মহানবী (সাঃ)  শাহাদাত বরণ করার পর খলিফারা শাসন শুরু করে,  সেই শাসন আমলের পতন এবং একটি রাষ্ট্র ভেঙে ৯৫ টি আলাদা রাষ্ট্রে পরিণত করার ইতিহাস সম্পর্কে বিস্তারিত জানার জন্য কি কোন বই আছে ? থাকলে বই এবং লেখকের নাম দিয়ে সাহায্য করুন । প্রশ্নে কোন ভুল থাকলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং তা শুধরিয়ে দেওয়ার জন্য অনুরোধ রইলো । ধন্যবাদ । 
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

খোলাফায়ে রাশেদীনের তৃতীয় খলিফা ৬৫৬ খ্রীস্টাব্দে হযরত উসমান (রাঃ) হত্যাকান্ডের পর হযরত আলী (রাঃ) খলিফা হিসেবে নিযুক্ত হন। খলিফা হিসেবে নিযুক্ত হওয়ার পর থেকেই মুয়াবিয়া ১ সহ বিভিন্ন গোত্র তাঁর বিরোধিতা করতে থাকে। ইসলামী শাসনের প্রাথমিক পর্যায়ে প্রথম ফিৎনা নামে একটি সামরিক যুদ্ধ সংগঠিত হয় যা খোলাফায়ে রাশেদীনদের শাসনের ইতি ঘটায় এবং উমাইয়া শাসনের গোড়াপত্তন ঘটায়। ৬৫৬ খ্রিস্টাব্দে খলিফা উসমান ইবনে আফফানের হত্যাকান্ডের পর এটি শুরু হয় এবং হযরত আলীর খেলাফতের চার বছরকাল ধরে যুদ্ধটি চলতে থাকে। সিফফিনের যুদ্ধে (৬৫৭) হযরত আলী মুয়াবিয়া ১ এর সাথে মধ্যস্থতা করতে রাজী হলে তাঁর দলের কিছু সৈন্য তাঁর বিরুদ্ধে বিদ্রোহ শুরু করে, পরবর্তীতে তারা খারেজী (যারা আলীকে ত্যাগ করেছিল) হিসেবে পরিচিতি লাভ করে। তারা হযরত আলীর কিছু সমর্থককে হত্যা করে।সেখান থেকে বিভিন্ন গোত্রের বা বিভিন্ন দেশের জন্ম। তথ্যঃ "ইসলামের ইতিহাস" "একাদশ ও দ্বাদশ শ্রেনী"।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ভাই প্রথম কথা হলো রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম শাহাদাত বরণ করেন। বরং তিনি স্বাভাবিকভাবে ইন্তেকাল করেছেন। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ইন্তিকাল পরবর্তী ইতিহাস জানতে নিচের বইটি পাঠ করতে পারেন।সঠিক ইতিহাস জানতে পারবেন।-

Image result for জয়নুল আবেদীন মিরাঠী

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ