আমার বয়স ১৮ বছর। উচ্চতা ৫'৮ "।ওজন ৮০ কেজি।আমি আগে প্রত্যেক দিন হস্তমৈতন করতাম। তাই আমার গাল মুখ ভেঙে কিন্তু ওজন কমেনি। তাই কিভাবে কম বাড়িয়ে ভরাট চেহারার অধিকারি হতে পারব?
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

ওজন হ্রাসকারী খাদ্যে ক্যালসিয়াম ও লোহার অভাব ঘটতে পারে। এক্ষেত্রে ডিম কলিজা লোহার চাহিদা পূরণ করবে। চেষ্টা করবেন লবণ বর্জিত খাদ্যগ্রহণ করতে। এক্ষেত্রে খাবার মেপে মেপে খাওয়ার প্রয়োজন নেই মোটা মোটি একটা হিসাব করলেই চলবে। শরবত, কোকাকোলা, ফান্টা ইত্যাদি মৃদু পানীয় সব রকম মিষ্টি তেলে ভাঁজা খাবার, চর্বি যুক্ত মাংস, তৈলাক্ত মাছ, বাদাম, শুকনাফল, ঘি, মাখন, সর ইত্যাদি পরিহার করা প্রয়োজন। শর্করা ও চর্বি জাতীয় খাদ্য ক্যালরির প্রধান উৎস। অধিক চর্বি যুক্ত কম ক্যালরির খাদ্যে স্থুল ব্যক্তির ওজন খুব দ্রুত কমে। ওজন কমাতে পরিশ্রম ও নিয়মিত ব্যায়েমের পাশাপাশি খাদ্য তালিকায় পরির্তন খুবই গুরুত্বপূর্ণ। সকালঃ দুধ ছাড়া চা বা কফি, দুটো আটার রুটি, একবাটি সবজি সিদ্ধ, ১ বাটি কাঁচা শশা। শশা ওজন কমাতে জাদুর মত কাজ করে। দুপুরঃ ৫০-৭০ গ্রাম চালের ভাত। মাছ বা মুরগির ঝোল ১ বাটি। এক বাটি সবজি ও শাক, শশার সালাদ, এক বাটি ডাল এবং ২৫০ গ্রাম টক দই। বিকালঃ দুধ ছাড়া চা বা কফি, মুড়ি বা বিস্কুট ২টা। রাতঃ আটার রুটি তিনটা, একবাটি সবুজ তরকারি, একবাটি ডালম টকদই দিয়ে এক বাটি সালাদ এবং মাখন তোলা দুধ। এইসব খান আশা করি স্বাভাবিক ওজনে ফিরে আসবেন, আর যখনি আপনি স্বাভাবিক ওজনে ফিরে আসবেন তখন দেখা যাবে আপনার গাল ভাঙ্গা টা আর প্রতীয়মান হচ্ছে না। স্থুলতার কারনে সম্ভবত আপনার এই সমস্যা।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
TarikAziz

Call

আপনি হালকা ব্যায়াম করার পাশাপাশি পর্যাপ্ত খাবার খান, পানি খাওয়ার প্রয়োজন হয়ে থাকে, তাই একটু বেশি পানি খান। আপনি সুষম খাবারের প্রতি নজর দিন এবং বেশি পরিমাণে খাবার খান। এছাড়া প্রতিদিনের পর্যাপ্ত ঘুম ঘুমিয়ে নিন। আশা করা যায় সমস্যার সমাধান হবে। তবে যদি স্বপ্নদোষ বেশি হয়ে থাকে, তাহলে এটিও আপনার মুখ শুকিয়ে যাওয়ার কারণ হতে পারে। এক্ষেত্রে আপনি একজন ডাক্তারের পরামর্শ নিতে পারেন। ধন্যবাদ

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ