আমি জানতে চাই ইসলামের প্রত্যেকটি কর্মকান্ড কিভাবে আমাদের সাথে জড়িত এবং কেন ।আর ইসলামে নামাজের গুরুত্ব দেয়া হয়েছে কেন ।
শেয়ার করুন বন্ধুর সাথে

আল্লাহ তা য়ালা তার বান্দার জন্য ৫ ওয়াক্ত নামাজ নির্ধারণ করেছেন*নামাজ পড়লে পরিস্কার থাকা যায়*খারাপ কাজ থেকে বিরত থাকা যায়*রাসুল সাঃ নামাজকে বেহেস্তের চাবি বলেছেন*মানব জীবনে নামাজের গুরুত্ব বেশি*নামাজ ইসলাম ধর্মের ২য় স্তম্ব*কিয়ামতের সর্ব প্রথম নামাজের হিসাব নেওয়া হবে*ইসলাম ধর্ম সর্ম্পকে আরো বেশি করে জানতে কোন হুজুরের সাথে আলোচনা করুন এবং মাহফিলে যাবেন|

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Unknown

Call

ইসলামের রীতিনীতিতো অনেক, আমি শুধু প্রধান পাঁচটি স্তম্ভের প্রয়োজনীয়তা উল্লেখ করছি... খুবই সংক্ষেপে-

কালেমা: এটা নিয়ে বেশিকিছু বলার নেই। মুসলিম হিসেবে পরিচয় দিতে হলে আপনাকে অবশ্যই আল্লাহ এবং তাঁর নবীর প্রতি বিশ্বাস স্থাপন করতে হবে।

নামাজ: আজকাল অন্যান্য ধর্মের দিকে তাকান, তাদের খুবই ক্ষুদ্র একটা অংশ নিজেদের ধর্মের প্রতি অনুগত। কিছু উৎসব ছাড়া তারা ধর্মের কোনো রীতিই অনুসরণ করেনা, বাকি পুরোটা সময়ই ধর্ম থেকে বিচ্ছিন্ন থাকে।

আমাদের মুসলিম সমাজে নামাজ আদায়কারীদের ক্ষেত্রে উপরোক্ত দৃশ্যপট সম্পূর্ণ বিপরীত। দৈনিক পাঁচবার সৃষ্টিকর্তার নৈকট্যে আসায় সর্বদাই তাদের মনে আল্লাহর ভয় কাজ করে। তাদের দ্বারা কোনো উল্লেখযোগ্য খারাপ কাজ সংঘটিত হয়না বললেই চলে। যারা লোকদেখানো নামাজ পড়ে তাদের প্রেক্ষাপট ভিন্ন।

রোজা: একই সাথে আল্লাহর প্রদত্ত রিযিকের গুরুত্ব উপলব্ধি করা, অসহায়-অভুক্তদের কষ্ট বুঝতে পারা এবং সারাটি দিন আল্লাহর কথা স্মরণ করে পাপকাজ থেকে বিরত থাকার চর্চা হয় এই মাস জুড়ে। যে কেউই ইচ্ছে করলে নিজেকে সম্পূর্ণ পরিবর্তন করে ফেলতে পারে শুধু এই রমজান মাসের মধ্যে।

যাকাত: এ বিষয়টা নিয়েও বুঝানোর মতো কিছু নেই, ধনীদের সাহায্য করার প্রবণতা বৃদ্ধি করতে এবং সমাজে অর্থনৈতিক সাম্য বজায় রাখতে এর চেয়ে উত্তম বিকল্প হতে পারেনা।

হজ্জ্ব: ধনীদের মন থেকে কৃপণতা দূর করা, তাদের প্রদানকৃত অর্থসম্পদের জন্য শুকরিয়া গুজার করা এর পরোক্ষ বৈশিষ্ট্য। হজ্জ্বের মূল উদ্দেশ্য হলো বিশ্বব্যাপী মুসলিম ভ্রাতৃত্বের বন্ধন সুদৃঢ় করা।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ