আমার মুখে ব্রণ দীর্ঘ ৪বছর অনেক কিছু ট্রাই করছি এবং ডাক্তার ও দেখিয়েছি কিছুতেই ব্রন উঠা কমতেছে না ও মুখে ব্রনের অনেক দাগ।আমার মুখ তৈলাক্ত(i mean oily face)। এ সমস্যা থেকে কিভাবে রেহায় পাওয়ার জন্য কি কি করতে হবে এবং কোন কোন ঔষধ সেবন করতে হবে আমাকে দয়া করে জানান।


Share with your friends
Call

পুই পাতার রস মাখিয়ে ঐ পাতা বেটে দিলে ব্রণ অনেক কমে যায় | অথবা হাতিগুঁড়োর পাতা ও কচি ডাল থেঁতো করে দুপুরে স্নান করতে যাবার ১ ঘন্টা আগে ব্রণের উপর প্রলেপ দিলে ব্রণ সারে এবং নতুন করে আর ব্রণ হয় না | সূত্রঃ হেকিমী চিকিৎসা

Talk Doctor Online in Bissoy App
Call

ভাই আপনি প্রাকৃতিক উপায়ে মুখের ব্রণ ও কালো দাগ দূর করতে পারবেন । পেঁয়াজ : পেঁয়াজের কথা শুনে অবাক হচ্ছেন? এখনি জেনে নিন, বয়স জনিত কালো ছোপ দূর করতে পেঁয়াজ দারুণ কার্যকরী। একটা স্লাইস নিয়ে আক্রান্ত স্থানে ঘষুন ৫ মিনিট। তারপর ধুয়ে ফেলুন। ভালো ফল পেতে রোজ ব্যবহার করুন। লেবু : লেবু ত্বকের কালো দাগ ছোপ দূর করতে অত্যন্ত কার্যকরী একটি উপাদান। তুলোর সাথে লেবুর রস নিন, তারপর কালো দাগে ৫ মিনিট ঘষে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে ৩/৪ বার ব্যবহারে উপকার পাবেন। তবে মুখে বা শরীরের কোথাও লেবু লাগাবার পর সরাসরি সূর্যের আলোতে যাবেন ন্রিতি পেঁপে : পাকা পেঁপে কালো দাগ দূর করার জন্য খুবই গুরুত্বপূর্ণ আরেকটি উপাদান।পাকা এক টুকরো পেঁপে নিয়ে আক্রান্ত স্থানে ভালো করে ঘষুন। আধা ঘণ্টা রাখুন, তারপর পানি দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে ৩/৪ বার করুন। পেঁপেতে থাকা প্যাপিন মরা কোষ দূর করে ত্বকের রঙ উজ্জ্বল করে তোলে। অ্যালোভেরা : কেবল ব্রণ কমাতেই নয়, ত্বকের কালো দাগছোপ দূর করতেও অ্যালোভেরা অত্যন্ত কার্যকরী একটি উপাদান। অ্যালোভেরা জেল বের করে আক্রান্ত স্থানে মাখুন আলতো হাতে। এমন ভাবে ম্যাসাজ করুন যেন অ্যালোভেরা জেল ত্বক একদম শুষে নেয়। ঘণ্টা খানেক ত্বকে রাখার পর ধুয়ে ফেলতে পারেন। কলা ও লেবুর মাস্ক : পাকা কলা ও লেবু মিশিয়ে (একটা কলা ও একটা লেবু অনুপাতে) মসৃণ পেস্ট তৈরি করুন। এই পেস্ট মুখে, গলায়, হাতে, পায়ে যে কোন জায়গায় ব্যবহার করতে পারেন। রোজ লাগান কালো দাগে, ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। দারুণ কাজে দেবে। দেখুন, নিয়মিত ব্যবহারে ত্বক কতো মসৃন, সুন্দর ও লাবণ্যময় হয়ে গেছে। (সূত্র : ইন্টারনেট)

Talk Doctor Online in Bissoy App