১। ওযু শব্দের আভিধানিক অর্থ সুন্দর, পরিচ্ছন্ন। পরিভাষায় ইবাদাতের উদ্দেশ্যে বিশেষ পদ্ধতিতে মানব দেহের বিশেষ কিছু অঙ্গকে ভালোভাবে ধৌত করাকে ওযু বলা হয়। নামাজ, সেজদায়ে তিলাওয়াত, কুরআন স্পর্শ করা ও তাওয়াফ করার জন্য ওযু করতে হয়।

 ওযুর ফরজ চারটি। ১। সমস্ত মুখ একবার ধৌত করা ২। দুই হাতের কনুইসহ একবার ধৌত করা ৩। মাথার এক চতুর্থাংশ একবার মাসাহ করা ৩।  উভয় পায়ের টাখনু একবার ধৌত করা।


২। তায়াম্মুমের আভিধানিক অর্থ হলো ইচ্ছা করা। পরিভাষায় পানি ব্যবহারে অক্ষমতার কারণে ওযুর বিকল্প হিসেবে ইবাদাতের উদ্দেশ্যে বিশেষ পদ্ধতিতে চেহারা ও হাত মাসাহ করাকে তায়াম্মুম বলে। যেসব কারণে ওযু করতে হয় সেসব কারণে তায়াম্মুম করতে হয়। উপরন্তু পানি ব্যবহারে অক্ষম হওয়া অবস্থায় গোসল ফরজ হলেও তায়াম্মুম করতে হয়।

তায়াম্মুমের ফরজ তিনটি। ১। নিয়ত করা। অর্থাৎ নামাজ পড়া বা কুরআন তেলাওয়াতের জন্য পবিত্রতা অর্জনের নিয়ত করা ২। মাটি বা মাট জাতীয় কোনো পবিত্র জিনিসে প্রথমবার হাত মেরে সমস্ত মুখমণ্ডল মাসাহ করা ৩। দ্বিতীয়বার মাটিতে হাত মেরে দুই হতের কনুইসহ মাসাহ করা।


৩। গোসল শব্দের আভিধানিক অর্থ ধৌত করা। ফিকহের পরিভাষায় বিশেষ অপবিত্রতার কারণে কিছু শর্ত পালন করে পূর্ণ শরীর ধৌত করাকে গোসল বলা হয়। নিম্নোক্ত ক্ষেত্রগুলোতে গোসল করতে হয়। ১। সহবাস করা ২। উত্তেজনার সাথে দ্রুত বেগে বীর্যপাত হওয়া ৩। ঋতুস্রাব থেকে পবিত্র হওয়া ৪। প্রসূতি অবস্থা থেকে পবিত্র হওয়া।

 গোসলের ফরজ তিনটি। ১। ভালোভাবে একবার কুলি করা ২। নাকের নরম স্থান পর্যন্ত একবার পানি পৌঁছানো ৩। সমস্ত শরীরে একবার পানি পৌঁছে দেয়া, যাতে কোথাও এক চুল পরিমাণ শুকনো না থাকে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ