সর্বশেষ পিরিয়ড হয়েছে ২মাস ৫ দিন আগে। ১মাস আগে অনিরাপদ সহবাস করি এবং পিউলি পিল খাই। তারপর ২বার প্রেগন্যান্সির টেস্ট করেছি। ২বারই রেজাল্ট নেগেটিভ।  পিরিয়ড  না হওয়ার কারন কি?? পিরিয়ড হওয়ার জন্য করনীয় কি?? এখন এম কিট খেতে চাচ্ছিলাম..!! সমস্যা হবে কি?
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

আপনার মাসিক হলো অনিয়মিত মাসিক, এর জন্য আপনাকে অবশ্যই গাইনি চিকিৎসকের কাছে পরামর্শ নিতে হবে। আর ডাক্তারের পরামর্শ ছাড়া কোন ঔষধ জাতীয় কিছু সেবন করা ঠিক না।  আর আপনার প্রশ্ন হচ্ছে পিড়িয়ড না হওয়ার কারণ কি? 

  • অতিরিক্ত মানসিক চাপ থাকলে এটা হতে পারে।
  • ওজনের তারতম্য ঘটলে হতে পারে।
  • জন্মনিয়ন্ত্রণ পিল সেবন করলে হতে পারে।
  • আপনি অসুস্থ হলে এমনটা হতে পারে ।
  • অতিরিক্ত ভ্রমণ করলে হতে পারে।

প্রচুর পরিমাণে পানি পান করুন এবং নিজেকে ঠান্ডা রাখুন। শারীরিক এবং মানসিক চাপ কমিয়ে ফেলুন। নিয়মিত শরীর চর্চা, সুষম খাদ্য গ্রহণ করুন এবং ক্যাফেইন জাতীয় খাবার পরিহার করুন। ওজন বেশি থাকলে ওজনও কমাতে হবে। নিয়মিত কাঁচা পেপে খেলে অনিয়মিত মাসিকের জন্য অনেক উপকারী। তবে যারা গর্ভবতী তাদের কাঁচা পেপে না খাওয়াই ভাল, এতে গর্ভপাত হতে পারে। জননাঙ্গের যক্ষা, গণোরিয়া, সিফিলিস, এইডস, ডায়াবেটিস প্রভৃতির কারণে হতে পারে। মাসিকের সময় প্রচুর পরিমাণে ক্যালশিয়াম ও আয়রনের চাহিদা তৈরি করে। পিরিয়ড এক বা দুই সপ্তাহ আগে হলে গাজর, কলা, আপেল, পেয়ারা, শসা খাবেন এবং এই সমস্যা দূর করার জন্যই অল্প অল্প বারে বারে খাবার খান।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

এ ঔষধে সাইডফেট আছে! আপনি নিজে নিজে ডাক্তারি না করে,পরিবার পরিকল্পায়,বা গাইনি ডাক্তার দেখাতে পারেন??

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

দিনে ৩ টি করে নরমিনর্স ট্যাবলেট টি ৭ দিন সেবন করুন। আশা করি ফল পাবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
mangso

Call

টি পছন্দ অনেক কারণেই আপনার পিরিয়ড প্রভাবিত হতে পারে, জীবন - যাত্রার ধারা পাল্টানো যেমন- হঠাত ওজন অনেক কমে যাওয়া,অধিক ব্যায়াম ও অধিক দুঃশ্চিন্তা,থাইরয়েডের সমস্যা অথবা চিকিৎসা বা স্ত্রী-রোগ বিষয়ক অবস্হা। সে যাইহোক মাসিক নিয়মিত করতে কিছু কাজ করতে পারেন - নিজেকে ঠান্ডা রাখুন। শারীরিক এবং মানসিক চাপ কমিয়ে ফেলুন। নিয়মিত শরীর চর্চা, সুষম খাদ্য গ্রহণ করুন এবং ক্যাফেইন জাতীয় খাবার পরিহার করুন। ওজন বেশি থাকলে ওজনও কমাতে হবে। নিয়মিত কাঁচা পেপে খেলে অনিয়মিত মাসিকের জন্য অনেক উপকারী। তবে যারা গর্ভবতী তাদের কাঁচা পেপে না খাওয়াই ভাল, এতে গর্ভপাত হতে পারে। জননাঙ্গের যক্ষা, গণোরিয়া, সিফিলিস, এইডস, ডায়াবেটিস প্রভৃতির কারণে হতে পারে। মাসিকের সময় প্রচুর পরিমাণে ক্যালশিয়াম ও আয়রনের চাহিদা তৈরি করে। পিরিয়ড এক বা দুই সপ্তাহ আগে হলে গাজর, কলা, আপেল, পেয়ারা, শসা খাবেন এবং এই সমস্যা দূর করার জন্যই অল্প অল্প বারে বারে খাবার খান।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ