শেয়ার করুন বন্ধুর সাথে
Call

 

স্মরণশক্তি ও জ্ঞান আল্লাহ তাআলার নিআমত। তিনি মানুষকে স্মরণশক্তি ও জ্ঞান দান।করেন। কিভাবে মানুষের স্মরণশক্তি ও জ্ঞান বৃদ্ধি পাবে তিনি সে কথা কুরআনে বলে দিয়েছেন।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নিকট জিব্রাইল আলাইহিস সালাম ওহী নিয়ে আসতেন। তিনি জিব্রাইল আলাইহিস সালামের সঙ্গে ওহী পড়ার ও মুখস্ত করার চেষ্টা করতেন। যা তার জন্য অনেক কষ্টকর কাজ ছিল। তখন আয়াত নাজিল হয় এবং রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কষ্ট লাঘব হয়। তিনি ওহী আয়ত্ব করতে প্রশান্তি লাভ করেন।

আল্লাহ বলেন, সসত্যিকার অধীশ্বর আল্লাহ মহান। আপনার প্রতি আল্লাহর ওহী সম্পুর্ণ হওয়ার পূর্বে আপনি কোরআন গ্রহণের ব্যপারে তাড়াহুড়া করবেন না এবং বলুন, হে আমার পালনকর্তা! আমার জ্ঞান বৃদ্ধি করুন। (সূরা ত্বাহা: আয়াত ১১৪)।

দোয়াঃ

ﺭَﺏِّ ﺯِﺩْﻧِﻲ ﻋِﻠْﻤًﺎ

উচ্চারণ- রাব্বি যিদনি ইলমা।

অর্থ- হে আমার পালনকর্তা! আমার জ্ঞান বৃদ্ধি করুন।

স্মৃতিশক্তি বৃদ্ধির জন্য কিছু করণীয় নিম্নে উল্লেখ করা হলো:

(১) পরিপূর্ণ ইখলাস অর্থ্যাৎ জ্ঞানর্জনের উদ্দেশ্য শুধুমাত্র আল্লাহ’র সন্তুষ্টি লাভের জন্য নির্ধারণ করা। দুনিয়াবী কোন মোহ্ কিংবা জাহির করা যেনো একে কলুষিত না করে; তা নিশ্চিত করা এবং প্রতিনিয়ত নিজের নিষ্ঠাকে প্রশ্ন করা।

(২) গুনাহ্ থেকে বিরত থাকা। বিশেষ করে কবীরা গুণাহ্সমূহ থেকে। কেননা, দ্বীনী ইলম আল্লাহ’র এক অশেষ অনুগ্রহ। আর, আল্লাহ’র অনুগ্রহ সীমালঙ্গনকারীদের জন্য নয়।

(৩) যা শিখা হয়েছে তার উপর আমল করা। কারণ, ইলমের দাবী আমল।

(৪) শিখা পাঠসমূহ পুনরাবৃত্তি করা। অত্যন্ত পুরনো হলেও এই পদ্ধতি বেশ কার্যকরী।

(৫) অন্যকে শিক্ষাদান করা এবং দাওয়া’র মাধ্যমে অন্যের কাছে পৌছে দেয়া।

(৬) মধু, স্মৃতিশক্তি বৃদ্ধিতে সহায়তা করে।

(৭) এছাড়া ও সুন্নাহ ভিত্তিক আরো পদ্ধতি রয়েছে স্মৃতিশক্তি বৃদ্ধির জন্য।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ