আমি খুব স্মার্ট হতে চাই কিভাবে হব আর চিকন হতে চাই কিভাবে আমি যেখানে কাজ করি সেখানে আমার পাশের জনকে সকলে সম্মান করে কিন্তু আমি ততটা সম্মান পাই না! কিভাবে আমি এক্টু স্মার্ট হব প্লিস প্লিস প্লিস জানান!
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

১. ত্বক সতেজ রাখুন সৌন্দর্য ফুটে মানুষের ত্বকে। যার ত্বক যত বেশি মোহনীয় তাকে দেখতেও তত বেশি আকর্ষণীয় লাগে। তাই শুষ্ক ত্বককে আর্দ্রতাপূর্ণ করতে আপনার পছন্দমতো ফেসিয়াল ক্রিম ব্যবহার করতে পারেন।ত্বক থেকে তেল চিটচিটি ভাব দূর করার জন্য এয়ার ব্রাশ অথাবা বিশেষ জাতীয় ক্রিম ব্যবহার করতে পারেন। এতে আপনার চেহারায় সতেজতা ভাব চলে আসবে। আপনাকে দেখতেও লাগবে আকর্ষণীয়। ২. হেয়ারস্টাইল সৌন্দর্যের অন্যতম অনুষঙ্গ হলো চুল। চুল থাকলেই যে আপনাকে সুন্দর লাগবে তা কিন্তু ঠিক নয়। চাই আপনার চেহারার সঙ্গে মানাসই হেয়ারকাটিং এবং হেয়ারস্টাইল। সেই সঙ্গে গোসলের পরে ব্যবহার করতে পারেন শুকনো শ্যাম্পু। চুলকে ঝর ঝরে ও সিল্কি দেখাতে চুল স্প্রে করতে পারেন। সম্ভব হলে বাজারে প্রাপ্য বিভিন্ন হেয়ারস্টাইলিং পণ্য যেমন: হেয়ার জেল, মোম ও ক্রিম ব্যবহার করতে পারেন। ৩. শরীরের ঘ্রাণ জন্মগতভাবে মানুষের শরীরের একটি ঘ্রাণ বা গন্ধ থাকে। নিজের কাছে সেই গন্ধ বা ঘ্রাণ কিছু মনে না হলেও অন্যের কাছে সেটি উৎকট ও বিদঘুটে অনুভূতির জন্ম দিতে পারে। যা খুবই বিব্রতকর এবং লজ্জাজনক। এমন অপ্রীতিকর পরিস্থিতি এড়ানোর জন্য আপনার শরীরে ও দুই বগলে সুগন্ধি বা পারফিউম ব্যবহার করতে পারেন। ৪. সময়মত নখ কাটুন কথা বলার সময় কিংবা আলোচনার টেবিলে হাত নাড়ানাড়ি একটি স্বাভাবিক দৃশ্য। হাতের নখ যদি বড় থাকে এ সময় তা সবার দৃষ্টিগোচর হয় এবং তা দৃষ্টিকটু লাগে। নিজেকে ফিট ও স্মার্ট রাখতে সর্বদা হাতের নখ ছোট রাখুন। ৫. প্রাণবন্ত থাকুন সারা দিন কাজের ঝামেলায় হয়তো আপনি অবস্বাদ অনুভব করবেন, ক্লান্ত হয়ে পড়বেন। কারো সঙ্গে হয়তো ভালো করে কথা বলতে মন চাইবে না। কাজের চাপে প্রায় সব সাধারণ মানুষই এমন অভিব্যক্তি প্রকাশ করে থাকে।কিন্তু আপনাকে ভুলে গেলে চলবে না আপনি এই করপোরেট যুগের মানুষ।আপনাকে সর্বদা সদালাপী, সুভাষী ও প্রাণবন্ত থাকতে হবে। নিজেকে ফিট ও স্মার্ট রাখতে মুখের শ্বাস-প্রশ্বাসের দুগর্ন্ধ রোধ করুন।এজন্য নিয়মিত চুইংগাম খেতে পারেন।দ্রুত মুখের গন্ধ তাড়ানোর জন্য মাউথ ওয়াস ব্যবহার করতে পারেন। প্রাকৃতিক উপায়ে যদি এই গন্ধ দূর করতে চান তবে দারুচীনি, লং, এলাচ বা মৌরি বীজ নিয়মিত চিবুতে পারেন

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Mdnurnabi

Call

স্মার্ট হবার কয়েকটি টিপস: ১) প্রথমেই রোজ সংবাদপত্র পড়ুন। এর থেকে আপনি পৃথিবীর কোথায় কি ঘটছে সে খবর প্রতিনিয়ত রাখতে পারবেন। আপনার জানার পরিধি বাড়লেই স্মার্ট হওয়ার পথে বেশ কিছুটা এগিয়ে যাবেন আপনি। ২) প্রতিদিন যে কোনো ১০টি বিষয়ে ভাবনাচিন্তা করুন। এর ফলে আপনার মস্তিষ্ক একসঙ্গে অনেকগুলি কাজ করতে সক্ষম হবে, যা মস্তিষ্কের কাজ করার ক্ষমতা বাড়াবে। ৩) নতুন কোন তথ্য জানতে পারলে তা এক কথায় বিশ্বাস করবেন না। বিষয়টি নিয়ে পক্ষে এবং বিপক্ষে ভাবনা চিন্তা করে একটি সিদ্ধান্তে পৌঁছে তবেই তা মানুন। ৪) নিজের মধ্যে আত্মবিশ্বাস তৈরি করুন। কারো কোন কথায় নিজের ধারণা বা বিশ্বাস পরিবর্তন করবেন না। কখনোই মনে করবেন না আপনি কিছু জানেন না। তবে অবশ্যই কোন বিষয় সম্পর্কে আপনার ভ্রান্ত ধারণা থাকলে সেটা পরিবর্তন করার চেষ্টা করুন। ৫) টেলিভিশনে বিনোদনমূলক অনুষ্ঠানের পাশাপাশি শিক্ষামূলক অনুষ্ঠান দেখে তা থেকে নতুন কিছু শেখা বা জানার চেষ্টা করুন। ৬) আপনার যে বিষয়ে দুর্বলতা তা কারো সামনে প্রকাশ হতে দেবেন না। বাড়িতে নিজের অবসর সময়ে যে বিষয়ে আপনার দুর্বলতা সে বিষয়ে নিজের দক্ষতা বাড়ানোর চেষ্টা করুন। ৭) আয়নার সামনে দাঁড়িয়ে স্মার্টলি কথা বলার অভ্যাস করুন। কিছু ভুল হলে বারবার চেষ্টা করে ভুল শুধরে নিতে হবে। ৮) নিজের মানসিক দুর্বলতাকে সরিয়ে দেয়ার জন্য সবার আগে বেশ কিছু মেডিটেশন এবং ব্যায়াম শিখে প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে তা করুন। মেডিটেশন করলে মানসিক দুর্বলতা সহজে কমে যায়। ৯) দাবা, ওয়ার্ড গেম এই ধরনের খেলা দেখুন এবং শিখুন। এই খেলাগুলোকে স্মার্ট গেম বলা হয়। এর ফলে আপনার নিজের প্রতি বিশ্বাস বাড়বে যা স্মার্টনেস আনার অন্যতম উপায়। ১০) নতুন যা কিছু শিখছেন তার একটি তালিকা তৈরি করুন। তাহলে বিষয়গুলো মাথায় স্থায়ী হয়ে যাবে এবং আপনি সহজে এগুলো ভুলবেন না। ১১) সবসময় অনলাইনের নতুন বিষয়গুলো সম্পর্কে জানার চেষ্টা করুন। ব্লগ, টুইটার, সোশ্যাল সাইটোগুলোর সঙ্গে যুক্ত হয়ে যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

Call

আপনি স্মার্ট হতে নিচের ধাপগুলো অনুসরণ করুন- লেন্সচশমার পরিবর্তে কন্টাক ব্যবহার করুনঃ যারা চোখের সমস্যার জন্য চশমা ব্যবহার করেন তারা চশমা ব্যবহার না করে কন্টাক লেন্স ব্যবহার করুন। কারণ চশমা ব্যবহার করলে একটু বেশি ভারিক্কী ও বয়স্ক দেখায় যে কাউকেই। সানগ্লাসের সঠিক ব্যবহার শিখুনঃ সানগ্লাস একজন মানুষকে স্টাইলিশ করে দেয়ার পাশাপাশি বয়স কমিয়ে দেয়ার ক্ষমতা রাখে। আপনার প্রয়োজন নিজের চেহারার সাথে মানানসই সানগ্লাসের। গলার ভাঁজ ঢেকে ফেলুনঃ দাঁড়িতে একটু বয়স হয়ে গেলে গলায় ভাঁজ পরে যার কারণে অনেক বেশি বয়স্ক মনে হয় ছেলেদের। এই সমস্যা দূর করতে কোনো স্টাইলিশ দাঁড়ির ছাঁট রাখুন। এতে গলার ভাঁজ ঢাকা পরে যাবে। চুলের যত্নে কাজ করুনঃ চুলের যত্ন সম্পর্কে সতর্ক হয়ে যান। চুল পড়া রোধে চুলের যত্ন নিন। চুলকে স্টাইলিশ রাখতে প্রয়োজনীয় প্রোডাক্ট ব্যবহার করুন। চুল পড়ে টাক হয়ে গেলে অনেক বেশি বয়স্ক দেখাবে। চুলের স্টাইলে পরিবর্তনঃ আনুন বয়স হয়ে গেলেই যে চুলে ভালো কোনো স্টাইলিশ ছাঁট দিতে পাড়বেন না তা তো নয়। এর চাইতে যদি ভালো কোনো মানানসই স্টাইলিশ ছাঁটে চুল কাটতে পারেন তবে বয়স অনেক কম লাগবে। যদি চুল পড়ে টাক হয়ে থাকে তবে একেবারে চুল ফেলে দিন। এতে টাকের তুলনায় বেশ স্টাইলিশ ও কম বয়েসি লাগবেন দেখতে। ঠোঁটের যত্ন নিনঃ ঠোঁটের যত্নে সতর্ক হোন। ঠোঁট শুকনো দেখালে এবং ফেটে থাকলে অথবা কালচে ভাব থাকলে বিশ্রী দেখানোর পাশাপাশি বয়স্ক দেখায়। তাই নিয়মিত ঠোঁটের যত্ন নিন।ভালো লিপবাম ব্যবহার করুন। ধূমপান ছেড়ে দিন। সাদা চুল ঢেকে ফেলুন যদি চুল পেকে সাদা হওয়া শুরু করে তবে চুল রঙ করতে একবারেই পিছপা হবেন না। সতর্কতার সাথে সকল সাদা চুল ঢেকে ফেলুন। এতে বয়স প্রায় ১০ বছর কমে যাবে। সুঠাম দেহের অধিকারী হোনঃ আপনার দেহ যদি ঢিলেঢালা গোছের হয়ে থাকে তবে আপনাকে অনেক বয়স্ক দেখাবে। তাই কম বয়সী দেখাতে চাইলে দৈহিক গড়নের প্রতি লক্ষ্য রাখুন। নিয়মিত ব্যায়াম করে শারীরিক গঠন সুঠাম রাখুন। এতে বয়স হলেও বোঝা যাবে না। সঠিক পোশাক নির্বাচন করুনঃ সঠিক পোশাক নির্বাচন বয়স অনেকটা কমিয়ে দেয়ার ক্ষমতা রাখে। আপনাকে কোন ধরণের পোশাকে মানাবে এবং কোন রঙে আপনাকে ভালো দেখাবে এই সম্পর্কে সতর্ক থাকুন। সঠিক পোশাক নির্বাচন করলে বয়স অনেকটা কমে যাবে। পিঠ সোজা করে দাঁড়ানঃ অঙ্গবিন্যাস সঠিক রাখুন। আপনি পিঠ বাকা করে দাঁড়ালে আপনাকে বয়স্ক মনে হবে।সোজা হয়ে দাঁড়ান এবং অভ্যাস করুন। ত্বকের যত্ন নিনঃ ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে গেলে বয়স অনেক বেশি মনে হয়। তাই ত্বককে হাইড্রেট ও ময়সচারাইজ করুন। ভালো ময়েসচারাইজার ব্যবহার করুন এবং প্রচুর পানি পান করুন। ‘বুড়ো হয়ে গিয়েছি’ এই চিন্তা বন্ধ করুন । সবশেষে আরও যে কাজটি করতে পারেন তা হলো বুড়ো হয়েছেন এই ধরণের চিন্তা বাদ দিন। আপনি নিজে মনের দিক থেকে তরুণ থাকলে তা আপনার চেহারায়ও ফুটে উঠবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Masumakonda

Call

স্মার্ট দেখাতে আপনাকে বেশি বুদ্ধিমান হতে হবে না। সোশাল সায়েন্স রিসার্চ এক গবেষণায় দেখিয়েছে কীভাবে আরো বেশি স্মার্ট হওয়া যায়। এ বিষয়ে ৭ টিপস নিন- ১. অনেকে স্মার্টনেস আনতে হাতে একটি সিগারেট বা কোনো পানীয়ের ক্যান নিয়ে চলতে দেখা যায়। ইউনিভার্সিটি অব মিশিগান এবং ইউনিভার্সিটি অব পেনসিলভেনিয়ার এক গবেষণায় বলা হয়, এ ধরনের জিনিসপত্র হাতে নিলে উল্টো কম স্মার্ট দেখায়। ২. ধরুন একটি রাস্তা দিয়ে হাঁটছেন। আশপাশের অন্য মানুষের হাঁটার গতির চেয়ে আপনার হাঁটার গতি খুব কম বা বেশি হলে তাদের চোখে আপনি স্মার্ট হবে না। এ ক্ষেত্রে গতির সঙ্গে মানুষের মনে স্মার্টনেস সম্পর্কে ধারণা তৈরি হয়। বোস্টন বিশ্ববিদ্যালয়ের প্রফেসর কেরি মোরওয়েজ তার গবেষণায় এ তথ্য দেন। ৩. চোখে চশমা পড়লে আপনাকে কম আকর্ষণীয় দেখাবে। তবে বেশ বুদ্ধিমান মনে হবে। আবার পাতলা ফ্রেম ও গ্লাসের চশমা অপেক্ষা মোটা ফ্রেম ও গ্লাসের চশমায় বেশি স্মার্ট দেখায় বলে এক গবেষণায় বলা হয়। ৪. ২০১৪ সালে কর্নেল বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় বলা হয়, বাইরের লুক এবং গন্ধে যেমন কাউকে স্মার্ট মনে হয়, তেমনি কোনো তথ্য গ্রাফে উপস্থাপনকারীকে স্মার্ট বলে ধরে নেয়া হয়। ৫. ‘সাবলিমিনাল: হাউ ইওর আনকনশাস মাইন্ড রুলস ইওর বিহেভিয়ার’ বইয়ের লেখক লিওনার্ড মোডিনো বলেন, ব্যাখ্যামূলক কথা-বার্তা, সামঞ্জস্যবিহীন কথা ও ধ্বনি, ন্যূনতম কানে বাজে এমন বাক্যাংশ ব্যবহার মানুষকে আরো বেশি স্মার্ট করে তোলে। ৬. লয়োলা মেরিমাউন্ট ইউনিভার্সিটির প্রফেসর নোরা মারফি বলেন, আলাপচারিতার সময় বক্তার চোখের দিকে তাকানো দারুণ স্মার্টনেসের লক্ষণ। ৭. বিভিন্ন গবেষণায় দেখা গেছে, পরনের পোশাকে যদি দর্শক নিজেকে মানানসই মনে করেন তবে তার চোখে আপনি স্মার্ট হয়ে উঠবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ