শেয়ার করুন বন্ধুর সাথে
Call

প্রত্যাখ্যান মোকাবেলা করার শিক্ষা আমাদের জীবনে এগিয়ে যাওয়ার গতি বাড়িয়ে তোলে। আমাদের জীবনে চলার পথে চাকরীচ্যূত হওয়ার হতাশা সব থেকে মারাত্মক ধরণের হয়ে থাকে। আর সেটা যদি হয় আপনার প্রথম চাকরীর ব্যাপার তাহলে সে হতাশার কোন বিশ্লেষণই হয় না। কিন্তু আপনি একবার চাকরী থেকে প্রত্যাখ্যাত হয়েছেন তার মানে কি এই আপনি জীবনের থেকে নিজেকে গুটিয়ে নেবেন? নিজেকে অদক্ষ আর অযোগ্য ভেবে সবার থেকে আলাদা করে রাখবেন? অবশ্যই না বরং আসুন জেনে নেই চাকরী থেকে প্রত্যাখ্যাত হওয়ার হতাশা কাটিয়ে উঠতে কি করবেন।

আপনার করণীয়

  • খেয়াল রাখুন আপনার চাকরী থেকে অপসারণের ফলে সৃষ্ট প্রতিক্রিয়া যেন মাত্রাতিরিক্ত না হয়। এটা সত্যি প্রত্যাখ্যান খুব বেদনাদায়ক বা অপ্রত্যাশিত হয় কিন্তু সেই অপ্রত্যাশিত ঘটনার সাথে আপনি নিজেও যদি অদ্ভুত আচরণ করা শুরু করেন তাহলে সমস্যা বাড়বে বৈকি কমবে না। তাই শান্ত থাকুন।
  • আপনার চিন্তা ও আবেগ এই দুইকে এক করে ফেলবেন না। আবেগকে আবেগের জায়গায় রাখুন আর চিন্তা শক্তিকে মুক্ত রাখুন। কেননা যখনি আবেগ আর চিন্তা শক্তি এক হয়ে যাবে আপনার গঠনমূলক চিন্তা শক্তি হ্রাস পাবে। তাই আপনার করণীয় হবে অতিরিক্ত আবেগ আপ্লুত না হওয়া।
  • আপনার কষ্ট কমাতে আপনার চারপাশের বিশ্বাসযোগ্য মানুষের সাথে আলোচনা করুন। আরও ব্যথা থেকে নিজেকে রক্ষা করতে আলোচনার কোন বিকল্প হয় না। কেননা পরামর্শদাতা হিসেবে বিশ্বাসযোগ্য মানুষ খুব দরকারি। এই সময়ে কাছের মানুষগুলোর সান্ত্বনা বাণী আপনার ক্ষতে প্রলেপের কাজ করবে।
  • চাকরী থেকে প্রত্যাখ্যানের নেতিবাচক দিকগুলো বর্জন করে ইতিবাচক দিকগুলো গ্রহণ করুন। কর্মজীবনে সাফল্যর পাশাপাশি ব্যর্থতার গুরুত্ব ও কম নয়। সত্যি কথা বলতে মিলিয়ে দেখবেন প্রত্যাখ্যানই আপনাকে সঠিক পথ দেখাবে।
  • প্রত্যাখ্যানকে ব্যক্তিগতভাবে গ্রহণ করবেন না। মনে রাখবেন শিক্ষণীয় কোন কিছুই ব্যক্তিগত হয় না। সেটা সবার জন্য ঠিক সমান রকমের হয়। তাই প্রত্যাখ্যান থেকে জীবনের জন্য নতুন পদক্ষেপ নিন। একটি সঠিক দিক নির্ধারণ করুন জীবন চালনা করার জন্য।
  • প্রত্যাখ্যান নিয়ে বেশী চিন্তা ভাবনা করার মানসিকতা ত্যাগ করুন। আপনার ইতিবাচক মনোভাব বজায় রাখুন। অন্যর কথায়  কান না দিয়ে নিজের মনের কথা শুনুন। মনে রাখুন অন্যর কথায় দিকভ্রান্ত না হয়ে নিজের মনের কথায় স্থিরতা শ্রেয়।

আর্ল জি গ্রেভস ব্ল্যাক এন্টারপ্রাইজ ম্যাগাজিন এর প্রতিষ্ঠাতা বলে বলেছেন “We keep going back, stronger, not weaker, because we will not allow rejection to beat us down. It will only strengthen our resolve. To be successful there is no other way.”আপনার প্রত্যাখ্যানের হতাশা কাটিয়ে উঠতে মনে হয় এই একটি লাইন ই যথেষ্ট।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ