roneysakib

Call

Sordi hoyece but ektu norom o porecilo. Akhon amar je somossa hosse seta holo mathar dan pase prochondo betha korce sei sate uporer mari dat dulo onek begs kamracce. Akhon Ami kon owsad khabo seta doya Kore bolen.

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

নিয়মিত ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার না খেলে

ক্যালসিয়াম এর অভাব হয়। 


লক্ষণ: 

  • অস্থির রোগ দেখা দেবে। যেমন: অস্টিওপোরোসিস। 
  • হাড় ব্যাথা করবে। 
  • হাড় ভঙ্গুর হয়ে যাবে। ইত্যাদি।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Shisir

Call

নিয়মিত ক্যালসিয়ামসমৃদ্ধ খাবার না খেলে, শরীরে ক্ষয়ের তুলনায় যথেষ্ট ক্যালসিয়াম গ্রহণ না করলে ও হস্তমৈথুন করলে ক্যালসিয়ামের অভাব দেখা দেয় । আর ক্যালসিয়ামের অভাব হলে জয়েন্টে বা গিরাতে বল পাওয়া যায় না, হাড় ভঙ্গুর হয়ে যায় ও স্বাভাবিক চলাচলে সমস্যা হয় ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

সাধারণত বয়স বাড়ার সাথে সাথে শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পড়তে থাকে। অতিরিক্ত ক্যালসিয়াম হাড়ে সঞ্চিত থাকে। বয়স বৃদ্ধি পেলে হাড় পাতলা হয়, হাড়ের ঘনত্ব কমে যায়। এজন্য ক্যালসিয়াম জরুরী হয়ে দাঁড়ায়। ক্যালসিয়ামের উৎস সম্বলিত খাবার খেয়ে এর অভাব পুরো করা যেতে পারে।

বিশেষজ্ঞদের মতে, ক্ষুধার্থ থাকা ও অপুষ্টিতে ভোগা, হরমোন জনিত সমস্যা, অপ্রাপ্ত বয়সে বাচ্চা প্রসব, ক্যালসিয়াম শোষিত না হওয়া অর্থাৎ খাবারে যথাযথ ভিটামিন ও খনিজ থাকলেও তা শরীর কর্তৃক শোষণে ব্যর্থ হওয়া - ইত্যাদি কারণে ক্যালসিয়ামের অভাব হয়।

আপনার শরীরে ক্যালসিয়ামের ঘাটতি রয়েছে কি না, তা যেভাবে বুঝবেনঃ

পেশী সংকোচনঃ শরীরের হিমোগ্লোবিনের মাত্রা ঠিক থাকা ও পর্যাপ্ত পানি পান করার পরও যদি নিয়মিত মাংশপেশী সংকুচিত হয় অর্থাৎ খিঁচুনি ধরে তবে বুঝতে হবে ক্যালসিয়ামের ঘাটতি আছে।

হাড় ঘনত্ব কমঃ বয়স বাড়ার সাথে সাথে হাড়ের মিনারেলাইজেশন জরুরী হয়ে পড়ে। ক্যালসিয়াম কম হলে হাড়ের ঘনত্ব কমে যায়। ত্বকের উপর বিরূপ প্রভাব ফেলে। অস্টিওপরোসিস বা হাড় ছিদ্র হয়ে যায়। ফলে হাড় ভঙ্গুর হয়।

দৃঢ়তাহীন নখঃ নখ শক্ত বা দৃঢ়তা বৃদ্ধিতে ক্যালসিয়াম অত্যাবশ্যকীয়। যদি ক্যালসিয়াম কম হয় তবে নখ নরম, ভঙ্গুর ও দৃঢ়তাহীন হবে।

দাঁত ব্যথাঃ আমাদের শরীরের শতকরা ৯০ ভাগ ক্যালসিয়াম দাঁত ও হাড়ে জমা থাকে। যদি ক্যালসিয়াম কমে যায় তবে দাঁত ও হাড় ব্যথা করতে পারে।

মাসিক বা পিরিয়ড জনিত ব্যথাঃ ক্যালসিয়ামের ঘাটতি হলে মহিলাদের মাসিকের সময় তীব্র ব্যথা হয়। কারণ, মাংশপেশীর কাজ যথাযথভাবে সম্পন্ন করতে ক্যালসিয়ামের বিশেষ ভূমিকা রয়েছে।

রোগ প্রতিরোধ ক্ষমতা কমঃ ক্যালসিয়াম শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। শরীরে ক্যালসিয়ামের ঘাটতি হলে জীবাণু বা প্যাথোজেন মোকাবেলা করার শক্তি কমে যায়।

স্নায়ুবিক সমস্যাঃ ক্যালসিয়ামের অভাবে নানা ধরনের স্নায়ুবিক সমস্যা, মাথা ব্যথা হতে পারে। ডিপ্রেশন, ইনসোমনিয়া ও ডেমেনশিয়াও হতে পারে।

সোর্সঃ বিকাশপিডিয়া

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ