রহপূর্বক সেটা জানান।  প্রথম পর্যায়ে আবেদন না করলে দ্বিতীয় ও তৃতীয়  পর্যায়েও আবেদন করতে পারবেন। অনলাইন ভর্তি ফি হলো ১৫০ টাকা। তারপর ২০০ টাকা দিয়ে সিলেকশন নিশ্চায়ন করতে পারেন।

বাংলাদেশ,  পাকিস্তান, তুরস্ক, তিউনিসিয়া, মালদ্বীপ, মালয়েশিয়াসহ বিভিন্ন মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে গণতন্ত্র প্রচলিত আছে। বিশ্বের ৫৩তম শীর্ষ গণতান্ত্রিক দেশ তিউনিসিয়া অবাধ ও সুষ্ঠু নির্বাচন, মতপ্রকাশের স্বাধীনতা ইত্যাদি কারণে সুখ্যাতি অর্জন করেছে। কিন্তু সে দেশে মদ্যপান, সমকামিতা, ভ্রূণহত্যাসহ ইসলামবিরোধী আচরণে বিধিনিষেধ রয়েছে। তাই একে বলা হয় বিশ্বের প্রকৃত ইসলামী গণতন্ত্র ।  এ উদাহরণ থেকে বুঝা যায়, ইসলামে গণতন্ত্র জায়েজ।