শেয়ার করুন বন্ধুর সাথে
Call

 

কারো জুমআর সালাত এক রাকআত ছুটে গেলে বাকী আর এক রাকআত ইমামের সালাম ফিরানোর পর উঠে পড়ে নিলে তার জুমুআহ হয়ে যাবে। অনুরুপ কেউ দ্বিতীয় রাকআতের রুকূ পেলেও ঐ রাকআত এবং তার সাথে আর এক রাকআত পড়লে তারও জুমুআহ হয়ে যাবে।

কিন্তু যদি কেউ দ্বিতীয় রাকআতের রুকূ থেকে ইমামের মাথা তোলার পর জামাআতে শামিল হয়, তাহলে সে জুমআর নামায পাবে না। এই অবস্থায় তাকে যোহরের ৪ রাকআত সালাত আদায়ের নিয়তে জামাআতে শামিল হয়ে ইমামের সালাম ফিরার পর ৪ রাকআত ফরয সালাত পড়তে হবে। (ফাতাওয়া ইসলামিয়্যাহ, সঊদী উলামা-কমিটিঃ ১/৪১৮, ৪২১)।

যেমন জামাআত ছুটে গেলে জুমআও ছুটে যাবে। এ ক্ষেত্রেও একাকী যোহর পড়তে হবে। কারণ জামাআত ছাড়া জুমুআহ হয় না।

মহানবী (সাঃ) বলেন, যে ব্যক্তি জুমআর এক রাকআত নামায পায়, সে যেন অপর এক রাকআত পড়ে নেয়। (ইবনে মাজাহ, সুনান, হাকেম, মুস্তাদরাক, ইরওয়াউল গালীল, আলবানীঃ ৬২২, জামেঃ ৫৯৯১)।

মহানবী (সাঃ) বলেন, যে ব্যক্তি এক রাকআত নামায পায়, সে নামায পেয়ে যায়। (বুখারীঃ ৫৭৯, মুসলিমঃ ৬০৭, তিরমিযী, সুনানঃ ৫২৪)।

ইবনে মাসঊদ (রাঃ) বলেন, যে ব্যক্তি জুমআর এক রাকআত পেয়ে যায়, সে ব্যক্তি যেন আর এক রাকআত পড়ে নেয়। কিন্তু যে (দ্বিতীয় রাকআতের) রুকূ না পায়, সে যেন যোহরের ৪ রাকআত পড়ে নেয়। (ইবনে আবী শাইবা, ত্বাবারানীরানী, মু’জাম, বায়হাকী, ইরওয়াউল গালীল, আলবানীঃ ৬২১)।

ইবনে উমার (রাঃ) বলেন, যে ব্যক্তি জুমআর এক রাকআত পেয়ে যায়, সে ব্যক্তি যেন আর এক রাকআত পড়ে নেয়। কিন্তু যে (দ্বিতীয় রাকআতের) তাশাহহুদ পায়, সে যেন যোহরের ৪ রাকআত পড়ে নেয়। (বায়হাকী, ইরওয়াউল গালীল, আলবানীঃ ৬২১)।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ