শেয়ার করুন বন্ধুর সাথে

১. আসবাবাপত্র ও লেপ তোশক পরিষ্কার রাখার সাথে সাথে নিয়মিত রোদে দিন। এতে করে ছারপোকার আক্রমণ কমে যাওয়ার সাথে সাথে ছারপোকা থাকলে সেগুলোও মারা যাবে। ২. ছারপোকার হাত থেরে রেহাই পেতে আপনার বিছানা দেয়াল থেকে দূরে স্থাপন করুন। শোবার আগে ও পরে বিছানা ভালো করে ঝেড়ে ফেলুন সাথে পরিষ্কার পরিছন্ন থাকুন। ৩. ঘরের যে স্থানে ছারপোকার বাস সেখানে ল্যাভেন্ডার অয়েল স্প্রে করুন। দুই থেকে তিনদিন এভাবে স্প্রে করার ফলে ছারপোকা আপনার ঘর ছেড়ে পালাবে। ৪. এক লিটার পানিতে ডিটারজেন্ট যেমন সার্ফ এক্সেল ঘন করে মিশিয়ে স্প্রে করুন। এ উপায়ে স্প্রে করার ফলে ছারপোকা সহজেই মারা যাবে। ৫. বিছানাসহ অন্যান্য জায়গা থেকে ছারপোকা তাড়াতে সারা ঘরে ভালো করে ভ্যাকুয়াম করুন। ভ্যাকুয়াম করার সময় খেয়াল রাখুন যাতে ঘরের মেঝেও বাদ না পড়ে। এতে করে আপনার ঘরে ছারপোকার আক্রমণ অনেকটাই কমে যাবে। ৬. আপনার ঘরের ছারপোকা তাড়াতে অ্যালকোহল ব্যবহার করতে পারেন। ছারপোকা প্রবণ জায়গায় সামান্য অ্যালকোহল স্প্রে করে দিন দেখবেন ছারপোকা মরে যাবে। ৭. ছারপোকা মোটামুটি ১১৩ ডিগ্রি তাপমাত্রাতে মারা যায়। ঘরে ছারপোকার আধিক্য বেশী হলে বিছানার চাদর, বালিশের কভার, কাঁথা ও ঘরের ছারপোকা আক্রান্ত জায়গাগুলোর কাপড় বেশী তাপে সিদ্ধ করে ধুয়ে ফেলুন। ছারপোকা এতে মারা যাবে। ৮. দোকান থেকে পোকামাকড় মারার ঔষধ কিনে ঘরে রাখুন। এবং সন্দেহজনক স্থানে কিছুটা স্প্রে করে দিন। তবে সাবধান থাকবেন পোকা মারার ঔষধের ক্ষেত্রে। মানুষের সংস্পর্শে না আসাই ভাল

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ছারপোকা দমনের সঠিক পন্থা হল গরম পানি। অথবা আপনার যে জায়গায় ছার পোকা বেশি আক্রমন করে সেখানে আগুনের তাব দেওয়া। এতে কিছুটা পোকা মারা যেতে পারে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আপনি Hit Spray দিতে পারেন । এটার মাধ্যমে মশা তেলাপোকা ছাড়পোকা সব দুর করতে পারবেন ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

কিছু পদ্ধতি:

১) প্রাথমিকভাবে অল্প ছাড়পোকা আক্রমণ থেকে বাঁচতে আপনাকে আপনার বিছানা বা তোষকে ন্যাপথালিন এর গুটি দিতে হবে। বিছানার তোষকের মাথার উপর এবং পায়ের নিচের দুপাশে ১-১-১ ফরম্যাটে দুই পাশে কমপক্ষে ৬টি ন্যাপথালিনের গুটি দিবেন।

একাধিক তোষক বিছানো থাকলে আরো বেশি দিতে হবে। কিন্তু ফরম্যাট একটাই (১-১-১)

ন্যাপথালিন এর ব্যাবহারে আপনি অল্প ছাড়পোকার হাত থেকে রক্ষা পাবেন। পাশাপাশি আপনাকে ছাড়পোকা এখনো আক্রমন করেনি, কিন্তু আপনার প্রতিবেশী বা পাশের রুমে আক্রমন করেছে,এমতাবস্থায় আপনি ন্যাপথালিন ব্যাবহার করে ভালো ফলাফল পাবেন।

কারন ন্যাপথালিন এর গন্ধে ছাড়পোকা আপনার বিছানায় বাসা করতে পারবেনা।

২) ছাড়পোকার আক্রমণ যদি অনেক বেশি হয় তবে, আপনাকে ছাড়পোকার ট্যাবলেট দিতে হবে। ( যার নাম Aluminium Phosphide).....

যেসকল দোকানে বীজ,সার,কীটনাশক বিক্রি করে সেইসকল দোকানে ছাড়পোকার ট্যাবলেট (aluminium phosphide) পাওয়া যায়। দোকানে গিয়ে ছারপোকার ট্যাবলেট বললেই হবে। প্রতিটি ট্যাবলেটের মূল্য সর্বোচ্চ ৮-১০ টাকা। প্রতি বক্সের মূল্য ২৬০-২৮০ টাকা। একটি কৌটায় ৩০টি ট্যাবলেট থাকে। আপনি চাইলে পিস হিসেবে কিনতে পারেন। একটি রুমে সাধারনত ৫-৮ টি ট্যাবলেট দিতে হবে। আপনার রুমের মেঝেতে পত্রিকা বা কাগজ বিছিয়ে রুমের মেঝেতে বিভিন স্থানে ছড়িয়ে ছিটিয়ে ট্যাবলেট ফেলে রেখে দিতে হবে। আর এই ট্যাবলেট দেয়ার পর রুমের দরজা-জানালা বন্ধ করে ২-৩দিনের জন্য অন্য কোথাও গিয়ে বেড়িয়ে আসতে হবে। কারন ট্যাবলেটের গ্যাস এতোটাই বিষাক্ত যে, আপনি এই ট্যাবলেট দেয়ার পর কিছুতেই রুমে থাকতে পারবেন না। আর এই ট্যাবলেট বাতাসের সংস্পর্শে আসার ৫-১০মিনিটের মধ্যে ফেটে যায়। ২-৩দিন পর রুমে এসে, দরজা জানালা খুলে দিলে,তখন আর গন্ধ পাবেন না। দেখবেন ট্যাবলেট সব ছাই হয়ে পড়ে আছে। আর ছাড়পোকা সব যে যেখানে ছিল সেখানেই মরে আছে। গ্যাসের তীব্রতায় ছাড়পোকা মারা যায়। তবে এখন পর্যন্ত বাংলাদেশে ছাড়পোকা দমনে সর্বোচ্চ কার্যকরী পদ্ধতি এই ছাড়পোকার ট্যাবলেট।

৩) আপনার রুমে যখন ছাড়পোকা আক্রমণ করবে,তখন তারা যে শুধুমাত্র আপনার বিছানায় সীমাবদ্ধ থাকবে তা কিন্তু নয়। তারা আপনার টাং, কাপড়ের আলমারি সহ যেখানে তন্তু বা সুতির কিছু থাকে,সেখানে আক্রমণ করবে।

তাই সেইসকল সাথে ন্যাপথালিন এর গুটি ফেলে রাখুন। মনে রাখবেন, যেখানে ন্যাপথালিন এর গুটি থাকবে,সেখানে ছাড়পোকা থাকতে পারবেনা। আরেকটি মজার বিষয় হলো, আপনি যদি ছাড়পোকার ট্যাবলেট আপনার যে কক্ষে ব্যাবহার করবেন,সেই কক্ষে থাকা সকল তেলাপোকা, ইঁদুর সেই গ্যাসের তীব্রতায় মারা যাবে। তাই আপনার এক ঢিলে তিন পাখি মারার মতো অবস্থা হবে। আর ট্যাবলেট ব্যাবহারের পর অবশ্যই বিছানার তোষক রোদে দিতে ভুলবেন না। ছাড়পোকা ৩০-৩৫ ডিগ্রির অধিক তাপমাত্রা সহ্য করতে পারে না। যে রুমে ভেজা জামাকাপড় থাকে,সাধারনত সেইসকল রুমে ছাড়পোকা বেশি বাসা বাধে। তাই অন্তত প্রতি ২মাস অন্তর অন্তরর তোষক রোদে দিবেন। রুমে পর্যাপ্ত আলো বাতাসের ব্যাবস্থা রাখবেন।  সূত্র

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Ronu

Call
প্রথমে ছাড়পোকা আক্রমণ থেকে বাঁচতে আপনাকে আপনার বিছানা বা তোষকে ন্যাপথালিন এবং কর্পুর রেখে দিন।
একাধিক তোষক বিছানো থাকলে আরো বেশি দিতে হবে। তারপর এসবকিছু ধুয়ে শুকিয়ে নিন।
ঘরের অন্য কোন জায়গায় থাকলে কর্পূর রেখে দিন।
প্রতিদিন ঘর পরিষ্কার করুন। দোকান থেকে পোকামাকড় মারার ঔষধ কিনে ব্যবহার করতে পারেন।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

ছাড়পোকা দুর করতে যা যা লাগবে।

পানি

স্প্রে বোতল

ডেটল

ওয়াশিং পাউডার (কাপড় ধোয়ার ডিটারজেন্ট)

যেভাবে তৈরি করবেন:

১। আধা বোতল পানিতে দুই টেবিল চামচ ডিটারজেন্ট মেশান।

২। এতে দুই টেবিল চামচ ডেটল দিয়ে দিন।

৩। সবগুলো উপাদান ভালো করে মিশিয়ে নিন।

৪। এবার ঘরের যে স্থানগুলোতে ছারপোকা রয়েছে সে স্থানগুলোতে এটি স্প্রে করুন।

৫। দেখবেন ছারপোকা সব মারা গেছে।

টিপস:

১। এটি ছাড়াও আপনি বেকিং সোডা অথবা বরিক পাউডার ছিটিয়ে রাখতে পারেন ঘরের বিছানায়, সোফায়। বেকিং সোডা এবং বরিক পাউডারের গন্ধ ছারপোকা সহ্য করতে পারে না। যার ফলে তারা মারা যায়।

২। নিয়মিত বিছানা পরিষ্কার রাখুন।

৩। বিছানার তোষকবালিশসোফার গদিলেপ কম্বল খুব কড়া রোদে দিয়ে শুকিয়ে নিতে পারেন। এতে করে ছারপোকা খুব দ্রুত পালাবে।

৪। অগোছালো অতিরিক্ত আসবাবপত্রের ঘরে ছারপোকার উপদ্রব সবচাইতে বেশি হয়। তাই ঘর পরিপাটি করে গুছিয়ে রাখুন।

৫। ছারপোকা দূর হয়েছে মনে করে এই কাজগুলো করা বন্ধ করে দেবেন না। সপ্তাহে একবার এই কাজগুলো করতে থাকুন। তা না হলে আবার দেখা দিতে পারে ছারপোকা।

[সংরক্ষিত]

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ