শেয়ার করুন বন্ধুর সাথে

Call

শেয়ার বাজার? এটি তো জুয়াখেলা ছাড়া আর কিছুই নয়! বরং আইনত বৈধ জুয়াখেলা! আন্দাজের উপর একটি ভালো কোম্পানি দেখে শেয়ার কিনে নিন। যদি শেয়ারের দাম বেড়ে যায়, তাহলে আপনি জিতে গেলেন! আর কমে গেলে যাবেন হেরে! শেয়ার বাজারে বিনিয়োগ করে কত কত লোকই না নিমিষের মধ্যে বড়োলোক হয়ে গেল! আবার কেউ তার সর্বস্ব খোয়ালো। সব আসলে ভাগ্যেরই খেলা। কপালে না থাকলে শেয়ার বাজার আপনার জন্য নয়।

বাইরের অধিকাংশ মানুষের কাছে শেয়ার বাজার অনেকটা এরকমই দেখায়। এমনকি অধিকাংশ নতুন বিনিয়োগকারীরাও এমন ধারণা নিয়েই শেয়ার বাজারে প্রবেশ করেন। অনেকে মনে করেন, শেয়ার বাজার হল এমন একটি প্লাটফর্ম, যা হয় আপনাকে প্রচুর মুনাফা এনে দিবে, নয়ত মারাত্মক ক্ষতির সম্মুখীন করবে। কিন্তু বাস্তবেও কি তাই? একদমই না! মুনাফা কতটুকু আসবে বা আসবে না সেটা বলতে না পারলেও, শেয়ার বাজার যে কেন জুয়াখেলা নয় সেটা আপনি নিজেই বলে দিতে পারবেন এই লেখাটি পড়ে ফেলার পর।

শেয়ার বাজার সম্পর্কে বিস্তারিত জানতে গেলে প্রাথমিক কিছু ব্যাপারে ধারণা থাকা চাই। প্রথমের শেয়ার কী তা জেনে নেওয়া যাক। ‘শেয়ার’ হল একটি কোম্পানির মালিকানার অংশীদারিত্ব। যখন আপনি কোনো কোম্পানির একটি শেয়ার কিনে নিচ্ছেন, আপনি মূলত ঐ কোম্পানির সম্পত্তি ও আয়ে ভাগ বসাচ্ছেন। বলা যায়, আপনি একটি তাদের সম্পত্তির ক্ষুদ্র একটি অংশ কিনে নিচ্ছেন। কোম্পানির মালিকানায় যা কিছু আছে তা হল ‘কোম্পানির সম্পত্তি’; যেমন, যন্ত্রপাতি, বিল্ডিং, জমিজমা ইত্যাদি। আর ‘কোম্পানির আয়’ হল অর্থ, যা কোম্পানি পণ্য বিক্রির মাধ্যমে অর্জন করেছে।

আরও বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

যে বাজারে শেয়ার ঝণপএ ইত্যাদি সিকিউরি্টিজ সমূহ ক্রয় বিক্রয় করা হয় তাকে শেয়ার বাজার বলে।

 শেয়ার বাজারে আপনি শেয়ার ঝণপএ ইত্যাদি সিকিউরি্টিজ সমূহ ক্রয় করে আপনার টাকা কাজে লাগাতে পারেন। আর ও জানতে এখানে https://roar.media/bangla/main/education/what-is-share-market/  ক্লিক করুন।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ