বাড়িতে কিভাবে সুন্দর করে রসোগোল্লা বানাতে পারি? রেসিপি দিন ।
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

উপকরণ: ১ কেজি তরল দুধ,৫০০ গ্রাম পাউডার দুধ,৩টি ডিম,৪ চামচ ঘি,বেকিং পাউডার ৩ চামচ,চিনি ৩০০ গ্রাম,পেশতা বাদাম ৫০ গ্রাম। প্রস্তুতপ্রণালী: প্রথমে ১ কেজি তরল দুধকে জাল দিয়ে আধা কেজিতে নামিয়ে আনতে হবে।এরপর একটি বাটিতে দুধ,ডিম,বেকিং পাউডার নিয়ে ভালোভাবে মেখে নিয়ে দুউ হাতের তালু দিয়ে নিজের পছন্দমতো সাইজের গোলাকার কায় তৈরি করতে হবে।ঐ আধা কেজি গরম দুধে জাল বারিয়ে দিয়ে গোলাকার কায় গুলো ঢেলে দিন।এরপর সেখানে ঘি দিন।চার পাচ মিনিট গুলো কায়গুলো বয়েল হয়ে উপরের দিকে উঠে আসবে।দুই হাত দিয়ে পাতিল টিকে নাড়িয়ে নিন।কাঠি বা চামচ ব্যবহার করা যাবে না।এরপর পাতিল টিকে নামিয়ে সেখাবে পেশতা বাদাম দিয়ে ফ্রিজে ঢুকিয়ে দিন।ঠান্ডা হলে পরিবেশন করুন মজাদার রসগোল্লা।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

কি ভাবে তৈরি করতে হবে এখানে যেনে নিন.. আমার আগের প্রশ্নের উওরগুলো দেখুন http://ans.bissoy.com/266411/

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

ফুল ফ্যাট গোরুর দুধ ৪ কাপ, ২-৩ চামচ বা প্রয়োজনমত পাতিলেবুর রস বা ভিনিগার, ১ লিটার জল, ২ কাপ চিনি, ১ চামচ দুধ, ১ চামচ সুজি বা ময়দা, ১-২ চামচ গোলাপজল বা কেওড়ার জল।

প্রণালী  

একটি প্যানে দুধ নিয়ে হালকা আঁচে ফোটাতে বসান। দুধে সর পড়লে সেটাকে সরিয়ে দিন ও ক্রমাগত নাড়তে থাকুন যাতে তলা লেগে না যায়। এরপর দুধ ফুটতে শুরু করলে আঁচ কমিয়ে দিন ও অল্প অল্প করে লেবুর রস বা ভিনিগার মেশাতে থাকুন, যতক্ষণ না ছানা দুধ ছানা কেটে যায়। দুধ ছানা কেটে গেলেই গ্যাস নিভিয়ে দিন ও খানিকক্ষণ ছানাটাকে রেখে দিন, যতক্ষণ না পুরোপুরি ছানা কেটে যায় ও হালকা সবুজ জল বেরোতে শুরু করে। এরপর নরম কাপড়ে ছানাটাকে ভালো করে চিপে জল ঝরিয়ে শুকনো করে নিন। এমনভাবে চাপবেন যাতে একটুও বাড়তি জল না থাকে। ছানার মধ্যে জল থাকলে কিন্তু রসগোল্লা বানানোর সময় ভেঙে যাবে। এবার ৭-৮ মিনিট ছানার ওপরে ভারি কোন ওজন চাপিয়ে রাখুন। দেখবেন ছানাটা যেন অতিরিক্ত শুকিয়েও না যায়।

এবার কাপড় সরিয়ে একটা পাত্রে ছানাটা নিন তাতে সুজি বা ময়দা মিশিয়ে ভালো করে মাখুন। সুজি বা ময়দা ছানাকে আঁট করবে। এরপর বেশ কিছুক্ষণ ধরে ছানা ভালো করে হাত দিয়ে মাখুন যাতে মিশ্রণটি নরম ও মসৃণ হয়। মনে রাখবেন রসগোল্লা বানানোর সময় এই মাখাটাই কিন্তু সবথেকে গুরুত্বপূর্ণ। ছানা মাখতে মাখতে যখন তেলতেলে হতে শুরু করবে, তখন মাখা থামিয়ে ছোট ছোট গোল বলের মতো পাকান এবং বলগুলো ভিজে ন্যাকড়া দিয়ে চাপা দিয়ে সরিয়ে রাখুন।

এবার একটা বড় পাত্রে ২ কাপ চিনি ও ৪ কাপ জল নিয়ে গরম করতে বসান। এক চামচ দুধ দিন যাতে রসটা পরিষ্কার হয়। চিনির রস গরম হতে শুরু করলে নোংরাগুলো যখন ওপরে ভেসে উঠবে তখন চামচ দিয়ে আস্তে করে সেগুলিকে ফেলে দিন ও রস তৈরি হয়ে গেলে কাপড়ে ছেঁকে নিন। এবার দেড় কাপ রস আলাদা করে সরিয়ে রাখুন।

বাকি আড়াই কাপ রস আপনি আবার পাত্রে ঢালুন ও গ্যাসে হালকা আঁচে ফোটাতে বসান। এবার ছানার বলগুলো আস্তে করে এই রসের মিশ্রণে ছাড়তে থাকুন এক এক করে। সবকটা বল রসে ছাড়া হয়ে গেলে পাত্রটি ঢাকা দিয়ে গ্যাসের আঁচ বাড়িয়ে মিনিট পাঁচেক রেখে দিন। খানিক পর অল্প একটু চিনির রস দিয়ে পাত্রটি হালকা করে নাড়িয়ে নিন ও আবার চাপা দিয়ে রাখুন। এবার একটা কাপে জল নিয়ে একটা রসগোল্লা তুলে ফেলে দেখুন, যদি জলে রসগোল্লাটি ডুবে যায়, তাহলে আপনার রসগোল্লা রেডি। এবার চিনির রসে গোলাপ বা কেওড়ার জল মেশান ও রসগোল্লাগুলিকে ঠাণ্ডা হতে দিন। ব্যাস, আপনার রসগোল্লা রেডি।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ