শেয়ার করুন বন্ধুর সাথে
Call

১) দাঁতের ক্ষতির মূল কারণ শুধু চিনি নয়

আমাদের ধারণা চিনি ও চিনি জাতীয় খাবার বেশী খাওয়ার পরই দাঁতের ক্ষতি হয়। যে কারণে ছোটদের নানা মিষ্টি জাতীয় খাবার থেকে বঞ্চিত করা হয়, দাঁতের নানা সমস্যার কারণে আমরা মূলত চিনিটাকেই দায়ী করে থাকি। কিন্তু ডেন্টিস্ট শারমিন সৈয়দ জানান,’ চিনি মূলত দাঁতের ক্ষতির জন্য দায়ী নয়, চিনি শুধুমাত্র আমাদের মুখের ভেতরে এক প্রকার ব্যাকটেরিয়ার জন্ম দেয় যার ফলে ক্ষতি হয় দাঁতের। এবং এই ধরণের ব্যাকটেরিয়া শুধু চিনি নয় কার্বোহাইড্রেট জাতীয় খাবার খাওয়ার পরও হতে পারে’।

২) ফ্লসিংয়ের প্রয়োজনীয়তা

ডেন্টিস্ট শারমিন জানান, ‘আমাদের দেশের অনেক মানুষই ফ্লসিংয়ের ব্যাপারে একেবারেই নজর দেন না। অনেকেই ভাবেন ফ্লসিং তেমন জরুরী কিছুই নয়। কিন্তু ফ্লসিং শুধুমাত্র খাদ্যকনা দূর করে না। দাঁত ফ্লস করার মাধ্যমে দাঁতের ফাঁক থেকে জমে থাকা প্লাক দূর করা সম্ভব হয় যা ব্রাশের মাধ্যমে করা সম্ভব হয় না। কেউ যদি ভাবেন ফ্লসিং ছাড়াই দাঁতের সুরক্ষা করতে পারবেন তাহলে আপনি ভুল ভাবছেন’। সুতরাং ফ্লসিং করার কথা ভুলে যাবেন না একেবারেই।

২) সোডা বা সফট ড্রিংকস এবং দাঁতের ক্ষতি

দাঁতের অনেক যত্ন নেন ঠিকই কিন্তু গরম লাগ্লেই পানির পরিবর্তে হাত বাড়ান সোডা বা সফট ড্রিংকসের দিকে? তাহলে জেনে রাখুন আপনার দাঁতের যত্ন একেবারেই হচ্ছে না। কারণ সফট ড্রিংকসের অ্যাসিডের মাত্রা মুখের ভেতরের পিএইচ এর মাত্রার তারতম্য ঘটায় যার ফলে দাঁতের উপরের এনামেল নরম হয় ক্ষয়ে যেতে থাকে। তাই দাঁতের জন্য এইসব পানীয় পান বন্ধ করুন।

৪) দাঁত সাদা করার প্রক্রিয়া

ডেন্টিস্ট শারমিন বলেন, ‘আমার কাছে এমন অনেক রোগীই আসেন যারা দাঁত সাদা করতে চান এবং তার জন্য নানা ধরণের টুথ হোয়াটেনিং ব্যবহার করেছেন। অনেকেই আবার ঘরোয়া বিষয়গুলোও ব্যবহার করেন, কিন্তু একজন ডেন্টিস্ট হিসেবে আমার পরামর্শ এইধরনের কাজ না করে দাঁত সাদা করার ব্যাপারে অবশ্যই ডেন্টিস্টের পরামর্শ নেয়া উচিত। কারণ দাঁত সাদা করতে গিয়ে দাঁতের এনামেলের এমন ক্ষতি করেন অনেকেই যা পূরণ করা সম্ভব হয় না অধিকাংশ সময়ে’। সুরতাং যদি নিজের দাঁত পছন্দ করেন এবং নিজের হাসিটাকেও পছন্দ করেন তাহলে দাঁত সাদা করার প্রোডাক্ট ব্যবহারের আগে পরামর্শ নিন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ