আমি বেশ কিছুদিন ধরে এই প্রশ্ন এবং এর উত্তরটির সন্ধান করছি। তখন আমার মনে এই প্রশ্নটি জাগে। 


আসলে, ইউনিভার্স মানে, আমাদের ব্রহ্মাণ্ড কি দ্বারা তৈরি ? পরমাণু ? কিন্তু পদার্থবিজ্ঞান বলে পরমাণু এর সৃষ্টিকারী ইলেক্ত্রন , প্রোটন এবং নিউট্রন সবই বিগব্যাং  এর মাধ্যমে সৃষ্টি হয়েছে এবং সেই বিস্ফোরণটি ঘটে ইউনিভার্সে । কিন্তু... যদি বিগব্যাং এর অবস্থানটি হয় ইউনিভার্স নিজে, তাহলে ইউনিভার্স কিভাবে হল ?

জি, আমি জানি, বিগব্যাং শুধু মাত্র একটি থিওরি অর্থাৎ তত্ত্ব। কিন্তু যেহেতু আপাতত এই তত্ত্বটি বৈজ্ঞানিকভাবে সার্বজনীন স্বীকৃত , তাই চলুন ধরে নেই এইটি সঠিক। তত্ত্বটির আবিস্কারি বিজ্ঞানী Georges Lemaître  এর রিসার্চ (যা সার্বজনীন স্বীকৃত) অনুযায়ী,

প্রায় 13.8 বিলিয়ন বছর আগে, একটি হিংস্র বিস্ফোরণে ইউনিভার্সের সমস্ত ব্যাপার একক, মিনিটের বিন্দু বা একবর্ণতা থেকে বেরিয়ে আসে। এটি একটি বিস্ময়কর উচ্চ হার এবং তাপমাত্রায় প্রসারিত, প্রতি 10-34 সেকেন্ডের আকারে দ্বিগুণ করে, এটি দ্রুতভাবে স্ফীত হওয়ায় স্থান তৈরি হয়। 

আমার কথা হল, যদি তত্ত্বটি সত্যি হয়, তবে বিগবাং ঘটবার পূর্বে, বৃহৎ আকৃতির ব্রহ্মাণ্ড তৈরির পূর্বে, ক্ষুদ্রাকারে হলেও, একটি ইউনিভার্স ছিল। সেই ইউনিভার্সের সূচনা কিভাবে হয় ? কি দিয়ে তা তৈরি ? 


শেয়ার করুন বন্ধুর সাথে