শেয়ার করুন বন্ধুর সাথে
Call

আমরা প্রায়ই একটি প্রচলিত কথা শুনতে পায় “সৎ সঙ্গে স্বর্গ বাস আর অসৎ সঙ্গে সর্বনাশ।” ছোট্ট এই বাক্যটির তাৎপর্য কিন্তু অনেক। আমরা কেউই একা থাকতে বা সময় কাটাতে পারিনা, যার ফলে সচরাচর সবাই ই বন্ধু দল খুঁজে বেড়ায়। কিন্তু প্রশ্ন হচ্ছে আপনি যাদের সাথে বা যে গ্রুপে মিশছেন সেটি বা সেই দলের মানুষগুলো কতটুকু সৎ?
অবাক ব্যাপার হলেও সত্যি আপনার জীবন যাপন সব থেকে বেশী যে বা যারা প্রভাব ফেলে সেটা হলো বন্ধু মহল । তাই কোন দলে মেশার আগে আপনার নিশ্চিত হয়ে নেওয়াটা জরুরী যে দলটির সাথে আপনি উঠা বসা করছেন সেটি কতোটা সৎ।

আপনার অনুপস্থিতিতে আপনার ভাবমূর্তি ধ্বংস করবে(they destroy your image behind your back)

অসৎ সঙ্গের অন্যতম সাধারণ বৈশিষ্ট্য হচ্ছে এরা আপনার অনুপস্থিতিতে আপনার ইমেজ ধ্বংস করবে। হয়তো আপনি আপনার কোন গোপন সত্যি দলের কোন সদস্যকে বলেছেন যেটি আর দশজনকে বলা যায়না কিন্তু একজন বন্ধুকে বলা যায়, আর ঠিক সেই সত্যটি আপনার সেই বন্ধু আপনার অনুপস্থিতিতে দলের অন্যদের বলবে। তাই সতর্ক হোন, এমন কোন ঘটনা ঘটার সঙ্গে সঙ্গে সেই দল ত্যাগ করুন। নয়তো এরপর আপনার জন্য আরও খারাপ কিছু অপেক্ষা করে থাকতে পারে।

তারা আপনার মতামত মূল্যায়ন করবে না(they don’t acknowledge your opinions)

গ্রুপের বা দলের নেতৃস্থানীয় কেউ ছাড়া আপনার মতামতের কোন মূল্যায়ন করা হবে না। আপনাকে প্রায় সময়ই দলের একজন নিষ্ক্রিয় সদস্য হিসেবে উপস্থাপন করা হবে। যা আপনার স্বাধীন চেতনাবোধের উপর নেতিবাচক প্রভাব ফেলবে। তাই নিজের স্বাধীন সত্ত্বা বজায় রাখতে এই ধরণের দল থেকে দূরে থাকায় শ্রেয়।

তারা আপনার কর্ম দক্ষতার উপর কখনো বিশ্বাস আনবে না(they don’t believe in what you can do)

অসৎ মন মানসিকতার দলের সদস্যরা কখনোই আপনার ও সাথে আপনার কাজ করার ক্ষমতার উপর কোন রকম বিশ্বাসই স্থাপন করবেনা। বরং আপনার মানসিকতা দুর্বল করার হাতিয়ার হিসেবে আপনার নেতিবাচক দিকগুলো তুলে ধরবে। এক্ষেত্রে আপনার করণীয় হবে যতদ্রুত সম্ভব এই দল ত্যাগ করা। অন্যথায় এমন একটা সময় আসবে যখন আপনার নিজের কর্মদক্ষতার উপর আর নিজেরই কোন আস্থা থাকবেনা।
কোন অসৎ সঙ্গে সময় নষ্ট না করে সেই সময়টা একাকিত্ত্বে কাটিয়ে দেওয়া অনেক উত্তম। তাতে অন্তত নিজের সত্ত্বা কলুষিত হওয়ার আশংকা থাকে না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ