শেয়ার করুন বন্ধুর সাথে
Call

বিশ্বাস, ভালোবাসা কিংবা মমতা যাই বলুন একজন প্রিয় বন্ধু (best friend) এই সব কিছুতেই সবার থেকে এগিয়ে থাকে। আপনার প্রিয় বন্ধুটি হলো এমন একজন যাকে আপনি নির্দ্বিধায় জীবনের সবচেয়ে গোপন কথাটি বলতে পারেন একইভাবে আপনার জীবনের কোন প্রাপ্তির কথাও সবার আগে তাকেই বলতে পারেন।

কিন্তু হঠাৎ এমন কোন ঘটনা ঘটতেই পারে যার জন্য আপনার প্রিয় বন্ধুটিই আপনার থেকে দূরে সরে যায় হয়তো। হতে পারে সেটা থাকার স্থান পরিবর্তন, যেকোন ধরণের মনোমালিন্য কিংবা মৃত্যু। যেহেতু জীবন কারো জন্য থেমে থাকেনা তাই আপনার প্রিয় বন্ধুটি হারানোর হতাশা কাটিয়ে বের হয়ে আসার উপায় সম্পর্কে জেনে রাখা ভালো।

আত্মবিশ্বাস রাখুন (have confidence)

নিজের আত্মবিশ্বাস ধরে রাখুন এবং নিজের আত্মসম্মান বজায় রাখুন। যখন আপনাদের বন্ধুত্ব কোন সামান্য বিষয় নিয়ে মনোমালিন্য এর কারণে নষ্ট হয় বা সামান্য কারণে আপনি আপনার বন্ধুত্ব হারিয়ে ফেলেন তাহলে হতাশ না হয়ে নিজেকে সামলে রাখুন। কখনো এটা ভাববেন না যে আপনি কিছু হারালেন বরং এটা ভাবুন আপনার বন্ধু তার জীবনের সব থেকে বিশ্বাসী কাউকে হারিয়েছে।

অন্য বন্ধুদের সাথে সময় কাটান (spend time with other friends)

এটি সব সময় মনে রাখুন পৃথিবী পরিবর্তনশীল। পরিবর্তনশীল এই পৃথিবীতে একজনের জায়গা অন্যজন দখল করবে এটাই নিয়ম। তাই হতাশা কাটিয়ে উঠতে নিজেকে একা না ভেবে অন্য বন্ধুদের সাথে সময় কাটান। দেখবেন আপনার প্রিয় বন্ধু হারানোর ক্ষতটা কমতে থাকবে।

আন্তরিক হোন (be cordial)

আন্তরিকতা ছাড়া আপনি কখনই বন্ধুত্ব করতে পারবেন না। তাই আপনার প্রিয় বন্ধুটির অপূর্ণতা পূরণ করতে একটু বেশী আন্তরিক হয়ে উঠুন। আপনার এই আন্তরিকতা বোধ আপনাকে বন্ধু হারানোর হতাশা কাটিয়ে উঠতে সাহায্য করবে।

আপনার মনকে অন্যান্য কাজে ব্যস্ত করে তুলুন (channelize your mind elsewhere)

হঠাৎ করে প্রিয় বন্ধু হারিয়ে ফেলার যন্ত্রণা অনেক। তাই এই যন্ত্রণা থেকে মুক্তি পেতে যতোটা পারেন আপনার মন ও চিন্তা শক্তি অন্যত্র চালনা করুন। নতুন কোন বিষয়ে আপনার মনোযোগ চালনা করলে আপনি মানসিকভাবে শান্তি অর্জন করবেন আর সাথে সাথে হতাশা থেকেও সহজে বের হয়ে আস্তে পারবেন।

সময়ের সাথে সাথে শোক কাটিয়ে উঠবেন (trust time to heal the wounds)

যেকোন ধরণের ক্ষত সারিয়ে দেওয়ার মহা ঔষধ হলো সময়। তাই সময়ের উপর সব ছেড়ে দিন। দেখবেন সময় এক সময় আপনার সব কষ্ট ও মানসিক যন্ত্রণার পরিসমাপ্তি ঘটিয়ে দেবে।

জীবনে বন্ধু আসবে যাবে তাই বন্ধু হারিয়ে ফেলা কোন মারাত্মক ধরণের বিপর্যয় নয়। সময় আপনার সব হতাশার শেষ করে আপনার জীবনকে আবার নতুন করে ঠিক এক সময় সাজিয়ে গুছিয়ে দেবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ