শেয়ার করুন বন্ধুর সাথে
Call

ফ্রিল্যান্স মার্কেটপ্লেসে নতুনরা হয়ত অনেক জবেই অ্যাপ্লিকেশন করছেন কিন্তু কোন রিপ্লাই পাচ্ছেন না। অনেকের প্রশ্ন কেন পাচ্ছিনা? আমি নতুন তাই!!! জানলে অবাক হবেন, সমীক্ষায় দেখে গেছে পুরাতনদের তুলনায় নতুনদের কাজ পাওয়ার হার বেশি। চলুন দেখে নিই সম্ভাব্য কি কি কারণে আপনি কাজ পাচ্ছেন না,

১. কাজ না পাওয়ার অন্যতম একটি কারণ হল, জব অ্যাপ্লিকেশন করার সময় কি করতে হবে সেটার বিস্তারিত পড়েন না! এজন্যে অ্যাপ্লিকেশনে অনেক কিছুর কমতি থেকে যায়, ক্লায়েন্টও ধরে নেন না বুঝেই অ্যাপ্লিকেশন করেছেন আপনি।

২. অনেক সময় জব ডিটেইল এ কিছু কিওয়ার্ড উল্লেখ করা থাকে যা কভার লেটার এ উল্লেখ করতে বলে। জব ডিটেইল ভাল করে পড়া হয়না তাই সে কিওয়ার্ডকে হয়তো উল্লেখ করেন না। যে কারনে ক্লায়েন্ট দেখার পরেও রিপ্লাই দেয় না ।

৩. অনেকেই একই কভার লেটার বারবার কপি করে ব্যবহার করেন, যা নির্দিষ্ট জবের জন্য হয়তো অপ্রাসঙ্গিক। তাই জব এর সাথে মিল রেখে কভার লেটার লিখুন ।

৪. মাঝে মাঝে কিছু বায়ার জব ডিটেইলে বলে দেন আগের করা কোন কাজের স্যাম্পল কিংবা পোর্টফোলিও এটাচ করে দেয়ার জন্যে। সেক্ষেত্রে কভার লেটারের সাথে ফাইল এটাচ করে দিতে হয়। তবে অরিজিনাল ফাইল দেয়া থেকে বিরত থাকুন। আর পোর্টফোলিওগুলো আগে থেকেই সাজিয়ে রাখুন। কারণ কাজ পাবার ক্ষেত্রে পোর্টফোলিও অনেক ভাল ভূমিকা রাখে।

৫. কাজের রেট কমিয়ে বিড করছেন?
আচ্ছা, ধরুন দোকানে গিয়েছেন মাম পানির বোতল কিনতে; দোকানদার দাম হাকলেন ১৫ টাকা। আরেক দোকানে গিয়ে দেখলেন সেটি ১০টাকা। আপনি আগে থেকেই জানেন মাম পানির বাজারদর ১৫টাকা। এখন কোয়ালিটির কথা চিন্তা করলে কোনটি কিনবেন?

৬ কভার লেটার লেখার সময় অনেকে বানানের প্রতি খেয়াল রাখেন না। এটি কাজ না পাওয়ার অন্যতম আর একটি কারণ।

এই বিষয়গুলো কি আগে থেকে জানা ছিল আপনার?
কিংবা এর সাথে কি আরো কিছু যুক্ত করার আছে যেগুলো কাজ না পাওয়ার ক্ষেত্রে বড় ভূমিকা পালন করে?

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ