শেয়ার করুন বন্ধুর সাথে

সহজ ভাবে বলতে গেলে আপনি কোন বিষয় বা প্রশ্ন গল্প কিংবা প্রবন্ধের মতো করে পড়বেন তাহলে বিষয়টা মনে রাখা খুব সহজ হবে। আশা করি বুঝতে পেরেছেন। ধন্যবাদ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Porimolroy

Call

আপনি একটু জোরে,অর্থ বুঝে,ছক বা প্যারা আকারে মুখস্ত করতে পারেন। এতে দ্রুত মুখস্ত হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

পড়া মুখস্ত করলে কিছুদিন পর তা ভুলে যাবেন তবে বুঝে বুঝে পড়লে সেইটা অনেক দীর্ঘস্থায়ী হবে । তাই আর মুখস্ত নয় এবার থেকে বুঝে বুঝে পড়ুন ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

পড়ার সময় কী পড়ছেন, পড়ে কী জানতে পারবেন সেটা অবশ্যই জেনে নিতে হবে। তাহলে পড়াটা মনে রাখা বেশি সহজ হবে। এক্ষেত্রে আপনি যে অধ্যায়টি পড়বেন সেটার গাইডের ওপরে দেখতে পাবেন অধ্যায়টি সম্পর্কে কিছু কথা আছে, সেটা দেখে নিবেন।  আর পড়তে বসার সময় আপনাকে মনোযোগটা পুরোপুরি পড়ায় কেন্দ্রিক করে রাখবেন। অন্য কোনো বিষয়ে চিন্তা না করে শুধুমাত্র যেটা পড়ছেন সে বিষয়ক চিন্তা করুন।  পড়াটাকে ভাগভাগ করে নিন। আলাদা আলাদা ভাবে জোরে শব্দ করে ৫ বার পড়ুন। তারপরে মনে মনে বলুন। দেখবেন মুখস্থ হয়ে যাবে। তাও নাহলে দেখে দেখে ভালো করে লিখুন। কয়েকবার লিখুন। তাহলে অবশ্যই মুখস্থ হয়ে যাবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

* রুটিন করে চলুন: স্মৃতিশক্তি বাড়ানোর একটা সহজ উপায় হল নিজের মত করে কাজের রুটিন তৈরি করা, আর সেটা পালন করা। রুটিন পালন করে কোনও কাজ করলে আমাদের মস্তিষ্ক অনেক বেশি মনে রাখতে পারে। আমরা যে কাজটা করেছি বা করব সে সবই যদি লিখে রাখি। কোন কাজটা করব আর কোন কাজটা করব না। বা কোন কাজটা করা হল বা করা হল না। সে সবই লিখে রাখলে সহজেই তা মনে থাকে। * 'ব্রেন গেম' খেলুন : ভিডিও গেম নয় খেলুন ব্রেন গেম। ইন্টারনেটে ব্রেন গেমের নানা রকম ভিডিও দেখুন। দাবা খেলুন। তবে ভাল না লাগলে শুধু স্মৃতিশক্তি বাড়াতে হবে বলেই ব্রেন গেম খেলব, দাবা খেলব এমনটা করতে যাবেন না। * মস্তিষ্ককে ব্যস্ত রাখুন : রুটিন করে মস্তিষ্ককে দিনের একটা বিশেষ সময়ে ব্যস্ত রাখুন। যেমন ধরুন প্রতিদিন সকালে শব্দছকের খেলা অভ্যাস করুন। কিংবা ছেলে মেয়েদের পড়ানোর ফাঁকে নিজে একবার নামতাটা মুখস্থ করুন * প্রচুর পানি গ্রহণ করুন : খাদ্যাভাসের সঙ্গে স্মৃতিশক্তির দারুণ একটা সম্পর্ক রয়েছে। ফাস্ট ফুড জাতীয় খাবার এড়িয়ে চলুন। গরুর দুধ, জল বেশি করে খান। * ভিন্ন পথ অনুসরণ করুন : একই পথে রোজ বাড়ি না ফিরে একটু অন্য পথে ফিরুন। একঘেঁয়েমি কোনও কাজ মস্তিষ্কের স্মৃতিশক্তি কমিয়ে দেয়। সমীক্ষায় দেখা গিয়েছে অফিস কিংবা কাজ থেকে বাড়ি ফিরতে অন্য কোনও পথে বাড়ি ফিরলে স্মৃতিশক্তি বাড়ে। * নতুন কিছু শিখুন : নতুন কোনো কাজ শেখার চেষ্টা করলে স্মৃতিশক্তি বাড়ে। এই যেমন ধরুন আপনি হয়তো কাগজের প্লেন তৈরি করতে জানেন না। সেটা শিখে নিয়ে তৈরি করুন। কিংবা নতুন কোনো কাজ করতে শুরু করুন। স্মৃতিশক্তি এতে বাড়বে। মানসিক চাপ থেকে এড়িয়ে চলুন। মানসিক চাপ বাড়লে স্মৃতিশক্তি কমতে শুরু করে। বন্ধু ও পরিচিতজনের সংখ্যা বাড়ান এবং তাদের সঙ্গে গড়ে তুলুন গঠনমূলক সুন্দর সামাজিক সম্পর্ক। * কৌশলী হোন : যখন কোনো জিনিস মনে করবেন তখন বাঁ হাতের আঙুলগুলো মুঠো করে রাখুন। গবেষণায় দেখা গেছে, বাঁ হাতে মুঠো করলে মস্তিষ্কে এমন একটা বার্তা যায় যা আমাদের স্মৃতিশক্তি বাড়ায়। ফোন নম্বর মনে রাখার এটা একটা দারুণ অস্ত্র। বাঁ হাত মুষ্টিবদ্ধ। * ঘুমানোর আগে করণীয় : রাতে শোওয়ার আগে নতুন কিছু শেখার চেষ্টা করুন। মনে করার চেষ্টা করুন সারাদিন কী করলেন। তবে হ্যাঁ, স্মৃতিশক্তি ধরে রাখতে পর্যাপ্ত ঘুমের বিকল্প নেই। নির্ঘুম শরীর অনেকাংশেই মনের ক্ষমতার উপর প্রভাব ফেলে। তাই ঘুম হতে হবে ঠিকঠাক।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ