আমি প্রবাসে থাকি। অনেক ভেবে চিন্তে সিদ্ধান্ত নিয়েছি দেশে চলে আসবো একে একেবারে।আমার কিছু জমি আছে তাই ভাবছি  দেশে এসে মুরগির খামার এবং গরু পালন শুরু করববারে।আমার কিছু জমি আছে তাই ভাবছি  দেশে এসে মুরগির খামার এবং গরু পালন শুরু করব। কিভাবে শুরু করা যায়,সর্ব প্রথম কয়টি মুরগি দিয়ে শুরু করবো ,আনুমানিক কত টাকা মূলধন লাগবে মোটামুটি সম্পূর্ণ একটা ধারণা যদি কেও হেল্প করতেন উত্তর দিয়ে। 
শেয়ার করুন বন্ধুর সাথে
almasali

Call

এসে চাক্ষুষ ২ টা মুরগীর খামার পরিদর্শন করেন,অভিজ্ঞতা এসে যাবে।।আপনি এই মোবাইল নাম্বার সেভ করে ইমোতে কল করেন।রাত ৮ টার পর কল করবেন।পোলট্রি, গরুর খামার,কবুতর খামার ইত্যাদি কৃষি বিষয়ক পরামর্শ পাবেন।।০১৭২৭০৬৭৪৫৭

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

৫০ টি মরগি বা টাকার পরিমাণ অনুযায়ী গরু কিনে নিবেন। ৫০টি মুরগি হলে দাম পরে। (৫০x10=500 টাকা) খাদ্য (মাসে) একটির লাগে ১ কেজি ১কেজির দাম ৭০ টাকা  ৫০টির লাগে (৫০x ৭০=৩৫০০ টাকা) ঘড় - ১০০০ টাকা অতএব সাধারণ ভালো মোট খরচ হয়- (১০০০+৩৫০০+৫০০= ৫০০০ টাকা)  লাগবে (মূলধন) ] আমাদের মোট জাতীয় আয়ের ৫% পশু সম্পদ থেকে আসে।  পশু পপালন করার আগে পশু-সম্পদ রক্ষণাবেক্ষণ সম্পর্কে জানা প্রয়োজন - ★পশু-পাখীর জন্য উপযুক্ত বাসস্থানের ব্যবস্থা করা। ★পশু-পাখিকে নিয়মিত সুষম খাদ্য সরবরাহ। ★রোগ-শোকে যথার্থ চিকিৎসার ব্যবস্থা করা ★সংকর জাতীয় পশু-পাখির চাষ করা। বিষয়গুলো খেয়াল রাখবেন তাহলেই সফল খামারি হতে পারবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

গরু পালন শুরু করতে পারেন।গরু একটি লাভজনক ব্যবসা।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ