Share with your friends
MDDurjoy

Call

ত্বক শুস্ক হওয়া থেকে বাচায়। ত্বক মস্রিন হয়। আর কিছুনা উজ্জল তবে লোশনের থেকে নয়। তবে গ্লিসারিন এর উপকার আছে।

Talk Doctor Online in Bissoy App

গ্লিসারিনের উপকারিতাঃ ★ বয়স বাড়তে থাকলে আপনার ত্বক নিস্তেজ হয়ে যায় এবং সংবেদনশীলতা বেড়ে যায়। এসময় ত্বকে মেছতা, চুলকানি, প্রদাহ ও কর্কশভাব দেখা দেয়। নিয়মিত গ্লিসারিন ব্যবহারে আপনার ত্বক মসৃণ হয়ে উঠে। ★ ত্বক গঠনে উন্নয়ন ঘটায় গ্লিসারিন। গ্লিসারিনের মধ্যে থাকা হিউমেকট্যান্ট এবং হাইগ্রোস্কোপিক উপাদানগুলো তৈলাক্ত ত্বকে সৌন্দর্য্য ফিরিয়ে আনতে সাহায্য করে। ★ ত্বক আদ্র করতে গ্লিসারিনের বিকল্প নেই। ত্বকে গ্লিসারিন লাগালে এটা বাতাস থেকে পানি টেনে এনে আপনাকে শুষ্কতা থেকে বাঁচায়। একটা কটন প্যাডে গ্লিসারিন নিয়ে ত্বকে লাগান। দৈনিক এভাবে গ্লিসারিন ব্যবহার আপনার ত্বককে রাখবে কোমল ও মোলায়েম। ★ গ্লিসারিনে কোনও বিষাক্ত পদার্থ নেই বলে শুধু বয়স্করা নয়, ছোট শিশুদের গায়েও লাগাতে পারবেন এটি। ★ গ্লিসারিন ত্বকের পানির ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। গ্লিসারিন ব্যবহার করলে আপনার ত্বক থেকে পানি স্বল্পতা কমে যায়।

Talk Doctor Online in Bissoy App
image গ্লিসারিন ব্যবহারের উপকারিতা

Аময়েশ্চারাইজারঃ গ্লিসারিনকে ত্বকের পক্ষে খুব ভাল ময়েশ্চারাইজার হিসেবে মানা হয়।এটা খুব কাজে লাগে শুকনো,ছোপ পড়ে যাওয়া বিবর্ণ চামড়ার জন্য।তাই এটা শীতের জন্য খুবই আবশ্যক জিনিস। গ্লিসারিনকে আপনি সরাসরি ত্বকে ব্যবহার করতে পারেন।একটা তুলোয় গ্লিসারিনে চুবিয়ে সেটা ত্বকের ওপর লাগান। গ্লিসারিন লাতানোর পরেই চামড়া নরম ও আদ্র থাকে। গ্লিসারিনের কিছু অসুধের মত গুণ আছে যা চট করে শুকনো,রুক্ষ ও খসখসে চামড়া সারাতে সক্ষম।এই গুণের জন্যই চামড়া মোলায়েম ও নরম থাকে।এটা ত্বকের জন্য গ্লিসারিনের একটা বড় গুণ।

Аক্লেনসারঃ গ্লিসারিন ত্বকের ওপর থেকে ময়লা ও ধুলো সরায় ও চামড়াকে পরিস্কার করে। গ্লিসারিনকে গোলাপ জলের সাথে মেশান এবং ত্বক পরিস্কার করতে ব্যবহার করুন।রাতে শোওয়ার আগে গোলাপ জলে গ্লিসারিন মেশান।ভাল করে সেটা দিয়ে মুখ মুছুন। এটা নিয়মিত করুন যাতে চামড়া ভাল করে পরিস্কার হয় ও বন্ধ কোষগুলো খোলে। এটা চামড়ার জন্য একটা খুবই উপকারি জিনিস। পুষ

Аপুষ্টি যোগায়ঃ ত্বকের পুষ্টি যোগাতে গ্লিসারিন খুব কার্য্যকরি। তাই যে কোনও প্রসাধনীতে গ্লিসারিন ব্যবহার করা হয়। গ্লিসারিন ত্বকর জলের মাত্রা বা আদ্রতা বজায় রাখতে সাহায্য করে,যার ফলে চামড়া সুস্থ্য থাকে। গ্লিসারিনকে পুষ্টিদাতা হিসেবে ব্যবহার করতে গেলে আপনার দৈনন্দিন ব্যবহারের ময়েশ্চারাইজারের সাথে মিশিয়ে ব্যবহার করুন।আপনি মুখের প্যাক বা মাস্কে গ্লিসারিন যোগ করতে পারেন।গ্লিসারিনের গুণ আছে ত্বকের পুষ্টি যোগায় ও নরম রাখে।নিয়মিত ব্যবহার করলে চামড়া সুস্থ্য ও তরতাজা থাকে।

Аচামড়ার খুঁত কমায়ঃ গ্লিসারিন ত্বকের ব্রণ ও কোনও রকমের খুঁত সারাতে সাহায্য করে।এটার জন্য নিয়মিত রুপে গ্লিসারিন ব্যবহার করতে হয়।ব্রণর জায়গায় বা যেখানে খুঁত আছে সেখানে ভাল করে গ্লিসারিন মাখুন।আস্তে আস্তে মুখের দাগগুলো মুছে যাবে,এবং ত্বক পরিস্কার হয়ে যাবে।"কান্না উৎপাদনকারক" গ্লিসারিনকে তাই অন্য সব উপকারের জন্যও ব্যবহার করা যেতেই পারে।

তথ্যসূত্রঃ স্বাস্থ বিডি।

Talk Doctor Online in Bissoy App

গ্লিসারিন ব্যবহার এর উপকারিতা


  

গ্লিসারিন একটি জৈব উপাদান যা কার্বন, অক্সিজেন ও হাইড্রোজেনের সমন্বয়ে গঠিত। এটি বর্ণ ও গন্ধহীন ঘন তরল। গ্লিসারিন পানিতে দ্রবণীয়, মিষ্টি স্বাদের ও অবিষাক্ত। সাবান থেকে শুরু করে অ্যান্টি এজিং জেল পর্যন্ত সব কিছুতেই ব্যবহার হয় গ্লিসারিন। ত্বকের জন্য গ্লিসারিনের কিছু ব্যবহার হল-

-ক্লিঞ্জার হিসেবে ব্যবহার করা যায়

-টোনার হিসেবে ব্যবহার করা যায়

-এটি চমৎকার স্কিন ময়েশ্চারাইজার

-হাতকে মসৃণ করে

-ত্বকের পানি ধরে রাখতে সাহায্য করে

-কোষের বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে

-তৈলাক্ত ত্বকের সমস্যা যেমন- ব্রণ ও ব্ল্যাকহেডস নিরাময়ে সাহায্য করে

-শিশুদের ত্বকে ও সংবেদনশীল ত্বকে ব্যবহার করা যায়

-পা ফাটা দূর করতে সাহায্য করে

-কিছু ক্ষেত্রে সানস্ক্রিনের মত কাজ করে

-ত্বকের বর্ণ হালকা করতে সাহায্য করে এবং ত্বকের ছিদ্র বন্ধ হয়ে যাওয়া রোধ করে

-গ্লিসারিন ত্বককে নমনীয় ও কোমল করে

-নেইল পলিশ উঠানোর পর নখের উপরে গ্লিসারিন লাগালে নখের শুষ্ক হয়ে যাওয়া প্রতিরোধ হয়

-ক্ষত, ব্রণের দাগ বা পুড়ে যাওয়া ত্বকে সরাসরি গ্লিসারিন লাগালে দাগ দূর হয়

-শুষ্ক ত্বকের জন্য গ্লিসারিন দামী ক্রিম বা পার্লারের ট্রিটমেন্টের চেয়েও ভালো

-বলিরেখার ফলে সৃষ্ট ফাঁকগুলো পূরণ করে গ্লিসারিন, তাই ত্বকের তারুণ্য বজায় থাকে
Talk Doctor Online in Bissoy App
Call

গ্লিসারিন ব্যাবহারের উপকারিতাগুলি হলো নিম্নরূপ:-

  • গ্লিসারিন ত্বককে মসৃন রাখে
  • গ্লিসারিন ত্বককে উজ্জ্বল রাখে
  • গ্লিসারিন ত্বককে খুব সুন্দর রাখে
  • গ্লিসারিন ত্বকের সমস্তকিছুকে নিয়ন্ত্রন করে
  • সর্বোপরি গ্লিসারিন ত্বকের ব্রন দাগ নিয়ন্ত্রন করে
Talk Doctor Online in Bissoy App