আমার এক বান্ধবীর আজ ৪-৫ বৎসর ধরে সন্তান নেওয়ার চেষ্টা করেও ব্যার্থ হচ্ছে,অথচ ডাঃ এর রিপোর্ট অনুসারে সে সন্তান নেওয়ার উপযুক্ত এতে কোন বাধা নেই,স্বামীও সুস্থ্য।এসব কারণেে পরিবারে অশান্তিও দিনদিন বাড়ছে!এ ক্ষেত্রে তার কি রুগ হতে পারে,বা তার করণীয় কি??খাওয়া দাওয়া ইত্যাদিতে কোন পরিবর্তন প্রয়োজন কি??
শেয়ার করুন বন্ধুর সাথে

Call

তাদের দুজনের কারো না কারো সমস্যা আছে । ডাক্তার রোগ ধরতে পারছে না । আপনি আপনার ডাক্তারকে বলুন  laparoscopy টেস্ট করে সমস্যা বুঝে নিতে । এই টেস্টে সমস্যা ধরা পড়ে । 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
RushaIslam

Call

সমস্যাটি কার তা পরীক্ষা না করে বলা মুশকিল, যদিও বর্তমানে অনেক ধরনের টেস্ট ই করা হচ্ছে,সেগুলোতে কারোটা ধরা পড়ে আর কারোটা ধরা পড়ে না। মেয়েদের ক্ষেত্রে ফলিকুলার সিনড্রম এবং পলিসিস্টিক ওভারি এর ফলে এই সমস্যাটি প্রায় ই দেখা দেয়। এছাড়া জরায়ুমুখের ইনফেকশন থেকেও হতে পারে।আর ছেলেদের ক্ষেত্রে সিমেনে উপযুক্ত পরিমাণে গতিশীল স্পার্মের অভাবে এই সমস্যাটি দেখা দেয়।এজন্য কিছু টেস্ট করা খুবই দরকার যেমন নারীদের হিমোগ্লোবিন, টিসি,সিরাম ক্রিয়েটিনিন, ইউরিন, কেলামাইডিয়া,সিএক্সআর ইত্যাদি।আপনি আপনার বান্ধবী এবং তার বরকে বলুন একজন ভাল চিকিৎসক এর কাছে পুনরায় টেস্ট করাতে,দেখুন কি বলে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ