হজম শক্তি বাড়ানোর উপায় কি?
শেয়ার করুন বন্ধুর সাথে

হজমের সমস্যায় কম বেশি অনেকেই পড়ে থাকেন। অনুষ্ঠান বা নিজের বাড়িতে স্বাভাবিকের চেয়ে একটু বেশি খাবার খেয়ে মাঝে মধ্যেই বিপাকে পড়ে যান ভোজনরসিকরা। খাবার থেকে পাওয়া মজার চেয়ে মাসুল গুনতে হয় অনেক বেশি। পেট ফুলে যাওয়া, গ্যাসের সমস্যা হওয়া, পেট ব্যথা, বুক ব্যথা, চুকা ঢেকুরসহ নানা সমস্যায় পড়তে হয়। এসব সমস্যা এড়াতে দরকার সামান্য সচেতনতা। তাই… খাবার বেশি চিবিয়ে খান অনেকের অভ্যাস আছে খাবার দুয়েকবার চিবিয়ে গিলে ফেলা। এতে খাবার হজম হতে খুবই সমস্যা হয়। এই কাজটি হজমের সমস্যা বাড়িয়ে তোলে। তাই খাবার খাওয়ার সময় যতো বেশি চিবিয়ে খাওয়া যায় হজমের জন্য ততই ভালো। ক্যালসিয়ামযুক্ত খাবার গ্রহণ আমাদের হজমশক্তি উন্নত করতে ক্যালসিয়াম বিশেষভাবে কার্যকর। ক্যালসিয়াম আমাদের পরিপাকতন্ত্রকে সঠিকভাবে পরিচালনা করতেও বেশ সহায়তা করে। সংরক্ষিত খাবারকে না বলুন টিনজাত বা প্লাস্টিকের প্যাকেটজাত সংরক্ষিত খাবার খেলে হজমে সমস্যা বেড়ে যাওয়ার আশঙ্কা দেখা দেয়। কারণ খাবারগুলো যখন প্রসেস করা হয় তখন অনেক কেমিক্যাল ব্যবহার করা হয়ে থাকে। এসব খাবারে হজমের সমস্যা পাশাপাশি পরিপাকতন্ত্রের কর্মক্ষমতা কমিয়ে দিতে পারে। গ্রিন টী পানের অভ্যাস হজমশক্তি বাড়ানো এবং হজমসংক্রান্ত সমস্যা এড়াতে গ্রিন টী এর তুলনা হয় না। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ গ্রিন টি হজমশক্তি বাড়ায় এবং আমাদের পরিপাকতন্ত্র সুস্থ রাখতে সহায়তা করে। ঝাল বা টক খাবার মরিচের ক্যাপসাইসিন হজমশক্তি উন্নত করতে অনেক বেশি কার্যকর। খাবারে পরিমিত পরিমাণে ঝাল দিয়ে খেতে পারলে স্বাভাবিকভাবেই হজমের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। তাছাড়া প্রতিবেলা খাওয়া শেষে সামান্য একটু টক জাতীয় কিছু খেতে পারলে হজমে দারুন উপকার পাওয়া সম্ভব। সেজন্য প্রতিবেলা খাওয়া শেষে একটুকরো তেতুল খেতে পারেন। পর্যাপ্ত শাকসবজি খান পরিমিত পরিমাণে শাকসবজি খেলে হজমের সমস্যা আপনাআপনিই কমে আসে। শাকসবজি মানুষের দ্রুত হজম করতে সহায়তা করে। কাঁচা খাওয়া যায় যেসব সবজি তাতে হজমশক্তি আরও বেশি উন্নত হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

এই ৫টি কাজ আপনার হজম শক্তি বাড়াবে- ১। খাবার বেশি চিবিয়ে খান ২। ক্যালসিয়ামযুক্ত খাবার গ্রহণ ৩| সংরক্ষিত খাবারকে না বলুন গ্রিন টী পানের অব্যাস করুন ৪| ঝাল বা টক খাবার খান ৫| পর্যাপ্ত শাকসবজি খান | এছাড়া হামদার্দ এর কারমিনা নামক সিরাপটি খেতে পারেন |দিনে ৩বার ২ চামচ করে | এতে পাকস্থলীর যাবতীয় সমস্যা দুর করে হজম শক্তি বৃদ্ধি করবে |দাম ১০০ মিলি ৩৫ টাকা |

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Yakub Ali

Call

নিয়মিত একমাস সিরাপ কারমিনা খেতে

পারেন। ফার্মেসিতে পাবেন।

অনেকের অভ্যাস আছে খাবার দুয়েকবার চিবিয়ে গিলে ফেলা। এতে খাবার হজম হতে খুবই সমস্যা হয়। এই কাজটি হজমের সমস্যা বাড়িয়ে তোলে। তাই খাবার খাওয়ার সময় যতো বেশি চিবিয়ে খাওয়া যায় হজমের জন্য ততই ভালো।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

কিভাবে হজমশক্তি বাড়াবেন ১. পানি, পানি, পানি। আমাদের শরীরের ক্যালোরি প্রক্রিয়াকরণে পানি সহায়তা করে। সে কারণে এমনকি যদি আপনি একটু পানিশুন্যতায় ও ভোগেন তবে আপনার হজম প্রক্রিয়া ধীর হয়ে যাবে। আপনার কাজের ডেস্কের উপর একটি পানির বোতল রেখে পানি পান করতে পারেন, এবং এটা দুই থেকে তিন বার পূর্ণ করে আপনার কাজ করা কালীন সময়ে পানি পানের কাংখিত মাত্রা বাড়াতে পারেন। ২. কিছু পেশী তৈরি করুন। শরীরে আয়রনের শোষণ এবং আপনার আয়রন গ্রহনের মাত্রা বাড়িয়ে দিলে কেবল মাত্র যে এটি আপনাকে সুগঠিত করবে তাই নয় বরং এটা আপনার অবসর কালীন সময়েও বিপাকের মাত্রা বাড়িয়ে দিবে। এর মানে হল এমনকি শারীরিক ভাবে যখন আমরা কোন কিছুই করছি না, তখনো আমাদের পেশী গুলি পাউন্ড প্রতি দৈনিক ৬ ক্যালোরি পরিমাণে খরচ করছে। এটা হয়ত খুব একটা বেশী মনে নাও হতে পারে তবে তা সময়ের সাথে সাথে বাড়তে থাকবে! ৩. HITT অনুশীলন। High Intensity Interval Training হল ভাল কারণে প্রচুর প্রশংসা পাওয়া। দ্রুত নিবিড় শরীরচর্চা আপনার বিপাক ক্রিয়া ব্যাপক বাড়িয়ে দেয় এবং ক্যালোরি ক্ষয় প্রক্রিয়া আপনার ঘাম ঝরা বন্ধ হওয়ার পরেও দীর্ঘ সময় পর্যন্ত চলতে থাকে। সঠিক হৃদকম্পন মাত্রা এবং বিপাক প্রক্রিয়া বজায় রাখতে Chris Freytag এর HIIT ট্রেনিং সেশনকে আমরা বেশ পছন্দ করি! ৪. খাবারকে মশলাদার রাখুন। আপনার খাবারের সাথে মশলাদার পানীয় যোগ করুন। শুকনা মরিচের একটি সক্রিয় উপাদান Capsaicin কেবল আপনার খাবারের অভিজ্ঞতায় নতুন মাত্রাই যোগ করে না বরং বিপাকের হার ও বাড়িয়ে দেয়। আপনার পরবর্তী খাবারে cayenne মরিচ বা লাল শুকনা মরিচের কিছু ছিটে ফোটা যোগ করুন। ৫. এক কাপ কফি ঢেলে নিন। সকালে আপনার এক কাপ কফি পানের যে প্রথা তা কেবল সকালের মিটিং এর জন্য আপনাকে জাগিয়ে দেয় না, বরং তা স্বল্প সময়ের জন্য আপনার বিপাক প্রক্রিয়াও বাড়িয়ে দেয়। caffeine রক্ত ধারায় দ্রুত মিশে যায় এবং কফি পানের কয়েক ঘণ্টা পর পর্যন্তও বিপাকের মাত্রা সর্বোচ্চ পরিমাণে বজায় রাখে। আপনার কফির কাপে Joe with Ripped Cream protein coffee creamer এর মশলাদার প্রোটিন পানীয় যোগ করে নিতে পারেন! ৬. অথবা সবুজ চা পান করতে পারেন। গ্রীন টি, যা একটি উচ্চমাত্রার এন্টিঅক্সিডেন্ট, আপনার বিপাক প্রক্রিয়ার মাত্রা বাড়িয়ে দিতে সহায়তা করতে পারে অথবা Shapeology Burn Blend এর মত পণ্যও ব্যবহার করে দেখতে পারেন যা গ্রীন টি নির্যাস এবং DMAE এর মত উপাদানের গুণাগুণ সমৃদ্ধ।(সংগৃহীত)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ