Napa extra এর উপকারিতা এবং অপকারিতা কি?


Share with your friends
AbdulHalim

Call

নাপা এক্সট্রাতে রয়েছে প্যারাসিটামল বিপি ৫০০ মিলিগ্রাম এবং ক্যাফিনো ইউএসপি ৬৫ মিলিগ্রাম ।সাধারণত সামান্য ব্যাথা ও অল্প মাত্রার জ্বরের ক্ষেত্রে চিকিৎসকের পরমার্শ অনুযায়ী ব্যবহার করা হয়। 

কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, এমনিতেই ৩২৫ মিলিগ্রামের বেশি প্যারাসিটামল শরীরের জন্য ক্ষতিকারক। তার সঙ্গে ক্যাফিনো যোগ করে প্যারাসিটামলকে করে তোলা হয়েছে আরো বেশি বিপজ্জনক।এর মাত্রাতিরিক্ত বা অনিয়ন্ত্রিত ব্যবহার কিডনি এবং লিভারের মারাক্তক ক্ষতি করতে পারে।

Talk Doctor Online in Bissoy App

প্যারাসিটামল এবং ক্যাফেইন একটি দ্রুত কার্যকর ও নিরাপদ ব্যথানাশক ঔষধ যার জ্বর উপশমকারী কার্যকারিতা রয়েছে। ইহা বিশেষভাবে সেই সমস্ত রোগীদের ক্ষেত্রে উপযোগী যারা কোন কারণে এসপিরিন অথবা অন্যান্য ব্যথানাশক সহ্য করতে পারেনা। ক্যাফেইন এর ইপস্থিতি প্যারাসিটামলের কার্যকারিতাকে বৃদ্ধি করে।


ব্যবহার [] : মাথাব্যথা, মাইগ্রেন, দাঁতে ব্যথা, নিউরালজিয়া, 

সোর থ্রোট, পিঠ ব্যথা, জ্বর, ঠান্ডা এবং ফ্লু এর ব্যথা।

প্রতিক্রিয়া ও সতর্কতা::

প্যারাসিটামলের পার্শ প্রতিক্রিয়া সমূহ সাধারণতঃ মৃদু, যদিও হেমাটোলজিক্যাল রিয়্যাকশন যেমন, থ্রম্বোসাইটোপিনিয়া, লিউকোপিনিয়া, প্যানসাইটোপিনিয়া, নিউট্রোপিনিয়া এবং এগ্রানুলোসাইটোসিস এর রিপোর্ট রয়েছে। প্যানক্রিয়াটাইটিস, স্কিন রাস‌ এবং অপরাপর এলার্জিক রিয়্যাকশন মাঝে মাঝে দেখা যায়। নিম্নলিখিত ক্ষেত্রে প্যারাসিটামল এবং ক্যাফেইন সতর্কতার সাথে গ্রহন করা উচিত। যকৃত ও কিডনির সমস্যায়, অন্যান্য হেপাটোটক্সিক ঔষধ গ্রহনকারী রোগীদের ক্ষেত্রে।

Talk Doctor Online in Bissoy App