আপনার নিশ্চয় সব গুলো বই কমপ্লিট হয়েছে। তাই এখন ঐ সব বই গুলো পুনরায় রিভাইস করুন এবং কোন টেষ্ট পেপার কিনে সমাধান করুন। প্রতিদিন কমপক্ষে ১২ ঘণ্টা পড়ার চেষ্টা করুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

মনযোগ সহকারে পড়াশোনা করুন। অযথা সময় নষ্ট করবেন না। যতটা পারবেন অনলাইনে কম থাকার চেষ্টা করবেন। প্রতিদিন কমপক্ষে ৮ ঘন্টা লেখাপড়া করবেন। তাহলে ইনশাল্লাহ পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করতে পারবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

কিছু টিপস : পরিকল্পনা করুনঃ পরিকল্পনা ছাড়া এই পৃথিবীতে এখন পর্যন্ত যত কাজ হয়েছে তারশতকরা ৯৮% কাজই সফলতা অর্জন করতে পারেনি। তাই আজ থেকে সুষ্ঠুপরিকল্পনা করে ফেলুন। যেমন-আপনি প্রতিদিন প্রতিটা বইয়ের ১টি করে অধ্যায় পড়বেন। প্রতিযোগী ঠিক করে নিনঃ রেসের মাঠে একা দৌড়ালে যেমন কোন লাভ নেই, ঠিক তেমনি পড়াশোনায়ও ভালো রেজাল্ট করতে প্রতিযোগী সেট করার কোন বিকল্প নেই। আপনার থেকে দুই ধাপ ভালো কোন ছাত্র-ছাত্রীকে টার্গেট করুন। মনে মনে বলুন নেক্সট পরীক্ষায় আমি ওর থেকে কমপক্ষে ২০ মার্কস বেশী ওঠাবো বা ২ পয়েন্ট বেশী অর্জন করবো। তাই প্রতিদিন অল্প পড়াশোনা করার অভ্যাস করুন। ভালো ছাত্র-ছাত্রীদের সাথে মিশুনঃ কথায় আছে সৎসঙ্গে স্বর্গবাস, অসৎ সঙ্গে সর্বনাশ। আপনি যদি এভারেজ কিংবা খারাপ ছাত্র-ছাত্রীদের সাথে মেশেন তাহলে আপনার উপরে কিন্তু খারাপ প্রভাবই পরবে। ভালো প্রভাবের জন্য ভালো ছাত্র- ছাত্রীদের সাথে মিশুন, কথা বলুন, প্রয়োজনে তাদের সাথে আড্ডা দিন। টিভি দেখা কমিয়ে দিনঃ ছাত্র-ছাত্রীর অন্যতম কাজ হচ্ছে টিভি দেখা। সচরাচর সবাই টিভি দেখে নিজেকে নায়ক নায়িকা বা গায়ক গায়িকা ভাবতে পছন্দ করে। কিন্তু মনে রাখবেন টিভিতে যা কিছু দেখি সবই কিন্তু প্রফেশনাল লোকজন করে। তাদের পেশাই হচ্ছে ওইটা করা। তাই আপনি যদি তাদের মতো কল্পনা করেন কিন্তু পড়ালেখা না করেন তাহলে কিন্তু কোন কাজ হবে না। # মোবাইল, ইন্টারনেটের প্রতি আসক্তি কমিয়ে দিন, অাপাতোতো শুধু নিজের পাঠ্য বইকেই প্রাধান্য দিন। ভালো হয় অতি প্রয়োজন ছাড়া ফেসবুক, ইমো, হোটস অ্যাপ সহ সামাজিক যোগাযোগের সাইট গুলো হতে সাময়িক ভাবে দুরে থাকা।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আপনার উচিত এখন থেকে মনোযোগের সহিত পড়ালেখা চালিয়ে যাওয়া।ইংরেজি ও আইসিটিতে একটু বেশি মনোযোগ দিন।বাংলাকেও অবহেলা করবেন না।আর সাইন্সের স্টুডেন্ট হলে সাইন্সের বিষয়গুলো নিয়মিত অধ্যয়ন করবেন।কমার্স হলে অংকগুলো নিয়মিত চর্চা করবেন।আর আর্টস হলে নিয়মিত আর্টসের বিষয়গুলো একটু বুঝে পড়ে গেলেই চলবে।সামনে পরীক্ষা বলে দিনরাত এক করে পড়বেন না।পড়ার মাঝে পর্যাপ্ত পরিমাণে বিশ্রাম নিবেন।এতে করে মন ও মস্তিষ্ক সতেজ থাকবে।এবং পুনরায় পড়ায় মনোযোগ দেয়া সহজ হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ