শেয়ার করুন বন্ধুর সাথে

আপনি নিয়মিত ব্যায়াম করতে থাকুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

লম্বা হওয়াটা সাধারণত বংশ ও জিনের ওপর নির্ভর করে। 

আপনার এখনও লম্বা হওয়ার মেয়াদ শেষ হয়নি।

অনেক ক্ষেত্রে মানুষ পঁচিশ বছর পর্যন্ত বাড়ে।

তাই আপনি অপেক্ষা করতে পারেন।

আপনার বংশের অন্যান্যরা যদি লম্বা থাকেন,

তাহলে আশা করা যায়, আপনি এমনিতেই

আরো দুয়েক ইঞ্চি লম্বা হয়ে যাবেন। 

.

পাশাপাশি আপনি নিচের টিপসগুলো ফলো করতে পারেন: 

লম্বা হওয়ার জন্য কিছু টিপস.......

১.  রিং বা যে কোনো কিছুর সাহায্যে ঝুলতে পারেন। 

২. দুধ পান আপনাকে লম্বা হওয়ায় অনেক সাহায্য করবে কারণ ক্যালসিয়াম আপনার শরীররের হাড় এর বৃদ্ধি ঘটায়, আরেকটা বেপার যা আমাদের দেশে নেই সেটা হল আমেরিকায় তাদের গরু মধ্যে বিভিন্ন হরমোন ইনজেকশন দেওয়া হয় যার মাধ্যমে - হরমোনের মাত্রা বৃদ্ধি হয়, এবং সেই প্রকিয়াজাতকরন দুধ হয় সাধারণ দুধ এর বিকল্প।

৩. নিয়মিত কিছু নির্দিষ্ট ব্যায়াম (ওজন উদ্ধরণ) হরমোন  (HGH) বৃদ্ধি করে।  এটি বৃদ্ধি সংক্রান্ত হরমোনের মাত্রা আরও উন্নত করার জন্য বহুল পরিচিত এবং পদ্ধতি খুবই কার্যকর. আর অতিরিক্ত পেশী আপনাকে আরো সাহয্য করবে আকর্ষণীয় চেহারার অধিকারী হতে।

৪. তীব্র sprinting ব্যায়াম মানব বৃদ্ধির হরমোনে একটি বিস্ফোরণ ঘটায় এছাড়াও আপনার হরমোনকে আরও উন্নত করে।  আসলে, যে কোনো কঠিন শারীরিক ব্যায়াম আপনাকে লম্বা হতে সাহায্য করবে। তবে অবশ্যই সেটা ২১বছর বয়স হওয়ার পর।


৬.মানসিক চাপ কমানঃ স্ট্রেস বা মানসিক চাপ যা হচ্ছে আপনার  লম্বা বৃদ্ধি হওয়ার ক্ষেত্রে একটি বাঁধা। যাতে আপনার  হরমোনের মাত্রা কমে যায় এবং করটিসল উত্পাদিত হয়। ভিটামিন C সম্পূরকসমূহ যা  করটিসল কমাতে জোর সহায়তা করে।

৮. ঘুমঃ  কমপক্ষে ৮ ঘন্টা ঘুমানো । এটি সবচেয়ে সহজ এবং অনেক কার্যকরী উপায়। সঠিক এবং সুন্দর ভাবে ঘুমানো আপনার দেহের স্বাভাবিক বৃদ্ধি মাত্রা আরো বাড়িয়ে তোলে।

তবে আপনাকে বৃদ্ধির ক্ষেত্রে কিছু জিনিস এড়িয়ে চলতে হবে:

ড্রাগ এবং এলকোহল এই ২টিই আপনার বৃদ্ধির ক্ষেত্রে অনেক বড় বাঁধা। ধূমপান যেমনি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তেমনি দেহের হরমোন গঠনও কমিয়ে ফেলে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

 লম্বা

হওয়ার উপায়


কিছু জরুরি করনীয় :


আমাদের শরীর বিভিন্ন ধাতুর মিশ্রণ দিয়ে তৈরি। মানুষ ২০ থেকে ২৫ বছর পর্যন্ত বৃদ্ধি পায়, যেখানে প্রাপ্ত বয়স্কদের উচ্চতা কখনো কখনো ৪০ বছর পর্যন্ত সংকুচিত হয়। তবে আপনার উচ্চতা বাড়া বা কমা বেশিরভাগ ক্ষেত্রেই নির্ভর করে আপনার বয়সের গণ্ডির ওপর। তবে আপনার কিছু সচেতনতা পারে আপনার উচ্চতা বয়সের সঙ্গে সমান তালে বৃদ্ধি করতে। চলুন জেনে নেই উপায়সমূহ- 


ভাজ হয়ে বসা এডিয়ে চলুন :


আপনি যখন চেয়ারে বসেন তখন অবশ্যই সোজা হয়ে বসুন। আপনার কাঁধ থাকা উচিত সোজা এবং পাদদেশ চেয়ারের পেছনের সাথে লাগোয়া। যদি আপনি সবসময় এরকম সংকুচিত ভাবে বসে থাকেন তবে আপনার শিরদাঁড়া অস্বাভাবিক আকার ধারণ করবে। যা আপনাকে আপনার থেকে খাঁটো দেখাতে যথেষ্ট। আপনার শিরদাঁড়ার মাংশপেশি সংকুচিত হতে থাকলে আপনি এক সময় বড় ধরনের রোগে আক্রান্ত পর্যন্ত হতে পারেন। তাই দীর্ঘ সময় বসে কাজ করতে হলে যা করতে পারেন তা হচ্ছে- 


* যদি আপনাকে দীর্ঘ সময়ের জন্য বসে কাজ করতে হয়, তাহলে কাজের ফাঁকে প্রতি ৩০ মিনিট পর পর উঠে হাঁটাচলা করুন।


* আপনি কোথাও বসে কাজ করছেন তখন অবশ্যই আপনার পা ৯০ ডিগ্রি এঙ্গেলে রেখে বসুন এবং সাথে পা যেন মাটি স্পর্শ করে সেটি পর্যবেক্ষণে রাখুন।


ঘুমের সময় মাথায় রাখবেন যে বিষয়গুলো :


ঘুমের সময় আমাদের ২৪ ঘন্টার প্রায় এক তৃতীয়াংশ অংশ সময় কেটে যায়। তাছাড়া ঘুমের সময় আমাদের মেরুদণ্ড সবচেয়ে বেশি সংকুচিত হয় এবং তা একটি দীর্ঘ সময় পর্যন্ত থাকে। বাড়ন্ত বয়সে যা খুবই প্রভাব ফেলে আপনার উচ্চতার উপর। তাই ঘুমোবার সময় আরামদায়ক বিছানার ব্যবস্থা করুন, যাতে মেরুদণ্ড সোজা থাকে। যা আপনার বৃদ্ধিতে সাহায্য করে। এই ক্ষেত্রে যে ব্যাপারগুলো মাথায় রাখবেন তা হচ্ছে- 


* পিঠের উপর সমস্ত চাপ দিয়ে রাখুন, ঘুমানোর সময়। যদি আপনি পিঠের উপর ভর দিয়ে এক নাগারে ঘুমোতে না পারেন তবে পাশফিরে ঘুমান।


* যখন আপনি পাশ ফিরে ঘুমাবেন তখন মাথার উপর বালিশ এবং দু`পায়ের মাঝামাঝি বালিশ ব্যবহার করুন। এটি আপনার মেরদণ্ডের মাংশপেশি সংকুচিত হতে দেয় না। 


দেয়ালের মাধ্যমে উচ্চতা পরীক্ষা করুন :


দেয়ালের সাথে প্রতিদিন উচ্চতা নির্বাচন করলে আপনি আপনার উচ্চতা সম্পর্কে ধারণা পেয়ে যাবেন। প্রতিদিন কতটুকু করে বৃদ্ধি পাচ্ছেন তা আপনার কাছে স্পষ্ট হয়ে যাবে। আপনি প্রতিদিন বৃদ্ধি পাচ্ছেন যেভাবে বুঝতে পারবেন: 


* আপনার পিঠ দেয়ালের নির্দিষ্ট করা স্থান থেকে ১ বা ২ ইঞ্চ ি বৃদ্ধি পাবে। আপনার ঘাড়ের উচ্চতারও বৃদ্ধি পাওয়া উচিত ২ ইঞ্চি করে। তাহলে বুঝবেন আপনার বৃদ্ধি পাচ্ছেন সঠিকভাবে।


* যা আপনাকে আপনার উচ্চতা মাপতে সাহায্য করবে।


আয়নার সাহায্য পরীক্ষা করুন :


আয়নার সামনে দাঁড়ান। আপনার মাথা সোজা থাকতে হবে না সামনের দিকে ঝুঁকে না পিছনের দিকে ঝুঁকে। আপনার চিবুকের ছায়া ফ্লোরের সাথে সমান্তরাল ভাবে পড়তে হবে। আপনার কাঁধের লাইনের সাথে কানের ছায়া পড়তে হবে। আপনার পিছনের অংশের ছায়া অবশ্যই বাঁকা থাকতে হবে। তাহলেই বুঝবেন আপনার বৃদ্ধি সঠিকভাবে হছে। 


প্রতিদিন ব্যায়াম করুন :


প্রতিদিন কমপক্ষে ৬০ মিনিট ব্যয়াম করা উচিত। ব্যায়াম আপনার শরীরের গ্রোথ হরমোন বৃদ্ধি করে, যা আপনার মেরুদণ্ডকে শক্তিশালী করে। 


রাতে পর্যাপ্ত ঘুম :


পর্যাপ্ত রাতের ঘুম আপনার উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করে। শূন্য থেকে ৩ বছর বয়সী শিশুদের ১০.৫ থেকে ১৮ ঘন্টা ঘুমালে উচ্চতা সঠিক হারে বৃদ্ধি পায়। কিশোর বয়সীদের দিনে ৮.৫ অথবা ৯ ঘন্টা করে ঘুমানো উচিত।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ