কাল আমার একটা কন্যা সন্তান জন্ম নিছে সিজারের মাধ্যমে। যখন হইসে তখন কোন সমস্যা ছিলো না। কিন্তু আজ দুপুরের দিকে বাচ্ছার  চোখ মুখসহ সারা শরীর  লাল হয়ে হয়ে গেছে এবং চোখ দুটো ফুলে গেছে বাচ্ছা চাইতে কষ্ট হচ্ছে। যখন ভুমিষ্ট হইছিলো তখন এমন ছিলো না। এটার কারন কি? কেন এমন হচ্ছে। একটু জরুরী জানাবেন।
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

আসসালামু আলাইকুম। 

আপনার বাচ্চার যে সমস্যার কথা বলছেন। এটা কোন সমস্যা নয় বলে মনে করছি আমি। 

কারণ একটা বাচ্ছা জন্মের আগে এক পরিবেশে থাকে জন্ম নেওয়ার পর অন্য এক পরিবেশে থাকতে হচ্ছে তাকে। বর্তমানে বাচ্চা টা যে পরিবেশে রয়েছে এই পরিবেশের সাথে বাচ্চা টা অভ্যস্ত নয়। এখানে তাঁর নানা রকম সমস্যা হবে।  কিন্ত চিন্তিত হলে চলবে না। নিজেকে শক্ত রেখে কাজ করতে হবে। পরিবেশ চেঞ্জ হওয়ার জন্য বাচ্চাটার একটু সমস্যা হচ্ছে।  আপনি চিন্তা না করে রাউন্ডে যে ডাক্তার আসে তাঁর সাথে পরামর্শ করুন।  উনাকে ব্যাপার টা জানান। তাহলে সমাধান পেয়ে যাবেন।

বাচ্চার গায়ে কোন লোশন মাখাবেন না ডাক্তারের পরামর্শ ব্যাতিত। 


বাড়তি কিছু কথা বলছিঃ 

আপনার বাচ্চা কে মায়ের বুকের দুধ ছাড়া অন্য কিছু খেতে দিবেন না। খেতে দিলে নানা রকম সমস্যা হবে। ০-৬ মাস পর্যন্ত বাচ্চা কে মায়ের দুধ খাওয়াবেন। মায়ের দুধে নানা রকম পুষ্টি থাকে যা খেলে বাচ্চার immunity/রোগ প্রতিরোধ   শক্তি বেশি হয়। ৬ মাস পর্যন্ত মায়ের বুকেত দুধ খাওয়ালে অন্য কোন খাবার দেওয়ার প্রয়োজন নাই।


ধন্যবাদ

বিস্ময় এর সাথেই থাকুন। 

রাখী

 

ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স & মিডওয়াইফারি 

২য় বর্ষ।                             

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ