কেউ যদি তার আপন ভাইকে সম্পত্তির ব্যাপারে ফাকি দেয় এবং যার উপর এ অবিচার টা করা হলো সে যদি মাফ না করে তবে আল্লাহ তাকে কি শাস্তি দিবেন? আর যে বাবা এ কাজ করল তাকে কি শাস্তি দিবে? কোন দলিল থাকলে দিবেন ।
শেয়ার করুন বন্ধুর সাথে

আপনি নিশ্চিত থাকুন। প্রত্যেক অন্যায়কারীই শাস্তি পাবে। এ সম্পর্কে আল্লাহ তায়ালা এরশাদ করেন, হে মুমিনগণ! তোমরা একে অন্যের সম্পত্তি অন্যায় ভাবে ভক্ষণ করিও না। তবে তোমাদের পরস্পরের সন্তুষ্টির জন্য ব্যবসা করা বৈধ।(৪ সূরা নিসা ২৯) »»হযরত জাবির রা. থেকে বর্ণিত।তিনি বলেন যে,রাসূল সা. বলেছেন, জান্নাতে প্রবেশ করবে না সেই ব্যক্তি যার মাংসপেশী হারাম সম্পদ দ্বারা পরিপুষ্ট হয়। হারাম সম্পদ থেকে পরিপুষ্ট মাংসপেশী জাহান্নামের জন্য যথোপযুক্ত। (মুসলিম)।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

কিভাবে আপন ভাইয়ের সম্পত্তির ব্যাপারে ফাঁকি দেয়া হলো তা স্পষ্ট করলে ভালো হতো। কারণ এরকমও তো হতে পারে কাজটা ফাঁকি হয় নি। কিন্তু ফাঁকি মনে করা হচ্ছে। যাই হোক যদি সত্যিকারার্থেই কেউ কারো সম্পদাধিকার লঙ্ঘন করে তার সাথে প্রতারণা করে তাহলে এ অন্যায় আল্লাহ ক্ষমা করবেন না যতক্ষণ না সংশ্লিষ্ট প্রতারিত ব্যক্তি ক্ষমা করবে। অমীমাংসিত অবস্থায় প্রতারক ব্যক্তির তিরোধান হলে রোজ হাশরে সম্পদের বিনিময়ে প্রতাকের নেকি প্রতারিত ব্যক্তিকে দিয়ে তাকে সন্তুষ্ট করা হবে। প্রতাকের নেকি না থাকলে প্রতারিত ব্যক্তির সম্পদ পরিমাণ গুনাহ প্রতারকের ঘাড়ে চাপিয়ে দিয়ে প্রতারিতকে গুনাহমুক্ত করা হবে। আর এ বিচারের আবশ্যিক পরিণতি হলো, জাহান্নাম। হাদীসে এ ব্যাপারে সুষ্ট বর্ণনা রয়েছে। এখানে বাবার প্রসঙ্গ কি করে এলো ? তার ভূমিকাটা কি ছিলো তা না জেনে তো কিছু বলা মুশকিল। তবে কি বাবা তার দু সন্তানকে সম্পদ দানের ক্ষেত্রে বৈষম্য করেছে ? ব্যাপারটি যদি এমন হয় তাহলে বলবো বিনা কারণে বাবার জন্য এমনটি করা মারাত্মক অন্যায় কাজ। সন্তান হিসেবে সবাইকে সমান চোখে দেখতে হবে। সুতরাং দুই সন্তানকে সম্পদ দিলে সমান হারেই দিতে হবে। তবে ছেলে যদি বাবার অনুগত না হয়, বাবাকে কষ্ট দেয়, কিংবা অন্য সন্তানের তুলনায় সম্পদশালী হয় কিংবা নীতি নৈতিকতা ও ধার্মিকতার দিক থেকে অনুন্নত হয় তাহলে এ ক্ষেত্রে বাবার জন্য ছেলেদের মাঝে অসম বণ্টন নীতি গ্রহণের অধিকার আছে। তাতে তার কোনো গুনাহ হবে না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ