এই প্রশ্নটি মূলত আমার করা পূর্বের একটি প্রশ্ন এবং সেটির উত্তরের প্রাসঙ্গিকতায় করা। পূর্বের প্রশ্নটি ছিল, ফুলশয‍্যার রাতে স্ত্রীকে প্রথম চুম্বন নাভীতে করার কতটুকু আকাংখিত অথবা অবাঞ্চিত?  উত্তরটি একজন নারীর কাছ থেকেই এসেছে। তিনি উত্তরে বলেছেন, ***ব‍্যাপারটা সম্পূর্ন স্ত্রীর মানসিকতার উপর নির্ভর করে। এমন‌ও হতে পারে যে নববধূ বা স্ত্রী এটা ভেবে বসবেন যে বর বা স্বামী তাকে শুধু উপভোগ করতে চাইছে****


আর এই উত্তরের প্রেক্ষিতে আমার অন্তরে জেগে ওঠা প্রশ্ন ও তার সাথে সংশ্লিষ্ট অনুভূতি নিম্নরূপ:

 "ভোগ করতে চাইছেন" ---এমন নেতিবাচক ভাবনা উঁকি দেয়ার কারনটা সম্ভবত স্বামী-স্ত্রীর সম্পর্কের গভীরতা ও নিবিড় ঘনিষ্ঠতার ব‍্যাপারে উপলব্ধি করতে না পারার কারনে হবে। কারণ দাম্পত‍্য জীবনে শারীরিক সম্পর্ক স্থাপনের মাধ‍্যমে পরস্পরকে উষ্ণতা, আশ্রয় এবং সঙ্গসুখ প্রদান করা বৈবাহিক জীবনের একটি বড় উদ্দেশ‍্য। সেটি কখন ও কীভাবে শুরু হবে তা নিশ্চয়‌ই পারস্পরিক সম্মতি ও পছন্দ-অপছন্দের ভিত্তিতে হ‌ওয়া উচিত। তবে প্রতিটি নববধূর উচিত বৈবাহিক সম্পর্কের নিবিড়তা ও ঘনিষ্ঠতার ব‍্যাপারটি মাথায় রাখা এবং অল্পতেই এমনটা ভেবে না বসা যে,,, তার বর শুধু তাকে ভোগ করতে চাইছে।

হতে পারে তার বর তার কাছে উষ্ণতা ও প্রশান্তির নিবিড় আশ্রয় খুঁজছে..... তার প্রতি ভালোবাসা প্রকাশ করছে এবং তাকেও প্রশান্তি দিতে চাইছে...... কিছুটা শিহরনময় অনুভূতির সাথে......।আর এই মিষ্টি মধুর সম্পর্কের পরিণতিটাকেও প্রতীকি রূপে সূচীত করতে চাচ্ছে। কারণ এটি এমন একটি অঙ্গ যার মাধ‍্যমে গর্ভের সন্তানের সাথে প্রাণের যোগসূত্র স্থাপিত হয়। একজন নারীর দেহে এটি একটি পবিত্র অঙ্গ। সেইসাথে অনুভূতির প্রাণকেন্দ্র.....।

এই অনুভূতিটুকু শেয়ার না করে পারলামনা। বিব্রতবোধ করলে লজ্জিত। তবে এই প্লাটফর্মটা বোধ হয় তৈরিই হয়েছে লজ্জা-সংকোচের কারনে যেসব বিষয়ের অবতারনা বা আলোচনা বাস্তব জীবনে খুব একটা করা যায়না সেসব বিষয়গুলোর সুন্দর সমাধানের জন‍্য।


শেয়ার করুন বন্ধুর সাথে
Call

দাম্পত্য জীবনের শুরুতে একে অপরকে বুঝার জন্য কিছুটা সময় নিন। প্রেম করুন চুটিয়ে। একে অপরকে নিজেদের ভালো লাগার বিষয়গুলি শেয়ার করুন। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ