হুম কবুল হবে। সুন্নত, নফল ছেড়ে ফরজ পড়তে পারেন।কিনতু ফরজ ছেড়ে দিতে পারবেন না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ফরজ নামাজ হলো সেই নামাজ যা অস্বীকার করলে কেউ কাফির হয়ে যায়।সুতরাং ফরজ নামাজ আপনাকে পড়তেই হবে।সুন্নাত হলো এমন এক নামাজ যা রাসুল সা: পড়তেন।এই নামাজ না পড়লে কেউ কাফির হয় না কিন্তু আপনি যদি না পড়েন তাহলে কঠিন গুনাহগার হবেন।আর নফল নামাজ কেউ পড়লে সওয়াব পাবে কিন্তু না পড়লে গুনাহ হবেনা।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Risbe

Call

প্রিয় ভাইয়া। ১। ফরয হলো সেই সব নামাজ যা কোরআন ও হাদিস দ্বারা সুপষ্ট ভাবে প্রমানিত। এবং যা অস্বীকার করলে কাফের হয়ে যায়। এবং সেই নামাজ গুলো অবশ্যই পড়তে হবে।


ফরয দুই প্রকার। ১, ফরযে আইন, ২। ফরযে কেফায়া।

ফরযে আইন হলো প্রত্যেক মুসলমানকে সেই নামাজগুলো অবশ্যই আদায় করতে হবে। আর ফরযে কেফায়া হলো এক মহল্লা থেকে একজন ব্যক্তি আদায় করলে সবার আদায় হয়ে যাবে। আর একজনও আদায় না করলে সবাই গুনাহগার হবে।

২। সুন্নাত হলো সেই সব নামাজ যা শুধুমাত্র হদিস দ্বারা প্রমানিত। যা অস্বীকার করলে কাফের হবে না। তবে বড় গুনাহের সম্মুখীন হতে হবে।

সুন্নাতও দুই প্রকার। ১। সুন্নাতে মুয়াক্কাদাহ, ২। সুন্নাতে যায়িদাহ।

সুন্নতে মুয়াক্কাদাহ হলো সেই সব নামাজ যা রাসূল (স.) কখনো বাদ দেন নি। তাই আমরা বাদ দিলেও অত্যান্ত গুনাহ হবে। আর সুন্নতে যায়িদাহ হলো, যা রাসূল (স.) কখনো পড়তেন, কখনো পড়তেন না। আমরাও না পড়লে গুনাহ হবেনা। তবে পড়া উত্তম।

৩।নফল মানে অতিরিক্ত। যা শুধু আল্লাহর বাড়তি সন্তুষ্টি লাভের জন্য পড়া হয়। আর নফল নামাজ ফরয নামাজের ভুলভ্রান্তির পরিপূরক। নফল নামাজ পড়লে সাওয়াব, না পড়লে কনো গুনাহ নাই। আশা করি আপনাকে সাহায্য করতে পেরেছি।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ