ওভারস্মার্ট সম্পর্কে বিস্তারিত জানতে চাই উদাহরণ সহ. ... কবি সাহিত্যেকের উদাহরণ হলে ভাল হয়...।        


শেয়ার করুন বন্ধুর সাথে

কবি সাহিত্যিকের উদাহরণ দিতে পারছি না । অতিরিক্ত স্মার্ট সাজাকে ওভার স্মার্ট বলে । উদাহরণঃ আজকালকার মেয়েরা "ষ" কে "স" এর মত উচ্চারণ করে । এটাকে তারা স্মার্টনেস ভাবে । যেমনঃ "মিষ্টি" কে "মিস্টি" এর মত উচ্চারণ করে ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

ওভার স্মার্ট ঃ বর্তমানে যা আমাদের ফ্যাশন হয় দাঁড়িয়েছে।  ওভার স্মার্ট কাকে বলে ঃ সাধারণ ভাবে আপনাকে শার্ট প্যান্ট  পরিধানে ভালো লাগে বা লাগবে কিন্ত আপনি শার্ট পরেছেন ঠিকি কিন্ত শার্ট এর এক হাতা মোড়ানো অন্য হাতা মোড়ানো নয়।আপনি প্যান্ট পড়েছেন ঠিকি কিন্ত প্যান্ট এর চারিদিকে ছেড়া ( যাকে বর্তমানে ফ্যাশন বলা হয়) কবির ভাষাতেঃ-_--- বর্তমানের আধুনিক পুরুষ গন আধুনিক নারী গন কে পটিয়ে প্রেমের ফাঁদে ফেলার জন্য যে সব অঙ্গ ভঙ্গি সহ জামাকাপড় পরিধান করে তাহাকেই ওভার স্মার্ট বলা হয় (আমি নিজের মত করে লিখেছি এটা কোন কবির ভাষা নয়)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

প্রথমেই ক্ষমা চেয়ে নিচ্ছি কবি সাহিত্যিকদের উদাহরন শেয়ার করতে পারলাম না বলে। তবে অভার স্মার্ট নিয়ে কিছু কথা বলতে চাই অভার স্মার্ট সব্দটি দুরি অংশে বিভক্ত এক Ovar=অতিরিক্ত দুই Smart = সুদর্শন, চটপটে, জ্বালা করা, তাই Over smart অর্থঃ অতিরিক্ত সুদর্শন বা অতিরিক্ত চটপটে অতিরক্ত কোন কিছুই ভাল না যা বহুদিন ধরে আমার মনে বার বার একটা বিষয়ে ধাক্কা লাগছিল। তা হলো আজকাল মহিলারা এতই অভার স্মার্ট মনে করছে নাকি নিজেদেরি ছোট করছে তা আমার বোধগম্য হয়না কেননা তার পাশের বাসার ভাবিকে ভাবি না বলে বলে থাকে ভাই, যেমন- আরে ভাই আর একটু বসেন না, একটু গল্প করি (অভার স্মার্ট )। কিংবা নিজের মেয়েকে মা না বলে বলছে বাবা যেমন-বাবা স্কুল ছুটি হলে সোজা বাড়ি আসবা কেমন?(অভার স্মার্ট ) কোন কোন ক্ষেত্রে স্বামীকেও বাবা ডাকছে এটা অভার স্মার্ট (অভার স্মার্ট ) আবার আমরা ছেলেরা বা মেয়েরা ফ্রেন্ডদের বন্ধু বা দোস্ত না বলে মামা বা মাম্মা বলে ডাকি(অভার স্মার্ট ) প্যান্ট হলো পা ঢেকে রাখার জামা বা পোশাক আর আমরা ভিক্ষারিদের মতো প্যান্ট পরছি এটা (অভার স্মার্ট ) অভার স্মার্ট একটা দৃষ্টি কটু আচরন। অতিরিক্ত বিষয়টিই ভাল নয়।  অতিরক্ত আদর, অতিরক্ত মায়া, অতিরিক্ত ভালবাসা, অতিরিক্ত ভক্তি , অতিরিক্ত স্মার্ট একই কাতারে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

স্মার্টনেসকে কাজে লাগিয়ে অতিরিক্ত কিছু করার নাম ওভারস্মার্ট। প্রতিটা কাজের ক্ষেত্রেই অতিরিক্ত কিছু করা ভাল না। যেমন, বর্তমানে দেখবেন অনেকেই কিছু না জানা সত্বেও অনেক কিছু বলে ফেলে এটাও এক ধরনের ওভারস্মার্টনেস। শুধু মাত্র ছেলেরা মেয়েদের পটানোর জন্য যেটা করে সেটাই ওভারস্মার্টনেস  নয়। নিজের সম্পর্কে না বলে অন্যের নামে  বলাটাও ওভারস্মার্টনেস।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ